shono
Advertisement

ভোটের মুখে সংগঠন চাঙ্গা করাই লক্ষ্য, মেঘালয় সফরে মমতা-অভিষেক

মেঘালয়ে এই মুহূর্তে প্রধান বিরোধী দল তৃণমূল।
Posted: 09:05 AM Dec 12, 2022Updated: 04:48 PM Dec 12, 2022

স্টাফ রিপোর্টার: নতুন বছর পড়তেই মেঘালয়ে বিধানসভা ভোট। তার আগেই সে রাজ্যের রাজনীতিতে নতুন সমীকরণ মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) ঘিরে। আজ, সোমবার শিলং পৌঁছচ্ছেন বাংলার মুখ‌্যমন্ত্রী। তাঁর সফরসঙ্গী দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। ত্রিপুরার পাশাপাশি এবার উত্তর-পূর্বাঞ্চলে আরও একটি রাজ্যে নির্বাচনে অংশ নিতে চলেছে তৃণমূল। সেক্ষেত্রে মমতা সে রাজ্যে যাওয়ার সঙ্গে সঙ্গেই তৃণমূলের পালে হাওয়া লাগবে বলে রাজনৈতিক মহলের ধারণা। কারণ এখানে প্রধান বিরোধী দল কংগ্রেসের বিধায়করা তৃণমূলে যোগ দেওয়ায় তৃণমূলই এখানে প্রধান বিরোধী দল।

Advertisement

মমতার এই সফরে একাধিক কর্মসূচি রয়েছে। আজ শিলং পৌঁছে সেখানে রবীন্দ্রনাথ ঠাকুরের বাড়িতে যেতে পারেন মুখ‌্যমন্ত্রী। পরদিন, অর্থাৎ ১৩ তারিখ স্থানীয় স্টেট সেন্ট্রাল লাইব্রেরির অডিটোরিয়ামে রয়েছে কর্মিসভা। সেখানে তিনি তাঁর রাজনৈতিক বার্তা তুলে ধরবেন এবং মেঘালয়কে নতুন করে গঠনের ডাক দেবেন। এছাড়াও স্থানীয় একটি প্রাক-বড়দিনের উৎসবে শামিল হওয়ার কর্মসূচি রয়েছে মমতার।

[আরও পড়ুন: পুরুষদের তুলনায় মহিলারাই বেশি পায়ে হেঁটে কর্মক্ষেত্রে যান, দাবি বিশ্ব ব্যাংকের]

দু’মাস বাদেই মেঘালয়ে ভোট (Meghalaya Assembly Election)। তার আগেই মধ‌্য ডিসেম্বরে মেঘালয়ে গিয়ে ভোটের বাজনা বাজিয়ে দিতে চলেছেন মমতা। স্বাভাবিকভাবেই বিজেপির বিরুদ্ধে সুর চড়াবেন তিনি। মমতার সঙ্গী এবার অভিষেক। ইতিমধ্যেই কয়েক দফায় সেখানে গিয়েছেন অভিষেক। সে রাজ্যের সংগঠনের কাজ সরেজমিনে দেখছেন। এখানে সাংগঠনিক ক্ষেত্রে অভিষেকের ভূমিকা সব থেকে তাৎপর্যপূর্ণ। লাগাতার এখানকার সাংগঠনিক দিকের উপর তাঁর নজর। রোজকার কর্মসূচির সর্বশেষ খবরও তাঁর কাছে রয়েছে। এই পরিস্থিতিতে এবার মমতা এ রাজ্যে আসছেন এই প্রথম। এই সফরে মমতা ও অভিষেকের সঙ্গে থাকবেন মেঘালয়ে তৃণমূলের (TMC) পর্যবেক্ষক তথা এ রাজ্যের জলসম্পদমন্ত্রী মানস ভুঁইয়াও।

[আরও পড়ুন: সব খতম! কাশ্মীরে আর অবশিষ্ট নেই কোনও শীর্ষ জঙ্গি, দাবি ডিজিপির]

একমাস আগেই মেঘালয়ে গিয়ে দলের রাজ্য দপ্তরের উদ্বোধন করেছেন অভিষেক। দলের সেই দফতরও ঘুরে দেখতে পারেন মমতা। মমতা বন্দ্যোপাধ্যায় আগেই ঘোষণা করেছেন, শুধু বাংলা নয়, রাজ্যের বিভিন্ন জায়গা থেকে যেখান থেকে ডাক আসবে, সেখানেই তৃণমূল সংগঠন তৈরি করবে। সেই লক্ষ্যে ইতিমধ্যে ত্রিপুরা (Tripura), গোয়ার (Goa) মতো জায়গায় গিয়েছে তৃণমূল। গোয়ায় ভোটে লড়েছে। ত্রিপুরায় শক্তিশালী সংগঠন তৈরি হয়েছে। সেখানে ইতিমধ্যে পুরভোটে লড়েছে। মেঘালয়েও তৃণমূলের ভাল সংগঠন হয়েছে। ভোটে তারা বিজেপির প্রধান প্রতিপক্ষ হিসাবে লড়াই করছে। এই সার্বিক পরিস্থিতিতে মমতার এই মেঘালয় সফর অত‌্যন্ত তাৎপর্যপূর্ণ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement