shono
Advertisement

মদ্যপান করে গাড়ি চালানো রুখতে উদ্যোগ লালবাজারের, পানশালাগুলিকে করতে হবে এই কাজ!

মদ্যপ অবস্থায় গাড়ি ও বাইক চালানোর প্রবণতা সম্প্রতি বেড়েছে। সেই কারণেই নয়া উদ্যোগ।
Posted: 02:14 PM Jan 06, 2023Updated: 02:14 PM Jan 06, 2023

অর্ণব আইচ: মদ্যপান করে গাড়ি চালানো রুখতে নয়া উদ্যোগ লালবাজারের। এবার পানশালা মালিকদের ব্রেথ অ্যানালাইজার কেনার নির্দেশ দেওয়া হল। অর্থাৎ কোনও ব্যক্তি কতখানি মদ্যপ, তা দেখে নিতে পারবেন পানশালার কর্মীরাই।

Advertisement

লালবাজারের (Lal Bazar) স্পষ্ট নির্দেশ, অতিরিক্ত মদ্যপান করে স্টিয়ারিং হাতে নেওয়া যাবে না। কলকাতার প্রত্যেকটি পানশালায় লালবাজারের এক পদস্থ কর্তার পাঠানো নির্দেশিকায় বলা হয়েছে যে, মদ্যপান করে গাড়ি চালানো আইনত অপরাধ। এর ফলে পথ দুর্ঘটনা ঘটতে পারে। তাই যেভাবেই হোক এই ব্যাপারটিতে রাশ টানার প্রয়োজন। সেই প্রেক্ষিতেই পুলিশকর্তার নির্দেশ, প্রত্যেক পানশালার মালিককে কিনতে হবে ব্রেথ অ্যানালাইজার যন্ত্র। যাঁরা মদ্যপান করে বের হবেন, তাঁদের মধ্যে যদি কেউ বাইক বা গাড়ির চালক হন, তবে যেন তাঁকে ওই যন্ত্রের সাহায্যে পরীক্ষা করা হয়।

[আরও পড়ুন: লোকসভার আগে ফের হিন্দুত্বে শান, রাজ্যে একাধিক রথযাত্রার পরিকল্পনা শাহ-নাড্ডাদের]

যদি দেখা যায় তিনি মাত্রার অতিরিক্ত মধ্যপান করেছেন, তখন যেন তাঁকে আটকে দেওয়া হয়। তিনি যাতে কোনওমতেই গাড়ি বা বাইক চালাতে না পারেন, সেই ব্যাপারে নিশ্চিত হতে হবে পানশালাগুলিকে। প্রয়োজনে অন্য উপায়ে ওই ব্যক্তি বা তাঁর সঙ্গীদের বাড়ি পৌঁছানোর ব্যবস্থা করে দেবে পানশালা। যদি দরকার হয়, তাঁরা পুলিশের সাহায্যেও নিতে পারবেন।

উল্লেখ্য, একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের তরফে দাবি করা হয়েছিল, বর্ষবরণের রাতে অর্থাৎ ৩১ ডিসেম্বর, মোট ১২ কোটি টাকার মদ বিক্রি হয়েছে কলকাতায়। যার মধ্যে ৪ কোটি টাকার মদ উত্তর কলকাতা, ৩ কোটি আলিপুর ও ৫ কোটি টাকার মদ বিক্রি হয়েছে দক্ষিণ কলকাতায়। এছাড়া ২৫ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে প্রায় ৪৬ কোটি টাকার মদ বিক্রি হয়েছে। আবার ৩১ তারিখ রাতে মদ্যপ অবস্থায় গাড়ি চালানোর সময় পুলিশ ১৭৯ জনকে আটক করেছিল। মদ্যপ অবস্থায় গাড়ি ও বাইক চালানো রুখতেই এবার নয়া নির্দেশিকা জারি করল লালবাজার।

[আরও পড়ুন: ‘আত্মনির্ভরতা’র পথে নয়া পদক্ষেপ! ৭৫০ জন ছাত্রীর তৈরি উপগ্রহ উৎক্ষেপণ করবে ISRO]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement