shono
Advertisement

Dengue: ডেঙ্গু নিধনে মরিয়া লালবাজার, আলিপুর বডিগার্ড লাইনে কেনা হচ্ছে ‘স্মোক ফগার’

'স্মোক ফগার' কিনতে খরচ কত?
Posted: 01:29 PM Sep 26, 2023Updated: 03:15 PM Sep 26, 2023

অর্ণব আইচ: ক্রমশ থাবা চওড়া করছে ডেঙ্গু। বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এরই মাঝে ডেঙ্গু রুখতে আরও সতর্ক লালবাজার। আলিপুর বডিগার্ড লাইনে মশা নিধনে কেনা হচ্ছে ‘স্মোক ফগার’ যন্ত্র।

Advertisement

পুলিশ জানিয়েছে, পুলিশকর্মী ও আধিকারিক এবং তাঁদের পরিবারের লোকেরা যাতে ডেঙ্গু(Dengue) বা ম‌্যালেরিয়ায় আক্রান্ত হয়ে না পড়েন, সেই ব‌্যাপারে এখন থেকেই সতর্ক করা হয়েছে। যে জায়গাগুলিতে আগেও পুলিশকর্মী ও তাঁদের পরিবারের লোকেরা ডেঙ্গু এবং ম‌্যালেরিয়ায় আক্রান্ত হয়েছিলেন, সেই জায়গাগুলি পুলিশ শনাক্ত করেছে। পুলিশের দাবি, আলিপুর বডিগার্ড লাইনে যাতে মশার কামড়ে রোগ না ছাড়ায়, তার জন‌্য এখন থেকেই লালবাজার সতর্ক হয়েছে। কারণ এখানে রয়েছে পুলিশকর্তাদের অফিস, সশস্ত্র বাহিনীর বারাক ও পুলিশের আবাসন।

[আরও পড়ুন: দগ্ধ মুখ, গলার নলি কাটা, বসিরহাট সীমান্তে যুবতীর দেহ উদ্ধার ঘিরে তীব্র চাঞ্চল্য]

এছাড়াও পুজোর আগে বিভিন্ন সময় এখানেই বৈঠক করবেন পুলিশকর্তারা। তাই ধোঁয়া ছড়িয়ে এই জায়গাটিতে মশা নিধনের সিদ্ধান্ত নিয়েছে লালবাজার। ফলে ৭০ হাজার টাকা খরচ করে এই জায়গাটির জন‌্য পুলিশ কিনছে ‘স্মোক ফগার’ যন্ত্র। যন্ত্রটি পেট্রোলে চললেও তার ভিতর রাসায়নিকের সঙ্গে মেশানো হবে ডিজেল। এক ঘণ্টায় ২৫ লিটার রাসায়নিক মিশ্রিত তেল ধোঁয়ার আকারে পুরো বডিগার্ড লাইনে ছড়ানো সম্ভব হবে। এতে মশা নিধন করে রোগ নিয়ন্ত্রণে আনা যাবে বলে জানিয়েছে পুলিশ।

[আরও পড়ুন: দলীয় কার্যালয় তৈরির জন্য জমি নিয়ে বিবাদ, বসিরহাটে ‘খুন’ তৃণমূল কর্মী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement