shono
Advertisement

রাষ্ট্রপতিকে অশালীন মন্তব্য: অখিল গিরির মামলা থেকে মুখ্যমন্ত্রীর নাম বাদ, নির্দেশ হাই কোর্টের

মুখ্যমন্ত্রীর আইনজীবীর যুক্তির পালটা কিছু বলতে পারেননি মামলাকারী।
Posted: 12:16 PM Jan 30, 2023Updated: 12:43 PM Jan 30, 2023

গোবিন্দ রায়: রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর (President Draupadi Murmu) উদ্দেশে কুরুচিকর মন্তব্য করে আইনি বিপাকে পড়েছেন তৃণমূল বিধায়ক তথা প্রতিমন্ত্রী অখিল গিরি (Akhil Giri)। তাঁর মন্তব্যের বিরোধিতায় কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা (PIL) চলছে। মামলায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (CM Mamata Banerjee) যুক্ত করা হয়েছিল। কিন্তু সোমবার মামলার শুনানিতে তাঁর আইনজীবী যুক্তি দিয়ে বলেন, তাঁর মক্কেলকে পার্টি করার কোন কারই নেই। তিনি উপযুক্ত পার্টি নন। এতে আপত্তি জানাননি মামলাকারী। এরপরই আদালতের নির্দেশে মুখ্যমন্ত্রীর নাম বাদ পড়ল ওই মামলা থেকে। 

Advertisement

ঘটনা মাস দুই আগেকার। নন্দীগ্রামের (Nandigram) গোকুলনগরের সভায় রাষ্ট্রপতি সম্পর্কে কুরুচিকর মন্তব্য করেন অখিল গিরি। তাঁর মন্তব্য ছিল, “বলে দেখতে ভাল নয়। কী রূপসী? কী দেখতে ভাল? আমরা রূপের বিচার করি না। তোমার রাষ্ট্রপতির চেয়ারকে আমরা সম্মান করি। কিন্তু তোমার রাষ্ট্রপতি কেমন দেখতে বাবা?” যদিও তাঁর এই মন্তব্যের নেপথ্যে বিরোধী দলনেতার উসকানি রয়েছে বলে দাবি অখিল গিরির। তাঁর অভিযোগ, দিনকয়েক ধরে শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)তাঁকে অপমান করেছেন। কখনও ‘হাফ প্যান্ট পরা মন্ত্রী’, আবার কখনও ‘কাকের মতো দেখতে’ বলে কটাক্ষ করছেন। তারই পালটা দিতে গিয়ে রামনগরের তৃণমূল বিধায়কের এহেন মন্তব্য। কিন্তু শুভেন্দুকে বিঁধতে গিয়ে দেশের সর্বোচ্চ নাগরিককেই অপমান করে বসেছেন।

[আরও পড়ুন: মমতার পথেই মোদি! কেন্দ্রীয় প্রকল্পগুলি নিয়ে মানুষের ঘরে পৌঁছনোর বার্তা মন্ত্রীদের]

এনিয়ে দল অবশ্য পাশে দাঁড়ায়নি। সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের (AITC) তরফে টুইট করে জানানো হয়েছে, ”রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর প্রতি আমাদের সর্বোচ্চ শ্রদ্ধা রয়েছে। আমাদের বিধায়ক অখিল গিরির অশালীন মন্তব্যকে কখনওই সমর্থন করে না দল এবং এর তীব্র নিন্দা করছি। নারী ক্ষমতায়নের এই যুগে এ ধরনের মন্তব্য নারীবিদ্বেষী ও দুর্ভাগ্যজনক।” 

[আরও পড়ুন: বইমেলার উদ্বোধন সেরেই অনুব্রতহীন বীরভূমে মমতা, যাবেন মালদহ ও পূর্ব বর্ধমানে]

অখিল গিরির এই মন্তব্যের বিরোধিতায় হাই কোর্টে জনস্বার্থ মামলা হয়। সেই মামলায় দলনেত্রী হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম ছিল। কিন্তু সোমবার তাঁর আইনজীবীর যুক্তি মেনে নিয়ে নাম বাদ দেওয়ার নির্দেশ প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement