shono
Advertisement

হস্তশিল্পের বাজার টানতে নয়া উদ্যোগ, Amazon-Flipkart-এর সঙ্গে গাঁটছড়া বাঁধছে পঞ্চায়েত দপ্তর

শীঘ্রই শুরু হবে পরিষেবা।
Posted: 02:26 PM Aug 15, 2021Updated: 04:55 PM Aug 15, 2021

স্টাফ রিপোর্টার: হস্তশিল্পের বাজার টানতে প্রথমসারির শপিং অ্যাপের সঙ্গে গাঁটছড়া বাঁধছে পঞ্চায়েত দপ্তর। রাজ্য পঞ্চায়েত দপ্তরের আনন্দধারা প্রকল্পের মাধ্যমে মহিলাদের স্বনির্ভর করা হচ্ছে। এই প্রকল্পের অধীনে রয়েছেন প্রায় এক কোটি মহিলা। এই প্রকল্পের মাধ্যমে রাজ্য সরকার স্বনির্ভর গোষ্ঠীগুলোকে আর্থিক সাহায্যের পাশাপাশি তাঁদের তৈরি জিনিসপত্র বাজারে বিক্রির ব্যবস্থাও করে থাকে।

Advertisement

বাংলার হস্তশিল্পের চাহিদা থাকলেও বিপণন ব্যবস্থা অতটা ভাল নয়। রাজ্য পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দপ্তরের অতিরিক্ত মুখ্যসচিব এম ভি রাও জানান, “পরিস্থিতির কথা মাথায় রেখে হস্তশিল্পের বাজার টানতে অনলাইন মার্কেটিংয়ের উপর জোর দেওয়া হচ্ছে। সেই জন্য Amazon, Flipkart-এর মতো প্রথম সারির শপিং অ্যাপের সঙ্গে কথা চলছে। খুব শীঘ্রই এই পরিষেবা চালু করা হবে।”

[আরও পড়ুন: মমতার ‘ইঙ্গিতে’ উপকৃত ১১ হাজার রোগী, রাজ্যের টেলিমেডিসিন পরিষেবায় ব্যাপক সাড়া]

স্বনির্ভর গোষ্ঠীর তৈরি জিনিসপত্র বিক্রি করতে ঢাকুরিয়ায় পঞ্চায়েত দপ্তরের ‘সৃষ্টিশ্রী’ শপিংমল রয়েছে। ২০১৯ সালে এর পথ চলা শুরু হয়েছে। তিনতলা এই শপিংমলে ২৫টি দোকান রয়েছে। এখানে প্রতি জেলার স্বনির্ভর গোষ্ঠীর স্টল রয়েছে। বিনামূল্যে তাদের এই স্টল দেওয়া হয়েছে। স্বাধীনতা দিবস উপলক্ষে এই শপিংমলে বিশেষ ছাড় দেওয়া হচ্ছে। শনিবার থেকে ১৬ আগস্ট পর্যন্ত এই ছাড় মিলবে। এদিন সৃষ্টিশ্রীর স্বাধীনতা দিবস সেল উদ্বোধনে এসে পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় বলেন, “আমরা শুধু হস্তশিল্পের বাজার তৈরি করছি না, যেসব মহিলা এই শিল্পের সঙ্গে রয়েছেন ক্রেতাদের সঙ্গে তাঁদের পরিচয় করানো হচ্ছে। এখানে হস্তশিল্পের প্রশিক্ষণের ব্যবস্থাও রয়েছে।”

[আরও পড়ুন: অফিস যাত্রীর বেশে ৬৮ লক্ষ টাকার সোনার বিস্কুট পাচার! Park Street থেকে গ্রেপ্তার অভিযুক্ত]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement