shono
Advertisement
College Admission

কলেজে ভর্তির কেন্দ্রীয় পোর্টাল চালু, কবে থেকে শুরু আবেদন?

এক দশক আগেই কেন্দ্রীয়ভাবে কলেজে ভর্তির ভাবনা শুরু করেছিল রাজ্য সরকার। কিন্তু নানা কারণে তা বাস্তবায়িত করা সম্ভব হয়নি। অবশেষে এদিন সেই পোর্টালের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।
Published By: Paramita PaulPosted: 03:00 PM Jun 19, 2024Updated: 05:12 PM Jun 19, 2024

বিধান নস্কর, দমদম: অবশেষে চালু কলেজে ভর্তির কেন্দ্রীয় পোর্টাল। স্নাতকস্তরে ভর্তির পোর্টালটি বুধবার উদ্বোধন করলেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। ২৪ জুন থেকে ভর্তির আবেদন করতে পারবেন কলেজ পড়ুয়ারা। দেশ বা রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে ৭ জুলাই পর্যন্ত আবেদন করা যাবে।

Advertisement

এক দশক আগেই কেন্দ্রীয়ভাবে কলেজে ভর্তির ভাবনা শুরু করেছিল রাজ্য সরকার। কিন্তু নানা কারণে তা বাস্তবায়িত করা সম্ভব হয়নি। অবশেষে এদিন সেই পোর্টালের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। জানান, স্নাতকস্তরে ভর্তিতে স্বচ্ছতা আনতেই এই পোর্টাল। ফলে ক্লাস শুরুর আগে পড়ুয়াদের আর কলেজে আসতে হবে না। প্রয়োজন পড়বে না ছাত্র পরিষদের সাহায্যের বা কোনও হেল্প ডেস্ক চালুর। ফলে ভর্তির সময় অস্বচ্ছতার অভিযোগ এড়ানো যাবে। 

[আরও পড়ুন: ‘কিছু করতে পারিনি…’, নিজের নিরাপত্তারক্ষীর হাতেই হেনস্তার শিকার ‘বালিকা বধূ’ অভিকা!  ]

যে কোনও স্বীকৃত বোর্ড থেকে দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ পড়ুয়া পশ্চিমবঙ্গ সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত ১৬টি বিশ্ববিদ্যালয় ও ৪৬১টি কলেজে আবেদন করতে পারবেন। আবেদনের জন্য কোনও টাকা লাগবে না। একজন প্রার্থী সর্বোচ্চ ২৫টি বিষয়ে আবেদন করতে পারবেন। একাধিক কলেজ আবেদন করা যাবে। আবেদনের সময়সীমা পার হয়ে গেলে অনলাইন পোর্টালে মেধাতালিকা দেখতে পারবে। ৭ জুলাই প্রথম পর্যায়ের আবেদনের শেষ তারিখ।।

আসন ফাঁকা থাকলে আপগ্রেডশন হতে পারে। প্রথমে একটি কোর্সে ভর্তি হওয়ার পর কোনও পড়ুয়া যদি ওই কোর্স  ছেড়ে নতুন কোর্সে ভর্তি হয়, পূর্বের কোর্সটির তুলনায় পরের কোর্সে কম টাকা লাগে তাহলে অতিরিক্ত টাকাটি  পড়ুয়ার অ্যাকাউন্টে ঢুকে যাবে।।

ইতিমধ্যে ছাত্রছাত্রীদের সুবিধার জন্য হেল্পলাইন নম্বর এবং ইমেইল চালু করা হয়েছে। প্রেসিডেন্সি, যাদবপুর বিশ্ববিদ্যালয়, রবীন্দ্রভারতী-সহ কিছু কোর্স এবং বিএড কলেজ, ল কলেজ, স্বয়ংশাসিত বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রক্রিয়া এই পোর্টালের বাইরে।।

[আরও পড়ুন: উফ! নোনা জলের ছোঁয়ায় আগুন শরীর, ‘ভাবি ২’ তৃপ্তির রূপের ছ্যাঁকায় উত্তাল নেটপাড়া]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • অবশেষে চালু কলেজে ভর্তির কেন্দ্রীয় পোর্টাল।
  • স্নাতকস্তরে ভর্তির পোর্টালটি বুধবার উদ্বোধন করলেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।
Advertisement