shono
Advertisement

ছাত্র সংগঠন থেকে অব‌্যাহতি, লোকসভা ভোটে বাম প্রার্থী সৃজন, প্রতীক-উর!

অবশেষে বৃদ্ধতন্ত্রের অবসান ঘটিয়ে তরুণ প্রজন্মের হাতে ব্যাটন তুলে দেওয়ার পথে সিপিএম!
Posted: 11:49 AM Jan 19, 2024Updated: 11:58 AM Jan 19, 2024

রূপায়ণ গঙ্গোপাধ্যায়: তরুণ প্রজন্মকে মুখ করে দায়িত্ব দেওয়ার প্রক্রিয়া সিপিএম (CPM) ইতিমধ্যেই শুরু করেছে। সেই সূত্র ধরেই দলের দুই নবীন মুখ ছাত্র নেতা সৃজন ভট্টাচার্য ও প্রতীক উর রহমানদের বড় দায়িত্ব দিচ্ছে আলিমুদ্দিন স্ট্রিট। সূত্রের খবর, এসএফআইয়ের রাজ‌্য সম্পাদক সৃজন ভট্টাচার্যকে আগামী লোকসভা নির্বাচনে (Lok Sabha Election 2024) প্রার্থী করার কথা ভাবছে আলিমুদ্দিন। প্রতীক উর-কেও পার্টিতে আরও বড় গুরুত্বপূর্ণ কাজে লাগানো হবে। সেটা লোকসভা ভোট কেন্দ্রিকই। আর এ কারণেই, এসএফআইয়ের (SFI) রাজ‌্য সম্পাদক ও সভাপতি পদ থেকে যথাক্রমে সৃজন ও প্রতীক উরকে অব‌্যাহতি দেওয়া হচ্ছে। ছ’বছর ধরে দক্ষতার সঙ্গে ছাত্র সংগঠনের দায়িত্ব সামলানোয় এই দুই তরুণ নেতার উপর খুশি আলিমুদ্দিন।

Advertisement

কেরলে সিপিএমের পার্টি কংগ্রেসে বক্তব্য রাখছেন এসএফআইয়ের রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য। ফাইল ছবি।

২২ থেকে ২৪ জানুয়ারি মালদহে অনুষ্ঠিত হতে চলেছে এসএফআইয়ের রাজ‌্য সম্মেলন। সেখান থেকেই সৃজন ও প্রতীক উর-দের বদলে রাজ‌্য সম্পাদক এবং সভাপতি পদে নতুন মুখ আনা হচ্ছে। সম্প্রতি ব্রিগেড সমাবেশ চাঙ্গা করেছে তরুণ প্রজন্মের বাম কর্মীদের। মালদহে এসএফআইয়ের রাজ‌্য সম্মেলন ও সেই উপলক্ষে সমাবেশ হবে। এই বিশাল সমাবেশ করার উদ্যোগ নিয়েছে ছাত্র সংগঠন। সেখানেও তরুণ প্রজন্মের জমায়েত নতুন করে অক্সিজেন দেবে বাম শিবিরকে, আশাবাদী ছাত্রনেতারা। ২৪ তারিখ মালদহে প্রকাশ্য সমাবেশে প্রতীক উর রহমান (Pratik Ur Rahman), সৃজন ভট্টাচার্য (Srijan Bhattacharya), দীপ্সিতা ধর, ময়ূখ বিশ্বাসদের পাশাপাশি বক্তা হিসাবে থাকবেন সিপিএম রাজ‌্য সম্পাদক মহম্মদ সেলিম, পার্টির কেন্দ্রীয় কমিটির সদস‌্য সুজন চক্রবর্তী।

SFI-এর রাজ্য সভাপতি প্রতীকুর আগে বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

[আরও পড়ুন: ‘যৌনসুখ ঈশ্বরের উপহার’, ভ্যাটিকানে বললেন পোপ ফ্রান্সিস]

এদিকে, এসএফআইয়ের পরবর্তী রাজ‌্য সভাপতি ও সম্পাদক পদে একাধিক নাম ঘোরাফেরা করছে। চর্চায় উঠে এসেছে দেবাঞ্জন দে, আকাশ কর, প্রণয় কাঞ্জি, নবনীতা চক্রবর্তী, বাদশা দাস, মহম্মদ আতিফ, ঋজুরেখ দাশগুপ্ত, অনিরুদ্ধ চক্রবর্তী, অনির্বাণ রায়চৌধুরীদের নাম রয়েছে। রাজ‌্য সম্মেলনকে কেন্দ্র করে মালদহ তো বটেই, রাজ্যের অন্যান্য জেলাতেও অভিনব কর্মসূচি করছে এসএফআই। উত্তরপাড়ায় মিউজিক্যাল ফেস্টে দেবদীপ মুখোপাধ‌্যায়ের পাশাপাশিই সলিল চৌধুরির প্রাক-শতবর্ষ পালনে সংগীতানুষ্ঠান করবেন প্রখ্যাত সুরকার দেবজ্যোতি মিশ্র।

[আরও পড়ুন: শিবের মিছিলে ‘থুতু’! পাঁচ মাস জেলে মুসলিম যুবক, গুঁড়িয়ে দেওয়া হল বাড়ি]

আাগামী ২০ জানুয়ারি বোলপুরে ‘মন্টু ও মার্কস’ নাটক মঞ্চস্থ করবে সৌরভ পালোধি-তূর্ণা দাসদের ‘ইচ্ছেমতো’। এছাড়াও আলিপুরদুয়ারের চা-বাগানে আদিবাসী ছাত্রীদের নিয়ে ফুটবল ম্যাচ, লড়াই-আন্দোলনের বিভিন্ন ছবির সমাহার নিয়ে জলপাইগুড়িতে ফোটোগ্রাফি এগজিবিশন, উত্তর ২৪ পরগনায় স্ট্যান্ড আপ কমেডি ও ফ্ল্যাশ মব, দক্ষিণ ২৪ পরগনায় মৃণাল সেন শতবর্ষে ফিল্ম স্ক্রিনিং বা প্যালেস্টাইনের সংহতিতে লাইভ পেন্টিং সংগঠিত হবে। রাজ‌্য সম্মেলনকে কেন্দ্র করে এসএফআই স্লোগান দিয়েছে – স্কুল, কলেজে শপথ করো, বিভেদ রুখে স্বদেশ গড়ো। এদিকে, বৃহস্পতিবার থেকে এসএফআইয়ের কলকাতা জেলা সম্মেলন শুরু হয়েছে। সেই উপলক্ষে এদিন কলেজ স্ট্রিটে ছাত্র সমাবেশে মহম্মদ সেলিম-সহ ছিলেন দীপ্সিতা ধর, প্রতীক উর রহমান, দেবাঞ্জন দে-সহ ছাত্র নেতৃত্ব।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement