shono
Advertisement
WBCHSE

উত্তরপত্রে স্লোগান লিখলেই বাতিল পরীক্ষা! RG Kar আবহে উচ্চমাধ্যমিকে নয়া নিয়ম সংসদের

২০২৫ সালে উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হবে ৩ মার্চ এবং শেষ হবে ১৮ মার্চ। পরীক্ষা হবে সেমিস্টার পদ্ধতিতে।
Published By: Sucheta SenguptaPosted: 07:10 PM Aug 31, 2024Updated: 07:18 PM Aug 31, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরীক্ষার খাতায় রাজনৈতিক বা অন্য কোনও স্লোগান লিখলে বাতিল হতে পারে উচ্চমাধ্যমিক পরীক্ষা। ২০২৫ এর আগে পরীক্ষা নিয়ে এমন নির্দেশ জারি করা হল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে। আর এই নয়া নির্দেশ থেকে মনে করা হচ্ছে, আর জি কর কাণ্ডের আবহে এ এক সতর্কবার্তা। যদিও সংসদ সভাপতির দাবি, এটা নতুন কিছু নয়। উত্তরপত্র নিয়ে সাধারণ নিয়মের মধ্যেই পড়ে রাজনৈতিক স্লোগানে নিষেধাজ্ঞা। ২০২৫ সালে উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হবে ৩ মার্চ এবং শেষ হবে ১৮ মার্চ। পরীক্ষা হবে সেমিস্টার পদ্ধতিতে।

Advertisement

শনিবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের (WBCHSE) নির্দেশিকায় বলা হয়েছে, কোনও পরীক্ষার্থী খাতায় ভুল নাম, রেজিস্ট্রেশন নম্বর লিখলে, উত্তরপত্র নিয়ে পরীক্ষাকেন্দ্র ছাড়লে অথবা অন্য পরীক্ষার্থীকে খাতা দিয়ে লিখতে সাহায্য করলে তার শাস্তি হবে। পরীক্ষার হলে উত্তর সংক্রান্ত চিরকুট, টাকার নোট মিললেও সংশ্লিষ্ট পরীক্ষার্থীর পরীক্ষা বাতিলের (Cancel) সিদ্ধান্ত নিতে পারে সংসদ। এ বিষয়ে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, “পরীক্ষার্থীদের জন্য আগেও এই নির্দেশিকা দেওয়া হয়েছিল। কোনও পড়ুয়া যদি পরীক্ষার খাতায় অপ্রাসঙ্গিক কোনও রাজনৈতিক স্লোগান বা মন্তব্য লেখেন, তবে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হতে পারে। সেক্ষেত্রে পরীক্ষা পর্যন্ত বাতিল হওয়ার সম্ভাবনা।”

[আরও পড়ুন: গোমাংস খাওয়ার ‘অপরাধ’! বিজেপিশাসিত হরিয়ানায় পিটিয়ে ‘খুন’ বাংলার শ্রমিককে]

শিক্ষা সংসদের তরফে এটিকে রুটিন নির্দেশিকা বলা হলেও আর জি করের (RG Kar) ঘটনার পরিপ্রেক্ষিতে বিষয়টিকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন কেউ কেউ। আর জি কর হাসপাতালে ধর্ষণ এবং খুনের ঘটনায় বিচার চেয়ে সোশাল মিডিয়ায় (Social Media) তো বটেই, সমস্ত ক্ষেত্রে প্রতিবাদে সুর চড়ছে। বিশেষত রাজ্যের বিভিন্ন স্কুলের পড়ুয়ারাও এনিয়ে প্রতিবাদ মিছিলে শামিল হয়েছে। সেসবের প্রভাব যাতে পরীক্ষায় না পড়ে, সেই এখন থেকেই সেই কড়া নির্দেশিকা বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: ‘ভিলেন’ সেই করোনা, মস্তিষ্কে সংক্রমণ বৃদ্ধির পিছনে ‘ঘাতক’ ভাইরাস!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • উচ্চমাধ্যমিকের উত্তরপত্রে স্লোগান নয়, বাতিল হতে পারে পরীক্ষা।
  • নতুন বিজ্ঞপ্তি জারি করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।
Advertisement