shono
Advertisement
Suvendu Adhikari

'পুলিশ পদক ফেরত নেওয়া হোক', বিনীত গোয়েলকে নিয়ে রাষ্ট্রপতি-শাহকে চিঠি শুভেন্দুর

২০১৩ সালে এবং ২০২৩ সালে বিনীত গোয়েল সর্বভারতীয় স্তরে জোড়া সম্মানে ভূষিত হন।
Published By: Sucheta SenguptaPosted: 02:24 PM Sep 05, 2024Updated: 04:56 PM Sep 05, 2024

রূপায়ণ গঙ্গোপাধ্যায়: আর জি কর কাণ্ডের পরিপ্রেক্ষিতে কলকাতা পুলিশ কমিশনারের ভূমিকা নিয়ে আগেই প্রশ্ন তুলেছেন বিরোধীরা। এমনকী আন্দোলনরত চিকিৎসকরাও সিপি-র ভূমিকায় ক্ষুব্ধ। তাঁর ইস্তফার দাবিতে গত দুদিন ধরে লালবাজার অভিযান করেছেন আর জি করের জুনিয়র চিকিৎসকরা। এবার বিনীত গোয়েলের পুলিশ পদক ফেরানোর আবেদনে রাষ্ট্রপতি এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে চিঠি লিখলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। স্পষ্ট দাবি, রাষ্ট্রপতি যে পুলিশ পদক দিয়েছিলেন তা ফেরত নিয়ে নেওয়া হোক।

Advertisement

আইপিএস হিসেবে দক্ষতা, কৃতিত্বের জন্য ২০১৩ সালে এবং ২০২৩ সালে বিনীত গোয়েল সর্বভারতীয় স্তরে জোড়া সম্মানে ভূষিত হন। 'রাষ্ট্রপতি পুলিশ পদক' এবং 'পুলিশ পদক' পান তিনি। পদকের পাশাপাশি এর সঙ্গে কিছু সুবিধা এবং আর্থিক পুরস্কার পাওয়া যায়। বিনীত গোয়েলও (Vineet Goyal) সেসব পেয়েছিলেন। কিন্তু বিরোধী দলনেতার দাবি, পুলিশ আধিকারিক হিসেবে এই মুহূর্তে তিনি যে গুরুত্বপূর্ণ পদে রয়েছেন, তার মর্যাদা রাখতে পারছেন না। পুলিশ পদক পাওয়ার যোগ্যতা হারিয়েছেন তিনি। আর তাই তাঁকে দেওয়া সমস্ত পদক ফেরত নেওয়া হোক।

[আরও পড়ুন: ‘রাত দখলে গিয়ে লাঞ্ছনার শিকার ঋতুপর্ণা, নাগরিক সমাজ এটা করতে পারে না’, ক্ষোভ কুণালের]

বৃহস্পতিবার এই মর্মে শুভেন্দু চিঠি পাঠিয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে। আইনের নির্দিষ্ট ধারা উল্লেখ করে তাঁর যুক্তি, ‘‘ওই পদকের যে নির্দেশিকা, তাতে বলা আছে, পদকের প্রাপক অসততার অভিযোগে দোষী হলে অথবা কাজের ক্ষেত্রে কাপুরুষতার পরিচয় দিলে তাঁর কাছ থেকে ওই পদক প্রত্যাহার করে নেওয়া হতে পারে।’’ সম্প্রতি আর জি কর আবহে কলকাতার পুলিশ কমিশনার (CP)যে ভূমিকা নিয়েছেন, তা নিন্দনীয় বলে উল্লেখ করেছেন শুভেন্দু। আর সেই কারণেই বিনীত গোয়েলের জোড়া পদক ফিরিয়ে নেওয়ার দাবি তুলেছেন তিনি। যদিও এনিয়ে তৃণমূলের প্রতিক্রিয়া, শুভেন্দুর এসব বলা মানায় না। ব্রিজভূষণ, বিলকিস বানো ধর্ষণকাণ্ডে দোষীদের সঙ্গে বিজেপি যা সৌজন্য দেখিয়েছে, সেসব আগে দেখুন বিরোধী দলনেতা।

[আরও পড়ুন: ‘রাজার মতো আচরণ করতে পারেন না মুখ্যমন্ত্রী’, তাৎপর্যপূর্ণ পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বিনীত গোয়েলের পুলিশ মেডেল ফেরত নেওয়ার দাবি।
  • রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি শুভেন্দু অধিকারীর।
Advertisement