shono
Advertisement

জোট নিয়ে দোলাচলে বিরক্ত সিপিএম, ৪২ আসনেই প্রার্থী তালিকা প্রকাশের প্রস্তুতি বামেদের

রাজ্যে কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা চূড়ান্ত নয়।
Posted: 12:08 PM Mar 05, 2024Updated: 12:09 PM Mar 05, 2024

স্টাফ রিপোর্টার : রাজ্যে কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা চূড়ান্ত হয়নি বামেদের। এআইসিসি (AICC) নেতৃত্ব ঝুঁকে তৃণমূলে (TMC)। প্রদেশ নেতৃত্ব চায় বাম সঙ্গ। কিন্তু চূড়ান্ত সিদ্ধান্ত অধরা। জোট করা নিয়ে কংগ্রেসের দোলাচলে বিরক্ত সিপিএম (CPM)। তাই কংগ্রেসের (Congress) সঙ্গে আসন সমঝোতার আগেই ৪২ আসনের প্রার্থী তালিকা চূডান্ত করেছে বামেরা। প্রার্থী দিতে প্রস্তুত সেকথা সোমবার জানিয়েছেন সিপিএম রাজ‌্য সম্পাদক মহম্মদ সেলিম।

Advertisement

সূত্রের খবর, আজ সিপিএম রাজ‌্য সম্পাদকমণ্ডলীর বৈঠক রয়েছে। সেই বৈঠকের পরই বামেদের প্রথম দফার প্রার্থী তালিকা প্রকাশ করা হতে পারে। এতদিন ধরে কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা নিয়ে আলোচনার পথ খুলে রেখেছিল সিপিএম। অন‌্যদিকে এআইসিসি তৃণমূলে ঝঁুকে থাকায় প্রদেশ কংগ্রেস কোনও সিদ্ধান্ত জানাতে পারেনি বামেদের। তাই হতাশ হয়ে রবিবারই আপাতত ৪২ কেন্দ্রেই নিজেদের সম্ভাব‌্য প্রার্থীর নাম প্রস্তুত করেছে কংগ্রেস।

 

[আরও পড়ুন: জলভরা সন্দেশেই মিটল ‘তিক্ততা’! ‘TMC একটাই পরিবার’, সুদীপের সঙ্গে সাক্ষাতের পর দাবি কুণালের]

রবিবার প্রদেশ কংগ্রেসের সদর দপ্তর কলকাতার বিধান ভবনে বৈঠকে বসে নির্বাচনী কমিটি। এআইসিসি নেতৃত্বও সেখানে ছিলেন। তঁারা ২৫ জনের নির্বাচনী কমিটির সদ‌স‌্যদের হাতে প্রস্তাবনাপত্র ধরিয়ে ৪২টি কেন্দ্রে নামের তালিকা চান। ৩ থেকে ৫টি করে নাম প্রদেশ কংগ্রেসের তরফে এআইসিসি—কে প্রস্তাব করা হয়েছে বেশিরভাগ আসনে। কিছু আসন অবশ‌্য ফঁাকা রাখা হয়েছে বামেদের জন‌্য। এদিকে, জোট নিয়ে কোনও সিদ্ধান্ত না হওয়ায় সিপিএমও তাদের প্রার্থীদের নাম চূডা়ন্ত করে ফেলেছে। প্রার্তী তালিকা ঘোষণার প্রস্তুতিও শুরু করে দিয়েছে বামেরা। ফলে নতুন করে জোটে জট পড়ে গেল। আর সময় নষ্ট করতে রাজি নয় সিপিএম, সেটা তারা স্পষ্ট করে দিয়েছে।

 

[আরও পড়ুন: রাজনীতিতে বাণপ্রস্থ ঘোষণা করেও প্রত্যাবর্তন, লোকসভা ভোটের প্রার্থী হচ্ছেন মিমি?]

সিপিএম রাজ‌্য সম্পাদক মহম্মদ সেলিম সোমবার রাতে সংবাদ মাধ‌্যমে জানান, ‘‘প্রার্থী তালিকা প্রস্তুত করে নিয়েছি। কংগ্রেসকে দোদুল‌্যমানতা থেকে বেরোতে হবে। অনেক সময় পর্যন্ত অপেক্ষা করতে পারব না।’’ সূত্রের খবর, কিছু আসন ছেড়ে রেখেই প্রার্থী তালিকা চূড়ান্ত করেছে সিপিএম। অর্থাৎ, কংগ্রেসের জন‌্য আশা রাখতে চাইছে সিপিএম। পাশাপাশি কংগ্রেসের উপর চাপ সৃষ্টি করাটাও কৌশল আলিমুদ্দিনের।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement