shono
Advertisement

Weather Update: কয়েক ঘণ্টার মধ্যে ফের ঝড়, রাজ্যের কোন কোন জেলা ভিজবে বৃষ্টিতে?

অফিস থেকে ফেরার সময় ছাতা সঙ্গে রাখতে ভুলবেন না যেন!
Posted: 03:40 PM May 05, 2022Updated: 03:56 PM May 05, 2022

নব্যেন্দু হাজরা: আর মাত্র কয়েক ঘণ্টা। তার পরই ফের বৃষ্টিতে (Rain) ভিজবে কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন প্রান্ত। সঙ্গী হতে পারে ঝড়ও। এমনই পূর্বাভাস হাওয়া অফিসের। সুতরাং অফিস থেকে ফেরার সময় ছাতা সঙ্গে রাখতে ভুলবেন না যেন!

Advertisement

আলিপুর আবহাওয়া দপ্তর বলছে, আজ উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনার বিস্তীর্ণ অঞ্চলে ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে বইতে পারে হাওয়া। একই পূর্বাভাস রয়েছে কলকাতার জন্যও। বৃষ্টি হতে পারে দুই মেদিনীপুর, দুই বর্ধমান, হাওড়া, হুগলি, নদিয়া, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়ায়। আগামী দু’দিনও চলতে পারে বৃষ্টি। কোথাও কোথাও ৯ তারিখ পর্যন্তও বৃষ্টি হতে পারে। ৮ তারিখ পর্যন্ত বৃষ্টি চলবে উত্তরবঙ্গের জেলাগুলিতেও।  

[আরও পড়ুন: ৬ বছর পর রাজ্যে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক স্তরে শিক্ষক নিয়োগ, বিজ্ঞপ্তি দিল SSC]

সকাল থেকেই মুখভার কলকাতার আকাশের। বেলা বাড়তে অবশ্য রোদের ঝলক দেখা গিয়েছে। সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে আর্দ্রতাজনিত অস্বস্তিও। দুপুরের পর থেকে অবশ্য আকাশে কালো মেঘের আনাগোনা শুরু হয়েছে। এর মাঝেই হাওয়া অফিস বলছে, আর কয়েক ঘণ্টার মধ্যে বৃষ্টিতে ভিজবে কলকাতা। বইতে পারে দমকা ঝোড়ো হাওয়া। শনিবার পর্যন্ত বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে আগামী কয়েকদিন তাপমাত্রা একই থাকবে। জলীয় বাষ্প বেশি থাকায় অস্বস্তিও থাকবে। বৃষ্টি হলে কমতে পারে অস্বস্তি। 

প্রসঙ্গত, ঘূর্ণাবর্ত তৈরির অনুকূল পরিবেশ রয়েছে সমুদ্রে। ফলে আন্দামান সাগরে তৈরি হচ্ছে ঘূর্ণাবর্ত। শুক্রবারের মধ্যে এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে। নিম্নচাপ শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা থাকছে। আন্দামান সাগর, দক্ষিণ বঙ্গোপসাগর এবং মধ্য বঙ্গোপসাগর পেরিয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে আসতে পারে সেই ঘূর্ণিঝড়। আপাতত ঘূর্ণিঝড়ের অভিমুখ ওড়িশা (Odisha) উপকূলের দিকে হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে ঝড়ের প্রভাব বঙ্গ উপকূলে (Bengal Coast) পড়ার আশঙ্কাও একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না এখনই।

[আরও পড়ুন: ‘আমাদের লক্ষ্মীর ভাণ্ডার, ওদের কুৎসার ভাণ্ডার’, শপথের বর্ষপূর্তিতে বিজেপিকে তোপ মমতার]

অন্যদিকে, বাংলাদেশের উপকূলীয় এলাকায় আঘাতের অপেক্ষায় রয়েছে ঘূর্ণিঝড় ‘অশনি’।দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান মিডিয়াকে জানিয়েছেন, উত্তর-পূর্বদিকে ওড়িশা, পশ্চিমবঙ্গ হয়ে দেশের দক্ষিণের জেলা সাতক্ষীরায় আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘অশনি’।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement