shono
Advertisement

নবান্ন অভিযানে বিজেপির তাণ্ডব! ‘ওদের প্রত্যাখ্যান করার সময় এসেছে’, ভিডিও পোস্ট করে তোপ অভিষেকের

মঙ্গলবার বিজেপির নবান্ন অভিযানকে কেন্দ্র করে ধুন্ধুমার পরিস্থিতি তৈরি হয় হাওড়া ও কলকাতার বেশ কিছু এলাকায়।
Posted: 11:56 AM Sep 13, 2022Updated: 08:22 AM Sep 14, 2022

নিয়োগ দুর্নীতির বিরুদ্ধে বিজেপির নবান্ন অভিযানে ধুন্ধুমার। গ্রেপ্তার সুকান্ত মজুমদার, শুভেন্দু অধিকারী-সহ নেতারা। পুলিশের সঙ্গে ধণ্ডযুদ্ধ বিজেপি কর্মীদের। একনজরে দেখে নিন বিস্তারিত। 

Advertisement

রাত ৮. ৫০: নবান্ন অভিযানকে কেন্দ্র করে ধুন্ধুমার পরিস্থিতি তৈরি হয়েছিল হাওড়ায়। টুইটে তা নিয়ে বিজেপিকে তোপ দাগলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি লেখেন, “আজ শুধু বাংলা নয় গোটা দেশ দেখলেন বিজেপির গুণ্ডাদের তাণ্ডব। ওরা ক্ষমতায় এলে কী করত!” এরপরই রাজ্যবাসীকে ধন্যবাদ জানান অভিষেক (Abhishek Banerjee)। বলেন, “ওদের প্রত্যাখ্যান করার জন্য ধন্যবাদ। এবার দেশবাসীর ওদের প্রত্যাখ্যান করার সময় আসছে।” 

 

সন্ধে ৭.১৭: পুলিশের বিরুদ্ধে অতিসক্রিয়তার অভিযোগ। আগামিকাল জেলায় জেলায় কালা দিবস পালন করবে বিজেপি। কালো ব্যাজ পড়ে মিছিলে হাঁটবেন নেতা-কর্মীরা। এদিকে ইতিমধ্যেই শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari) ও সুকান্ত মজুমদারের কাছে নবান্ন অভিযানের রিপোর্ট তলব করেছেন জেপি নাড্ডা। 

সন্ধে ৬.১৬: হাই কোর্টের বিচারপতির নির্দেশে ব্যক্তিগত বন্ডে ছাড়া পেলেন শুভেন্দু অধিকারী, সুকান্ত মজুমদাররা। থানা চত্বর থেকেই শাসকদল ও পুলিশের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন তাঁরা। শুভেন্দু অধিকারী জানিয়েছেন, সমস্ত নেতা-কর্মীরা ছাড়া পেলেই পুলিশের এই অত্যাচারের বিরুদ্ধে কী পদক্ষেপ করা হবে তা নিয়ে আলোচনা করা হবে।  

সন্ধে ৬.০১: বিজেপির নবান্ন অভিযান নিয়ে হোম সেক্রেটারি পি.ভি গোপালিকাকে রিপোর্ট ফাইলের নির্দেশ হাই কোর্টের। সোমবার মামলার পরবর্তী শুনানি।

বিকেল ৫.১৮: আরও অনেক বড় অশান্তির ছক কষেছিল বিজেপি। পুলিশের তৎপরতায় পরিস্থিতি সামাল দেওয়া সম্ভব হয়েছে। বললেন তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ। শুভেন্দু অধিকারীকে ‘মেরুদন্ডহীন’ বলে কটাক্ষ করলেন তিনি। বিরোধীর 

বিকেল ৪.৪০: ‘বিজেপির মিছিলে লোকই হয়নি। প্রচারের আলোয় আসার জন্য এসব করছে। গুরুত্ব দেওয়ার দরকার নেই,’ মন্তব্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

বিকেল ৪.৩০: বিজেপি নয়, বিভিন্ন জায়গায় আগুন জ্বালাচ্ছে তৃণমূল, দাবি গেরুয়া শিবিরের। পালটা দিলেন তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ (Kunal Ghosh)।

বিকেল ৪.২৫: বিজেপি কর্মীদের ছোঁড়া ইটে গুরুতর জখম জগাছা থানার আইসি। তাঁর চোখে লেগেছে বলে খবর।

বিকেল ৪.১৫: রাজ্য বিজেপি সভাপতির দাবি, তাঁদের আটক নয়, গ্রেপ্তার করা হয়েছে। শুভেন্দু অধিকারীর গ্রেপ্তারির প্রতিবাদে হাই কোর্টে দায়ের করা হয়েছে মামলা। জানা গিয়েছে, এদিন বিজেপির তরফে আইনজীবী সুস্মিতা সাহা দত্ত আদলতের দৃষ্টি আকর্ষণ করেন। তার প্রেক্ষিতে নিয়ম মেনে মামলা দায়েরের অনুমতি দেয় আদালত।

বিকেল ০৪.১০: শুভেন্দু অধিকারীকে মুক্তির দাবিতে সাঁতরাগাছি স্টেশনের বাইরে বিক্ষোভ দেখান বিজেপি কর্মীরা। জ্বালানো হল আগুন। তাঁদের দাবি, অবিলম্বে ছাড়তে হবে বিরোধী দলনেতাকে। অশান্তির জেরে প্রবল সমস্যায় সাধারণ যাত্রীরা। 

বিকেল ৪.০৬: ক্রমশ জটিল হচ্ছে সাঁতরাগাছির পরিস্থিতি। কলকাতা পুলিশ, রাজ্য পুলিশ, ব়্যাফ যৌথভাবে বিজেপি কর্মীদের প্রতিহত করার চেষ্টায়। ছোঁড়া হয় কাঁদানে গ্যাস। একের পর এক শোনা যায় বিস্ফোরণের শব্দ। পরিস্থিতি মোকাবিলায় বারাকপুর কমিশনারেটের বাহিনী নিয়ে যাওয়া হয়েছে সাঁতরাগাছিতে।

বেলা ৩.৪৯: পুলিশ অত্যাচার করছে। বাড়ি ফেরার জন্য সাঁতরাগাছি স্টেশনে বিজেপি কর্মীরা গেলে প্ল্যাটফর্মে ঢুকে পুলিশ তাঁদের মারধর করেছে বলে অভিযোগ করেছেন বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ। এদিকে বিজেপি কর্মীরা স্টেশন থেকে রেলপুলিশকে লক্ষ্য করে ইট ছোঁড়ে বলে অভিযোগ। 

বেলা ৩.৪০: সেন্ট্রাল অ্যাভিনিউতে রাস্তায় বসে পড়েছেন বিজেপি কর্মীরা। রাজ্য বিজেপির দপ্তরের সামনে পুলিশের সঙ্গে ধস্তাধস্তি বিজেপি কর্মীদের। ছড়িয়ে পড়ে উত্তেজনা। 

ছবি: অমিয় পাত্র

বেলা ৩.৩৫: ফের নতুন করে উত্তপ্ত হয় সাঁতরাগাছি। পুলিশকে লক্ষ্য করে একের পর এক ইট ছোঁড়া হচ্ছে। পুলিশের তরফে ফাটানো হচ্ছে টিয়ার গ্যাসের সেল। জখম পুলিশ কর্মী ও বিজেপি কর্মীরা। রণক্ষেত্রের আকার নেয় এলাকা।  

বেলা ৩.১৫: নবান্ন অভিযানের মাঝে মহিলা পুলিশকর্মীরা বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে আটক করতে গেলে তিনি সাফ বলেন, “আমার শরীর স্পর্শ করবেন না।” রসিকতা করে ভিডিওটি টুইট করেছেন অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee )।

 

বেলা ৩.০২: এমজি রোডে পুলিশের গাড়িতে আগুন। ছড়িয়ে পড়ে উত্তেজনা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ঘটনাস্থলে যায় দমকলের ইঞ্জিন। 

বেলা ২.৩০: নবান্ন অভিযানে অশান্তির জেরে কলকাতার বিভিন্ন জায়গায় ধরনায় বসেন বিজেপি নেতা-কর্মীরা। রাস্তায় সুকান্ত মজুমদার, দিলীপ ঘোষ, অগ্নিমিত্রা পলরা। আহত হয়েছেন বিজেপি কাউন্সিলর মীনাদেবী পুরোহিত। এনিয়ে টুইট করেছেন জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সন রেখা শর্মা। পদক্ষেপের কথা বলেছেন।

বেলা ১.৩০: সাঁতরাগাছি চত্বরে পুলিশকে লক্ষ্য ছোঁড়া হয় ইট-কাচের বোতল। লাঠি-বাঁশ দিয়ে পুলিশকে আক্রমণের চেষ্টা করে বিজেপি কর্মীরা। পুলিশের লাঠির ঘায়ে চোট পান একাধিক বিজেপি কর্মী। মাথাও ফাটে তাঁদের। সবমিলিয়ে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রণক্ষেত্র হয়ে ওঠে কলকাতা এবং হাওড়ার বিভিন্ন চত্বর। হাওড়া ময়দান থেকে আটক করা হয় সুকান্ত মজুমদারকে।

বেলা ১২.৩০: পরে বিরোধী দলনেতাকে ছাড়াই শুরু হয় মিছিল। নেতৃত্ব দেন সৌমিত্র খাঁ। 

সকাল ১১.০৪: বিজেপির মিছিল নবান্ন পৌঁছনোর আগেই সাঁতরাগাছি, হাওড়া ময়দান চত্বরে আটকে দেওয়া হয়। সেখানেই পুলিশের সঙ্গে শুরু হয় অশান্তি। এদিকে মিছিলে যোগ দেওয়ার আগেই হেস্টিংসে শুভেন্দু অধিকারীকে বাধা দেয় পুলিশ। আটক করা হয় তাঁকে। সেই সময় মহিলা পুলিশকর্মীরা তাঁকে আটক করে প্রিজন ভ্যানে তোলার চেষ্টা করলে বাধা দেন বিরোধী দলনেতা। লকেট চট্টোপাধ্যায়েদেরও আটক করা হয়।

সকাল ১০.৩০: জায়গায় জায়গায় ব্যারিকেড। প্রস্তত ছিল জলকামান, কাঁদানে গ্যাসও। অশান্তির আশঙ্কা করে আগে থেকেই বন্ধ করে দেওয়া হয় একাধিক রাস্তা। 

সকাল ১০.০৫: নিয়োগ দুর্নীতি-সহ একাধিক ইস্যুতে সরকারের বিরুদ্ধে মঙ্গলবার নবান্ন অভিযানের ডাক বিজেপি-র। তিনটি পৃথক মিছিলের নেতৃত্বে সুকান্ত মজুমদার, শুভেন্দু অধিকারী এবং দিলীপ ঘোষ। তাঁদের আটকাতে কোমর বেঁধেছিল পুলিশও। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement