Advertisement

বঙ্গের ৩ বিধানসভা আসনে ভোট: সামসেরগঞ্জের ৯ কেন্দ্রে ফের ভোটের দাবি কংগ্রেসের

09:07 AM Oct 01, 2021 |

ফের রাজ্যে ভোটযুদ্ধ। ভবানীপুরে উপনির্বাচন। মুর্শিদাবাদের সামসেরগঞ্জ এবং জঙ্গিপুরে ভোট। কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে প্রত্যেকটি ভোটগ্রহণ কেন্দ্র। অশান্তি এড়াতে তৎপর প্রশাসন। ৩ কেন্দ্রের ভোট সম্পর্কিত যাবতীয় তথ্যের জন্য নজর রাখুন লাইভ আপডেটে।

Advertisement

সন্ধে ৮.০৪: ভবানীপুরের উপনির্বাচনে তৃণমূলের বিরুদ্ধে ভোটারদের ভয় দেখানোর অভিযোগ তুলল বিজেপি। পাশাপাশি জয়ের ব্যাপারে তারা যে আত্মবিশ্বাসী, সেটাও জানিয়ে দিলেন রাজ্য বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্য। শমীকের অভিযোগ, ভবানীপুরে সুস্থ-স্বাভাবিক অবস্থায় ভোট হল না। বিজেপি কর্মীদের ভয় দেখানো হয়েছে। মানুষকে ভয় দেখানোর চেষ্টা হয়েছে। ভুয়ো ভোটার ভোট দিতে এসে ধরা পড়েছে। তাঁর আরও অভিযোগ, ৭০, ৭১, ৭৪ ও ৮২ নম্বর ওয়ার্ডে জোর করে ভোট দানের চেষ্টা হয়েছে। হুমকি চলেছে বিজেপি কর্মীদের উপর। 

সন্ধে ৭.৪৪: ভোট শেষ। ইভিএম নিয়ে স্ট্রং রুমে ঢুকতে শুরু করলেন ভোটকর্মীরা। জঙ্গিপুর পলিটেকনিক কলেজের স্ট্রংরুমেই থাকবে ভোটিং মেশিন।

সন্ধে ৬.২৩: ভোটের শেষবেলায় সামশেরগঞ্জে ধৃত ভুয়ো ভোটার। ১১৬ নম্বর বুথ লস্করপুর প্রাথমিক বিদ্যালয়ে দুই নাবালককে হাতেনাতে ধরল পুলিশ। তাদের আটক করে সামশেরগঞ্জ থানায় নিয়ে যাওয়া হল।

সন্ধে ৬: সামশেরগঞ্জের ৯টি বুথে ফের ভোটগ্রহণের দাবি তুলল কংগ্রেস।

বিকেল ৫.৩৫ :  সামশেরগঞ্জে বিকেল ৫টা পর্যন্ত ভোট পড়ল ৭৮.৬, জঙ্গিপুরে ভোটদানের হার ৭৬.১২ শতাংশ।
বিকেল ৫.১৩:
বিকেল ৫টা পর্যন্ত ভবানীপুরে ভোটদানের হার ৫৩.৩২ শতাংশ।
বিকেল ৪.৫৪:
নির্বাচন কমিশনের নজরে ভবানীপুরের উপনির্বাচন। ফোন করে খোঁজ নিলেন ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ জৈন। 

বিকেল ৪.২৩: বাবাকে সঙ্গে নিয়ে মিত্র ইনস্টিটিউশনে ভোট দিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।
দুপুর ৩.৪৫: শরৎ বোস লেনে বিজেপি নেতার কল্যাণ চৌবের গাড়ি ভাঙচুর।
দুপুর ৩.২৫:দুপুর ৩টে পর্যন্ত ভবানীপুরে ভোটের হার ৪৮.০৮ শতাংশ। জঙ্গিপুরে ৬৮.১৭ শতাংশ এবং সামসেরগঞ্জে ৭২.৭৫ শতাংশ ভোট পড়েছে।
দুপুর ৩.১৩: মিত্র ইনস্টিটিউশনে ভোট দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। হরিশ চ্যাটার্জি স্ট্রিট থেকে বেরিয়ে সোজা ভোটকেন্দ্রে পৌঁছন তিনি। পথে বেশ কয়েকজন স্থানীয় বাসিন্দার সঙ্গে কথা বলেন। মাত্র চার মিনিট ভোটকেন্দ্রে ছিলেন মমতা।


দুপুর ২.৫২:
সামসেরগঞ্জে কংগ্রেস প্রার্থীকে ‘গো ব্যাক’ স্লোগান স্থানীয়দের।
দুপুর ২.২৫:
টুইটার অ্যাকাউন্ট হ্যাক করার অভিযোগে শেক্সপিয়র সরণি থানার দ্বারস্থ সুব্রত মুখোপাধ্যায়। 
দুপুর ২.১০:
সপরিবারে চেতলা বয়েজ স্কুলে ভোট দিলেন ফিরহাদ হাকিম। 


দুপুর ২.০৭:
নির্বাচন কমিশনে তৃণমূলের বিরুদ্ধে করা বিজেপির ২৩টি অভিযোগই খারিজ করল ভবানীপুরে ডিইও অভনীন্দ্র সিং।

দুপুর ১.৩১: দুপুর ১টা পর্যন্ত ভবানীপুরে ভোটের হার ৩৫.৯৭ শতাংশ। জঙ্গিপুরে ৫৩.৭৮ শতাংশ এবং সামসেরগঞ্জে ৫৭.১৫ শতাংশ ভোট পড়েছে।
দুপুর ১.২২:
টুইট বিতর্কে জবাব দিলেন ফিরহাদ হাকিম। তিনি বলেন, “আমরা কোনও প্রার্থীর নাম করে টুইট করিনি। পেন-কলম আছে অভিযোগ জানাবে। চিঠি পেলে জবাব দেব। সকাল থেকে অমিত মালব্য টুইট করছেন, তাঁকে কিছু বলছেন না কেন?”
দুপুর ১:
“আমি টুইট করতেই জানি না”, ভোটদানের আরজি জানিয়ে নেটদুনিয়ায় আবেদনের অভিযোগ ওড়ালেন সুব্রত মুখোপাধ্যায়। 
বেলা ১২.৫৬:
ভবানীপুরের খালসা ইংলিশ হাইস্কুলে উত্তেজনা।  
বেলা ১২.৩৬:
ভবানীপুরে বুথ জ্যামের অভিযোগ ওড়ালেন মদন মিত্র। আগামী ৩ অক্টোবর রাজ্যের তিন কেন্দ্রের ভোটের ফলপ্রকাশের দিন বড় খেলা হবে, দাবি তাঁর।
বেলা ১২.২৪:
ভোটারদের বিরক্ত করার অভিযোগ। ভবানীপুরের বিজেপি প্রার্থী প্রিয়াঙ্কা টিবরেওয়ালের বিরুদ্ধে নির্বাচন কমিশনের দ্বারস্থ তৃণমূল।
বেলা ১২.১৩:
নিজে গাড়ি চালিয়ে ভবানীপুরে ভোটকেন্দ্রে মদন মিত্র। সঙ্গে ছিলেন তাঁর দিদি।
বেলা ১২.০৯: বেলা ১১টা পর্যন্ত ভবানীপুরে ভোটের হার ২১.৭৩ শতাংশ। জঙ্গিপুরে ৪০.২৩ শতাংশ এবং সামসেরগঞ্জে ৩৬.১১ শতাংশ ভোট পড়েছে।

বেলা ১২.০৮: প্রিয়াঙ্কা টিবরেওয়ালের বিরুদ্ধে বুথের সামনে গাড়ি নিয়ে ভিড় করার অভিযোগ। ভবানীপুরের দেবেন্দ্র ঘোষ রোডে ক্ষুব্ধ ভোটাররা। নিরাপত্তারক্ষীদের সঙ্গে বচসায় জড়িয়ে পড়েন তিনি। 
বেলা ১১.৫৬: জঙ্গিপুরের তৃণমূল প্রার্থী জাকির হোসেনের সঙ্গে কুশল বিনিময় করলেন বিজেপি প্রার্থী সুজিত দাস। রঘুনাথগঞ্জে একটি বুথ পরিদর্শনে যান বিজেপি প্রার্থী। ওই পথেই যাচ্ছিলেন তৃণমূল প্রার্থী জাকির হোসেন। গাড়ি থামিয়ে তাঁর সঙ্গে কুশল বিনিময় করেন বিজেপি প্রার্থী সুজিত দাস। তৃণমূল প্রার্থীর দাবি, কোনও অশান্তি জঙ্গিপুরে হচ্ছে না। হবেও না। ভোটে কোনও কারচুপি হচ্ছে না বলেই দাবি বিজেপি প্রার্থী সুজিত দাসের।


বেলা ১১.৩৯:
ভবানীপুরের ভোটারদের প্রভাবিত করার অভিযোগ। ফিরহাদ হাকিম এবং সুব্রত মুখোপাধ্যায়কে নজরবন্দি করার আরজি বিজেপির। নির্বাচন কমিশনে জানাল গেরুয়া শিবির।
বেলা ১১.০৮:
“খড়দহে আমি জিতবই”, ভবানীপুরের কাঁসারি পাড়ায় ভোট দিয়ে মন্তব্য শোভনদেব চট্টোপাধ্যায়ের।


বেলা ১১.০৩: 
কেউ যেন কোথাও প্রচার না করেন, সেক্টর অফিসারদের নির্দেশ নির্বাচন কমিশনের।
সকাল ১০.৫৮: মুর্শিদাবাদের ধূলিয়ান পুরসভার ২০ নম্বর ওয়ার্ডের বিদায়ী কাউন্সিলর তথা তৃণমূলের কো-অর্ডিনেটর হাবিবুর রহমান ওরফে জোহরকে লাথি মারার অভিযোগ উঠল কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে।


সকাল ১০.৪৩:
ভবানীপুরে দোকান খোলা রাখার প্রতিবাদে কমিশনে অর্জুন সিং। বারাকপুরের বিজেপি সাংসদের অভিযোগ খারিজ করে নির্বাচন কমিশন জানায়, ১৪৪ ধারা জারি থাকলেও দোকান খোলা যেতে পারে। 
সকাল ১০.৩১:
ভবানীপুরের ৮৩ এ এবং ১০৭ নম্বর বুথে বিজেপিকে এজেন্টকে বসতে বাধা দেওয়ার অভিযোগ।
সকাল ১০.২৯:
সামসেরগঞ্জের তিনপাঁকুড়িয়ার ৮৫ নম্বর বুথে ইভিএম বিকল। ঘণ্টাখানেক বন্ধ ভোটগ্রহণ।

সকাল ১০.২৬: উন্নয়নের স্বার্থে ভোট দেওয়ার আবেদন ফিরহাদ হাকিমের। 

 
সকাল ১০.১৫:
সিপিএমের ক্যাম্প অফিসে ফিরহাদ হাকিম। “বুথ নয়, মানুষের মন দখল করেছি”, ভবানীপুরের বিজেপি প্রার্থী প্রিয়াঙ্কা টিবরেওয়ালের অভিযোগ উড়িয়ে দাবি তাঁর।


সকাল ৯.২৮:
নির্বাচন কমিশন সূত্রে খবর, সকাল ৯টা পর্যন্ত ভবানীপুরে ভোট পড়েছে ৭.৫৭ শতাংশ। জঙ্গিপুরে ১৭.৫১ শতাংশ ও সামসেরগঞ্জে ১৬.৩২ শতাংশ ভোট পড়েছে।
সকাল ৯.০৩:
মাস্ক দিয়ে ভোটারদের প্রভাবিত করার অভিযোগ উঠল সামসেরগঞ্জের কংগ্রেস প্রার্থীর বিরুদ্ধে।
সকাল ৮.৫৪:
নির্বাচন কমিশনের ভূমিকায় অসন্তুষ্ট বারাকপুরের বিজেপি সাংসদ অর্জুন সিং।
সকাল ৮.৩৮:
বাড়ল ভবানীপুরের বিজেপি প্রার্থী প্রিয়াঙ্কা টিবরেওয়ালের নিরাপত্তা। তাঁর নিরাপত্তার দায়িত্ব নিল কলকাতা পুলিশ। বিজেপি প্রার্থী কোথায় যাচ্ছেন, কী করছেন তার সম্পূর্ণ ভিডিওগ্রাফি করা হবে। যদিও বিষয়টিকে মোটেও ভাল চোখে দেখছেন না বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ। প্রচারের সময় বাধা দেওয়ার পরে কেন ভোটের দিন নিরাপত্তা দেওয়া হল, তা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি। 


সকাল ৮.৩৬:
সামসেরগঞ্জে মহব্বতপুরে নকল ইভিএম দেখিয়ে ভোটারদের প্রভাবিত করার অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। অভিযোগ অস্বীকার শাসক শিবিরের।
সকাল ৮.১৫:
১৪৪ ধারা জারি সত্ত্বেও ভবানীপুরে বেশ কয়েকটি দোকান খোলা। এ নিয়ে পুলিশের সঙ্গে বচসা বিজেপি প্রার্থী প্রিয়াঙ্কা টিবরেওয়ালের। রিপোর্ট তলব নির্বাচন কমিশনের।


সকাল ৭.৫৪:
প্রিয়াঙ্কা টিবরেওয়ালের অভিযোগ ওড়ালেন ফিরহাদ হাকিম। তিনি বলেন, “কোথাও বুথ জ্যাম হয়নি। কমিশনকে অযথা ব্যতিব্যস্ত করা হচ্ছে।” 
সকাল ৭.২৭: ১২৬ নম্বর বুথে ইভিএম কারচুপির অভিযোগে সরব ভবানীপুরের বিজেপি প্রার্থী প্রিয়াঙ্কা টিবরেওয়াল।ইভিএম বদলে দেওয়ার দাবি তাঁর।

সকাল ৭.১৬: সামসেরগঞ্জের ঘনশ্যামপুরের তৃণমূল কর্মী জিয়াউর রহমানের বাড়িতে আগ্নেয়াস্ত্র নিয়ে হামলার অভিযোগ। কাঠগড়ায় কংগ্রেস। অভিযোগ অস্বীকার কংগ্রেসের। আটক জেলাপরিষদের স্বাস্থ্য কর্মাধ্যক্ষ। কংগ্রেস প্রার্থী জইদুর রহমানের বিরুদ্ধে FIR তৃণমূল কর্মীর। 
সকাল ৭.০৫:
ভবানীপুরে সকাল থেকে এলাকা পরিদর্শনে ফিরহাদ হাকিম। জয়ের বিষয়ে আশাবাদী তিনি।
সকাল ৭: ভবানীপুর, জঙ্গিপুর এবং সামসেরগঞ্জে শুরু ভোটগ্রহণ।


সকাল ৬.৫৪: সকাল থেকে প্রত্যেকটি বুথে বুথে ঘুরছেন ভবানীপুরের বিজেপি প্রার্থী প্রিয়াঙ্কা টিবরেওয়াল।

সকাল ৬.৪০: ভবানীপুরের আলিপুর রোড কেএমসি প্রাথমিক বিদ্যালয়ে ১২৪ নম্বর বুথে বিকল ভিভিপ্যাট। শুরু হয়নি মকপোল।

Advertisement
Next