shono
Advertisement

দায়িত্ব নিয়েই ক্যাম্পাসে টহল যাদবপুরের উপাচার্যের, বৈঠকে ডাকলেন অ্যান্টি র‌্যাগিং কমিটিকে

ক্যাম্পাসে পরিচ্ছন্নতায় নজর, জানালেন অস্থায়ী উপাচার্য বুদ্ধদেব সাউ।
Posted: 12:35 PM Aug 21, 2023Updated: 12:43 PM Aug 21, 2023

রমেন দাস: অস্থায়ী উপাচার্যের দায়িত্ব নিয়েই যাদবপুর বিশ্ববিদ্যালয় (Jadavpur University) ক্যাম্পাস ঘুরে বেড়ালেন বুদ্ধদেব সাউ। সোমবার বেলা ১১টার আগেই পৌঁছে যান ক্যাম্পাসে। প্রশাসনিক দপ্তর অরবিন্দ ভবনে হাজিরা দিয়েই বিশ্ববিদ্যালয়ের একাধিক জায়গা পরিদর্শন করেন। সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানান, ক্যাম্পাসের একাধিক জায়গা অপরিষ্কার, ঝোপঝাড়ে ভরতি। সেসব পরিষ্কারের উদ্যোগ নেবেন। এছাড়া কর্মীদের থাকার জায়গা প্রয়োজন হলে বদলানোর সিদ্ধান্ত নেওয়া হবে। সূত্রের খবর, বাংলার প্রথম বর্ষের ছাত্রমৃত্যুর জেরে যে উত্তপ্ত পরিবেশ তৈরি হয়েছে বিশ্ববিদ্যালয়ে, তার কথা মাথায় রেখে দুপুরেই অ্যান্টি র‌্যাগিং কমিটিকে (Anti Ragging Committee)  বৈঠকে ডেকেছেন উপাচার্য।

Advertisement

গত ৯ আগস্ট যাদবপুরের মেন হস্টেলে বাংলা প্রথম বর্ষের ছাত্রমৃত্যুর ঘটনায় তোলপাড় বিশ্ববিদ্যালয়। এই মুহূর্তে কোনও স্থায়ী উপাচার্য (VC) নেই। তাই পরিস্থিতি সাপেক্ষে গণিত বিভাগের বিভাগীয় প্রধানকে অস্থায়ী উপাচার্য হিসেবে নিয়োগ করেন বিশ্ববিদ্যালয়ের আচার্য তথা রাজ্যপাল সি ভি আনন্দ বোস (C V Anand Bose)। শনিবার এই বিজ্ঞপ্তি জারি হওয়ার পর রবিবারই অধ্যাপক বুদ্ধদেব সাউ বিশ্ববিদ্যালয় গিয়ে প্রাথমিকভাবে কার্যভার বুঝে নেন। আর সোমবার তিনি আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করলেন।

[আরও পড়ুন: ‘জোটে লাভ নেই, নির্দিষ্ট ইস্যু নিয়ে জনতার কাছে যেতে হবে’, INDIA-র সমালোচনায় পিকে ‘স্যর’]

এদিন ক্যাম্পাসে গিয়ে প্রথমে অরবিন্দ ভবনে যান উপাচার্য বুদ্ধদেব সাউ। এরপরই গোটা চত্বর পরিদর্শনে (Campus visit)বেরন। সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে অপরিচ্ছন্নতা নিয়ে কথা বলেন। জানান, ক্যাম্পাসের বাগানে প্রচুর ওষধি গাছ আছে। সেসব আলাদাভাবে সংরক্ষণের উদ্যোগ নেওয়া হবে। তা বাদ দিয়ে জঞ্জাল সাফ করা হবে। মনে করা হচ্ছে, বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাসে মদ-মাদকের আসর নিয়ে লাগাতার যে অভিযোগ উঠছে, তার পরিপ্রেক্ষিতেই উপাচার্যের এই টহলদারি। 

[আরও পড়ুন: পোস্টিং দুর্নীতি মামলায় আরও তৎপর সিবিআই, জেলা থেকে শিক্ষকদের ডেকে শুরু জিজ্ঞাসাবাদ]

এদিকে, ছাত্রমৃত্যুর ঘটনায় এবার সক্রিয় রাজ্য মানবাধিকার কমিশন। ডিন অফ স্টুডেন্টস রজত রায়কে এদিন কমিশনের দপ্তরে তলব করা হয়েছে। ঘটনা নিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দ্বিতীয় রিপোর্টেও সন্তুষ্ট নয় বলে ইউজিসি (UGC) সূত্রে খবর। চলতি সপ্তাহে আসতে পারে প্রতিনিধি দল। 

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement