shono
Advertisement

Amit Shah: নবান্নে মুখোমুখি শাহ-মমতা, শুরু পূর্বাঞ্চলীয় নিরাপত্তা পরিষদের বৈঠক

বৈঠকে কী নিয়ে আলোচনা হয়, সেদিকেই নজর সকলের।
Posted: 11:04 AM Dec 17, 2022Updated: 11:52 AM Dec 17, 2022

গৌতম ব্রহ্ম ও নব্যেন্দু হাজরা: দু’দিনের সফরে কলকাতায় অমিত শাহ। পূর্বাঞ্চলীয় নিরাপত্তা পরিষদের বৈঠক সারতে নবান্নে পৌঁছলেন তিনি। রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজকের বৈঠকে যোগ দিয়েছেন বিহারের উপমুখ‌্যমন্ত্রী তথা স্বরাষ্ট্রমন্ত্রী তেজস্বী যাদব, ঝাড়খণ্ডের মুখ‌্যমন্ত্রী হেমন্ত সোরেন। ওড়িশা এবং বিহারের মুখ্যমন্ত্রী বৈঠকে যোগ দেননি। তবে রয়েছেন ওই দুই রাজ্যের অন্যান্য প্রতিনিধিরা। 

Advertisement

পূর্বাঞ্চলীয় পরিষদের বৈঠকে আর্ন্তজাতিক সীমান্তে কাঁটাতারের বেড়া দেওয়ার জন্যে প্রয়োজনীয় জমি অধিগ্রহণ নিয়ে আলোচনা হতে পারে। জমি অধিগ্রহণের কাজ মার্চের মধ্যেই শেষ করতে হবে। জানা গিয়েছে, ভারত-বাংলাদেশ সীমান্ত জুড়ে কাঁটাতারের বেড়া দেওয়ার কাজ হচ্ছে। ২৫৭ কিমি জুড়ে আর্ন্তজাতিক সীমান্তে ১৮৬ কিমি কাঁটাতারের বেড়া দেওয়ার জমি মিললেও ৭০ কিলোমিটারের কাজে এগোচ্ছে না। রাজ্যকে এই জমি অধিগ্রহণ করে দিতে হবে।

[আরও পড়ুন: ‘নিয়ম মেনে রাজনীতি করুন’, কোন্দল রুখতে বঙ্গ বিজেপি নেতাদের ধমক শাহের]

নবান্ন সূত্রের খবর, সীমান্তে চোরাচালান, অনুপ্রবেশ ইত্যাদি রুখতে বিএসএফের ভূমিকা নিয়েও মত বিনিময় হবে। বৈঠক শেষে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বিএসএফ কর্তাদের সঙ্গে বৈঠকে বসার কথা। রাজ্যের আন্তর্জাতিক সীমান্তে নিরাপত্তা নিয়েই এই বৈঠক। বিএসএফের টহলদারি এলাকা ১৫ কিমি থেকে বাড়িয়ে ৫০ কিলোমিটার করা হয়েছে। এই বিষয়টিও আলোচনায় রয়েছে। ঝাড়খণ্ড সীমান্তে মাওবাদী কার্যকলাপ মাথাচাড়া দেওয়ায় জঙ্গলমহলে পুনরায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের অনুরোধও জানানো হতে পারে।

উল্লেখ্য, শুক্রবার রাত ৮টা ৪৫ মিনিট নাগাদ দমদম বিমানবন্দরে পৌঁছন অমিত শাহ। শুভেন্দু অধিকারী এবং সুকান্ত মজুমদারের সঙ্গে গাড়িতে চড়ে মুরলীধর সেন লেনের রাজ্য বিজেপি দপ্তরে পৌঁছন তিনি। দলীয় কোন্দলে জর্জরিত বঙ্গ বিজেপি নেতাদের সঙ্গে বৈঠক সারেন। ছিলেন পর্যবেক্ষক সুনীল বনশল, অমিত মালব্য, মঙ্গল পাণ্ডে, আশা লকরা-সহ ১৮ জন বৈঠকে ডাক পান। ছিলেন নিশীথ প্রামাণিক, সুভাষ সরকার, সতীশ ধন্দ, অমিতাভ চক্রবর্তী, দিলীপ ঘোষ, সুকান্ত মজুমদার, শুভেন্দু অধিকারী, লকেট চট্টোপাধ্যায়, জ্যোতির্ময় সিং মাহাতো, খগেন মুর্মু, স্বপন দাশগুপ্ত, জগন্নাথ চট্টোপাধ্যায়, অগ্নিমিত্রা পাল, দীপক বর্মন। রাজ‌্য নেতৃত্বকে সাংগঠনিক ক্ষেত্রে বুথস্তর পর্যন্ত পৌঁছনোর পরামর্শ দিয়েছেন অমিত শাহ। মানুষকে সঙ্গে নিয়ে লড়াই করার পরামর্শও দিয়েছেন তিনি। পঞ্চায়েত নির্বাচনের আগে সাংগঠনিক ক্ষেত্রে শক্তি বাড়ানোর জন্য ঐক্যবদ্ধ লড়াইয়ের কথা বলেছেন। দলের নিচুতলার কর্মীদের কাছে পৌঁছতে হবে-এই নির্দেশও দেন শাহ। বলেন, পুরনো নেতা-কর্মীদের কাছে টানুন।

[আরও পড়ুন: ঘরছাড়া লালনের ‘টপি’, পোষ্যকে ফিরে পেতে পুলিশের দ্বারস্থ স্ত্রী ও মেয়ে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement