Advertisement

বিরোধী ঐক্যে ছন্দপতন, দিল্লিতে সোনিয়ার ডাকা বৈঠক বয়কট করলেন মমতা

02:41 PM Jan 09, 2020 |

রাহুল চক্রবর্তী: গতকালের বনধে রাজ্যজুড়ে অশান্তি ছড়ানোর জন্য বাম-কংগ্রেসের উপর ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী। আর এই ক্ষোভের জেরেই এবার বিরোধী ঐক্যে বড়সড় ভাঙনের ইঙ্গিত দিলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। দিল্লিতে খোদ কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর (Sonia Gandhi) ডাকা বৈঠক বয়কট করলেন মমতা । ফলে, বিজেপি বিরোধী ঐক্যমঞ্চ বড়সড় ধাক্কা খেল তা বলাই বাহুল্য। এদিন বিধানসভায় মমতা ঘোষণা করেন, “বাম-কংগ্রেস দিল্লিতে একরকম, রাজ্যে একরকম। দিল্লিতে আমি বিরোধী বৈঠকে যাব বলেছিলাম। কিন্তু সিপিএম ও কংগ্রেস রাজ্যে যা করছে, আমি যাওয়া বাতিল করছি।”

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

এদিন বিধানসভায় বিশেষ অধিবেশন ডেকেছিলেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। সেই অধিবেশনেই গতকালের বনধ নিয়ে বাম-কংগ্রেসকে কোণঠাসা করেন মমতা। মুখ্যমন্ত্রী বলেন, “সিপিএম-কংগ্রেস গুন্ডাগিরি করছে। এখানে ওরা যা করছে আমি আর সিপিএম কংগ্রেসের সঙ্গে একসঙ্গে কিছু করবোনা। যারা ঘোলা জলে মাছ ধরতে নেমেছে, তাদের বলছি দিল্লিতে এক পলিসি এবং এরাজ্যে আরেক পলিসি এটা চলবে না, আমি বনধের বিরোধিতা করি।

Advertising
Advertising

[আরও পড়ুন: দীপিকার পাশে ডেরেক, ‘ছপাক’ ছবির টিকিট কেটে উপহার দিলেন সহকর্মীদের]

বৈঠকে অনুপস্থিতির জন্য অবশ্য সোনিয়ার কাছে ক্ষমা চেয়ে নিয়েছেন মমতা। তিনি বলেন, আমি দিল্লিতে বিরোধীদের নিয়ে বৈঠকের প্রস্তাব দিয়েছিলাম। কিন্তু এরা ঘোলা জলে মাছ ধরছে। রাজ্যে সিপিএম ও কংগ্রেস যা করেছে তাতে আমি আপনাদের সঙ্গে নেই। আমি সোনিয়াজির কাছে মাফ চেয়ে নিচ্ছি। দিল্লির বৈঠকে আমি যাব না।” এনআরসি-সিএএর বিরুদ্ধে এদিন একাই লড়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। এ প্রসঙ্গে উল্লেখ্য, বৃহস্পতিবারই বারাসত থেকে মধ্যমগ্রাম পর্যন্ত এনআরসি বিরোধী মিছিলে হাঁটবেন মমতা।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: ধর্মঘটে ভিন্ন মেজাজে যাদবপুর, শান্তিপূর্ণ আন্দোলনের প্রশংসা প্রেসিডেন্সির উপাচার্যের]

রাহুল গান্ধীর সঙ্গে সম্পর্কে শীতলতা থাকলেও, সোনিয়া গান্ধীর সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের সম্পর্ক বেশ ভাল। এর আগেও একাধিকবার সোনিয়ার ডাকে দিল্লি গিয়েছেন মমতা। তেমনি আগামী ১৩ জানুয়ারিও যাওয়ার কথা ছিল। মমতার পাশাপাশি বৈঠকে উপস্থিত থাকার কথা ছিল শরদ পওয়ার, স্ট্যালিন, অখিলেশ যাদবের মতো নেতাদেরও। এদিন পওয়ারকে ফোনও করেন মমতা। এবং তাঁর মাধ্যমেই সোনিয়াকে জানিয়ে দেন, তিনি বৈঠকে যাচ্ছেন না মমতার না যাওয়ার ঘোষণায় ওই বৈঠক যে জৌলুসহীন হয়ে গেল, তা বলার অপেক্ষা রাখে না।মমতার এই বৈঠকে না যাওয়াটা আগামী দিনেও বিরোধীদের ঐক্যবদ্ধ হওয়ার ক্ষেত্রে অন্তরায় হয়ে দাঁড়াতে পারে বলে মনে করছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post বিরোধী ঐক্যে ছন্দপতন, দিল্লিতে সোনিয়ার ডাকা বৈঠক বয়কট করলেন মমতা appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next