shono
Advertisement

কীভাবে দেওয়া হবে উচ্চমাধ্যমিকের বাতিল পরীক্ষার নম্বর, জানিয়ে দিল পর্ষদ

আগামী জুলাই মাসেই হতে পারে ফলপ্রকাশ। The post কীভাবে দেওয়া হবে উচ্চমাধ্যমিকের বাতিল পরীক্ষার নম্বর, জানিয়ে দিল পর্ষদ appeared first on Sangbad Pratidin.
Posted: 08:54 AM Jun 27, 2020Updated: 08:55 AM Jun 27, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হু হু করে বাড়ছিল করোনা (Coronavirus) সংক্রমণ। তাই পরিস্থিতি সামাল দিতে জারি হয়েছিল লকডাউন। স্থগিত হয়ে গিয়েছিল উচ্চমাধ্যমিকের (Higer Secondary) তিনটি পরীক্ষা। সেই পরীক্ষাগুলিই জুলাই মাসে নেওয়ার কথা ভেবেছিল রাজ্য সরকার। কিন্তু শুক্রবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) জানিয়ে দেন স্থগিত হয়ে যাওয়া তিনটি পরীক্ষাই বাতিল করা হল। বাতিল হওয়া পরীক্ষার নম্বর বিধি কী হবে তা নিয়ে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ আলোচনা করেছে। শুক্রবার রাতে সংসদের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

Advertisement

বাতিল হওয়া তিনটি পরীক্ষার নম্বর কীভাবে পাওয়া যাবে, তা নিয়ে ছাত্রছাত্রীদের মনে ঘুরপাক খাচ্ছে নানা প্রশ্ন। উদ্বিগ্ন তাদের অভিভাবকরা। কীভাবে হবে মূল্যায়ন, সে বিষয়টি স্পষ্ট করেছে সংসদ। যেমন ধরুন কোনও ছাত্র বা ছাত্রী যে লিখিত পরীক্ষাগুলি দিয়েছে তার মধ্যে সর্বোচ্চ নম্বরকেই বাতিল পরীক্ষার নম্বর হিসাবে ধরা হবে। যদি কোনও ছাত্র বা ছাত্রী তার দেওয়া লিখিত পরীক্ষাগুলির মধ্যে সর্বোচ্চ ৮০ পেয়ে থাকে, তাহলে বাতিল হওয়া বিষয়ের পরীক্ষাগুলিতেও তাকে ৮০ই দেওয়া হবে।

[আরও পড়ুন: ‘অন্যায় হলে জমায়েত হবে’, লকডাউন ও আমফান নিয়ে মুখ্যমন্ত্রীকে পালটা দিলেন বিরোধীরা]

আবার কোনও পরীক্ষার্থী মনে করতেই পারে যে তার প্রস্তুতি অনুযায়ী বাতিল হওয়া তিনটি পরীক্ষায় হয়তো আরও বেশি নম্বর পেতে পারত। সেই সব ছাত্রছাত্রীদের জন্য বিকল্প পদ্ধতি ভেবে রেখেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। সেক্ষেত্রে সেই ছাত্র বা ছাত্রীকে তার স্কুলের কাছে আবেদন জানাতে হবে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে তবেই আবেদনকারীর আবারও পরীক্ষা নেওয়া হবে। তবে এই পদ্ধতিতে সামান্য আপত্তি রয়েছে একদল অভিভাবকের। তাঁদের মতে, পরীক্ষার ফলাফল বেরনোর পরই হয়তো অনলাইনে ভরতি প্রক্রিয়া শুরু হয়ে যাবে। সেক্ষেত্রে প্রত্যেক ছাত্রছাত্রীকে এখন বাতিল পরীক্ষা মূল্যায়নের ভিত্তিতে কলেজে ভরতি হতে হবে। তাই পরে লিখিত পরীক্ষা দিয়ে ভাল নম্বর পেলেও ভাল কলেজে ভরতির সুযোগ মিলবে না। আগামী জুলাই মাসেই উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ হতে পারে।

[আরও পড়ুন: মারধর-শরীরে সিগারেটের ছ্যাঁকা, সল্টলেকে স্ত্রীয়ের বিরুদ্ধে থানায় গেলেন স্বামী]

The post কীভাবে দেওয়া হবে উচ্চমাধ্যমিকের বাতিল পরীক্ষার নম্বর, জানিয়ে দিল পর্ষদ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement