shono
Advertisement
RG Kar Hospital

নারী নিরাপত্তায় কঠোর আইনের দাবি, RG Kar-এর ঘটনায় অমিত শাহকে চিঠি সুখেন্দুশেখরের

Published By: Sucheta SenguptaPosted: 08:57 PM Aug 16, 2024Updated: 11:10 PM Aug 16, 2024

বুদ্ধদেব সেনগুপ্ত: আর জি কর হাসপাতালে তরুণী চিকিৎসকের যৌন নির্যাতন ও হত্যাকাণ্ডের ঘটনা গোটা দেশের নারী নিরাপত্তা নিয়েই প্রশ্ন তুলে দিয়েছে। এবার এ বিষয়ে কঠোর আইন প্রণয়নের আবেদন জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি পাঠালেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ সুখেন্দুশেখর রায় (Sukhendu Sekhar Roy)। আগামী শীতকালীন অধিবেশনে এনিয়ে বিল পেশ হোক, কয়েকদফা দাবি জানিয়ে চিঠিতে তা উল্লেখ করেছেন তৃণমূল সাংসদ। চিঠির কপি পাঠানো হয়েছে কেন্দ্রীয় আইনমন্ত্রীকেও। চিঠিতে সবধরনের কর্মক্ষেত্রে মহিলাদের (Women Security) নিরাপত্তা নিয়ে কেন্দ্রকেই তৎপর হওয়ার আবেদন তাঁর।

Advertisement

সম্প্রতি দেশের বিভিন্ন প্রান্ত থেকে মহিলাদের উপর নারকীয় অত্যাচারের খবর প্রকাশ্যে এসেছে। তার অনেকগুলোই বিজেপি (BJP) শাসিত রাজ্যের ঘটনা। তবে এসব ঘটনার মধ্যে নিঃসন্দেহে এই মুহূর্তে সবচেয়ে বেশি আলোড়ন ফেলেছে আর জি কর হাসপাতালে (RG Kar Hospital) কর্তব্যরত অবস্থায় তরুণী চিকিৎসককে যৌন নির্যাতনের পর খুনের বিষয়টি। এনিয়ে গোটা দেশেই তোলপাড় পড়ে গিয়েছে। বিশেষত চিকিৎসক মহল এর নিন্দায় সরব। প্রতিবাদে তাঁরা কর্মবিরতিও করেছেন। ঘটনায় সুবিচারের দাবিতে আগেই নিজের মতামত প্রকাশ করেছিলেন তৃণমূলের (TMC) বর্ষীয়ান সাংসদ তথা অভিজ্ঞ রাজনীতিক সুখেন্দুশেখর রায়। এবার তাঁর দাবি, দেশে নারীসুরক্ষায় কেন্দ্রকে আরও কঠোর হতে হবে।

[আরও পড়ুন: আর জি করের প্রতিবাদে সরকারি পুজো অনুদান প্রত্যাখ্যান একাধিক ক্লাবের, কড়া প্রতিক্রিয়া কুণালের]

শুক্রবার অমিত শাহকে (Amit Shah) লেখা চিঠিতে সুখেন্দুশেখর রায় জানিয়েছেন, স্কুল-কলেজ, অফিস, হাসপাতাল-সহ সমস্ত ক্ষেত্রে মহিলাদের নিরাপত্তায়, যৌন হেনস্তা ও ধর্ষণের শিকার হওয়ার মহিলাদের আশ্রয় এবং সামাজিক সুরক্ষা, এককালীন মোটা অঙ্কের আর্থিক সাহায্য, এধরনের অভিযোগে সবচেয়ে দ্রুত পদক্ষেপ গ্রহণ, দোষী সাব্যস্ত হলে ন্যূনতম ৫ বছরের কারাদণ্ড এবং প্রতিটি মামলার খুঁটিনাটি আমজনতার জ্ঞাতার্থে স্থানীয় স্তরে সংবাদমাধ্যমে প্রকাশ করা, জনসচেতনতা বৃদ্ধি - এই সবই প্রয়োজন। আর তার জন্য প্রয়োজন কড়া আইনের। তাঁর আবেদন, আর দেরি নয়। শীতকালীন অধিবেশনেই এ বিষয়ে খসড়া বিল (Bill) পেশ করা হোক সংসদে। যত দ্রুত সম্ভব তা নিয়ে কঠোর আইন আনুক আইনসভা। তা হলে সমাজে নারীর সুরক্ষা কিছুটা বাড়তে পারে বলে আশা তাঁর।

[আরও পড়ুন: জাতীয় পুরস্কার প্রাপ্তির পরও কৌশিক-শ্রাবন্তীর মনে বিষাদ, বিঁধছে RG Kar কাণ্ড]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আর জি কর কাণ্ড গোটা দেশের নারী নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছে।
  • এনিয়ে কঠোর আইন প্রণয়নের দাবিতে অমিত শাহকে চিঠি তৃণমূল সাংসদ সুখেন্দুশেখর রায়ের।
  • শীতকালীন অধিবেশনেই খসড়া বিল পেশের আর্জি চিঠিতে।
Advertisement