Advertisement

ভরসা পরিচিত মুখে, প্রথম দু’দফা ভোটের প্রার্থী তালিকা ঘোষণা বাম শিবিরের

07:45 PM Mar 05, 2021 |

বুদ্ধদেব সেনগুপ্ত: তৃণমূলের প্রার্থী তালিকা ঘোষণার পরই শুক্রবার প্রথম ও দ্বিতীয় দফা ভোটের প্রার্থী  তালিকা ঘোষণা করেছে বামফ্রন্ট (Left front)। যদিও কংগ্রেস, আইএসএফ জোটের সঙ্গে আসন রফা সম্পূর্ণ না হওয়ায় আংশিকভাবেই প্রার্থীদের নাম ঘোষণা করেছেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু (Biman Basu)। বাম শিবির ভরসা রেখেছে সেই পুরনো মুখের উপরেই। দীর্ঘদিনের প্রার্থী পুলিনবিহারী বাস্কে থেকে শুরু করে সুশান্ত ঘোষ কিংবা দেবলীনা হেমব্রম – তালিকার ৬০ নামের মধ্যে পরিচিত মুখের ভিড়। নবাগতা ছাত্রনেত্রী মধুজা সেনরায়ের মতো গুটিকয়েক। অর্থাৎ অভিজ্ঞতাকে হাতিয়ার করেই নির্বাচনী লড়াইয়ে নামছে লাল পার্টি। 

Advertisement

শুক্রবারই প্রকাশিত হয়েছে তৃণমূলের পূর্ণাঙ্গ প্রার্থী তালিকা। একইদিনে প্রার্থী ঘোষণা করার কথা ছিল সিপিএমের। এবারের নির্বাচনে বাম-কংগ্রেস-আইএসএফ জোট করে লড়ছে। যদিও ২৯৪ আসনে জোটের সমীকরণ এখনও চূড়ান্ত হয়নি। দফায় দফায় আলোচনার পরও সহমত হতে না পেরে একা বামফ্রন্টই প্রার্থীদের নাম ঘোষণা করল। নন্দীগ্রামের মতো গুরুত্বপূর্ণ আসনে জোটের কোন শরিক লড়বে, তা এখনও স্থির হয়নি। সাংবাদিক বৈঠকে বিমান বসু এমনটাই জানিয়েছেন। পাশাপাশি বেশ কয়েকটি আসন কংগ্রেস, আইএসএফের জন্য ছেড়ে রাখা হয়েছে। বাম শরিকদের নামও ঘোষণা করা হয়েছে বেশ কয়েকটি আসনে। 

[আরও পড়ুন: ২৯১ আসনে প্রার্থী ঘোষণা তৃণমূলের, দেখে নিন পূর্ণাঙ্গ তালিকা]

বহুদিন পর ফের লড়াইয়ের মাঠে গড়বেতার দোর্দণ্ডপ্রতাপ নেতা সুশান্ত ঘোষ। তবে এবার তাঁর কেন্দ্র বদল হয়েছে। গড়বেতার বদলে শালবনিতে প্রার্থী হচ্ছেন তিনি। ঝাড়গ্রামের মতো আসনে লড়াইয়ে নতুন মুখে ভরসা করেছে আলিমুদ্দিন। লড়াকু ছাত্রনেত্রী মধুজা সেনরায়কে সেখানে প্রার্থী করা হয়েছে। রানিবাঁধ থেকে প্রার্থী হচ্ছেন দেবলীনা হেমব্রম। তালিকায় রয়েছেন বেশ কয়েকজন মহিলা প্রার্থী। 

জোট সমীকরণ চূড়ান্ত না হলেও একুশে বিজেপি ও তৃণমূলের বিরুদ্ধে সকলে যে একজোট হয়েই লড়বেন, এদিনের সাংবাদিক বৈঠকে সেই বার্তা স্পষ্ট করেছেন কংগ্রেসের রাজ্যসভা সাংসদ প্রদীপ ভট্টাচার্য। কংগ্রেসের তরফে এখনও প্রার্থী তালিকা চূড়ান্ত হয়নি। সূত্রের খবর, শুক্রবার নির্বাচনী কেন্দ্রীয় কমিটির বৈঠকে সেই প্রার্থীদের নাম স্থির হবে। 

Advertisement
Next