shono
Advertisement

খলিস্তানের তুলনা টেনে বিতর্কে অজিত মাইতি, ক্ষমা চাওয়ার দাবিতে জোরদার আন্দোলনে কুড়মিরা

জঙ্গলমহলের চার জেলায় শুরু বিক্ষোভ কর্মসূচি।
Posted: 02:43 PM May 08, 2023Updated: 04:49 PM May 08, 2023

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: তফসিলি উপজাতিভুক্ত (ST) হওয়ার দাবিতে দীর্ঘদিন ধরে  আন্দোলন করছে আদিবাসী কুড়মি সমাজ। রাজ্যের যে সমস্ত এলাকা কুড়মি (Kurmi) অধ্যুষিত, সেখানেও আন্দোলনের সুর চড়েছে। হয়েছে রেল, সড়ক অবরোধও। আদিবাসী জনজাতির এই আন্দোলনকে বিচ্ছিন্নতাবাদী খলিস্তানিদের সঙ্গে তুলনা করে বিতর্কের মুখে পড়েছেন পশ্চিম মেদিনীপুরের তৃণমূল কো-অর্ডিনেটর তথা বিধায়ক (TMC MLA) অজিত মাইতি।  তাঁর সেই মন্তব্যের বিরোধিতায় এবার জোরদার আন্দোলনে নামল আদিবাসী কুড়মি সমাজ। সোমবার থেকেই পথে নেমে বিক্ষোভ দেখাচ্ছেন তাঁরা। পুরুলিয়ার (Purulia) বরাবাজারের সিন্দরি গ্রামে ঢাক-ঢোল নিয়ে মিছিলের পাশাপাশি অজিত মাইতির কুশপুতুল  পোড়ানো হলো।  অবিলম্বে অজিত মাইতি ক্ষমা না চাইলে জঙ্গল মহলের চার জেলা ও রাজ্যের সব কুড়মি অধ্যুষিত এলাকায় বিক্ষোভের সুর আরও চড়বে বলে হুঁশিয়ারি দিয়েছেন আদিবাসী কুড়মি সমাজের মূল মানতা অজিতপ্রসাদ মাহাতো। 

Advertisement

বিতর্কের সূত্রপাত গত শনিবার। মেদিনীপুর শহরে তৃণমূলের সমাবেশ ছিল। হাজির ছিলেন মন্ত্রী মানস ভুঁইঞা, শ্রীকান্ত মাহাতো, জেলা কো-অর্ডিনেটর অজিত মাইতি -সহ দলের বিশিষ্টরা। সেখানে বক্তব্য রাখতে গিয়েই অজিত মাইতি বলেন, ”আমাদের কুড়মি আন্দোলনের প্রতি সমর্থন আছে। ভাইবোনেরা ভুল বুঝবেন না। কিন্তু কয়েকজন স্বঘোষিত কুড়মি নেতা খলিস্তানিদের (Khalistani) মতো কুড়মি ভাইবোনেদের ভুল বোঝাচ্ছে। এতে অবশ্য সিপিএম, বিজেপির উসকানিও থাকতে পারে। কুড়মিদের উন্নয়ন করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়ই। সেদিন শালবনিতে যা হয়েছে, তা সম্পূর্ণ ভুল কারণে। এসটি সার্টিফিকেট কখনও মুখ্যমন্ত্রী দিতে পারেন না। তিনি এই দাবি জানার পর রাজ্য মন্ত্রিসভার অনুমোদন নিয়ে চিঠি লিখে দিল্লিতে পাঠিয়েছেন। এবার দিল্লি এসটি সার্টিফিকেট দিতে পারবে।”

[আরও পড়ুন: কুন্তলের চিঠিতে অভিষেকের নাম, তদন্তে TMC সাংসদকে সহযোগিতার পরামর্শ হাই কোর্টের]

তাঁর এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে স্বভাবতই গর্জে ওঠে আদিবাসী কুড়মি সমাজ। অজিত মাইতিকে অবিলম্বে ক্ষমা চাওয়ার দাবিতে বিক্ষোভে কার্যত ফেটে পড়েন তাঁরা। এদিন পুরুলিয়ার বরাবাজারের পথে নেমে কুড়মি জনজাতির সদস্যরা তুললেন ‘হায় হায়’ স্লোগান। পোড়ানো হলো অজিত মাইতির কুশপুতুল। সোমবারের মধ্যেই তাঁকে ক্ষমা চাইতে হবে  – এই দাবি আরও জোরাল হলো। তিনি ক্ষমা না চাইলে জঙ্গলমহলের চার জেলায় নতুন করে বিক্ষোভ কর্মসূচির ডাক দিলেন আদিবাসী কুড়মি সমাজের মূল মান্তা অজিতপ্রসাদ মাহাতো। জানালেন, মঙ্গলবার তিনি নিজে থাকবেন কাঁসাই নদীর তীরের কর্মসূচিতে। পোড়াবেন অজিত মাইতির কুশপুতুল। অর্থাৎ কুড়মি আন্দোলনের সঙ্গে খলিস্তানের তুলনা করে বিতর্ক উস্কে দেওয়ার পাশাপাশি তাঁদের ব্যাপক রোষের মুখে পড়লেন পশ্চিম মেদিনীপুরের জেলা তৃণমূল কো-অর্ডিনেটর।  

দেখুন ভিডিও। 

[আরও পড়ুন: ফের নিয়োগের দাবিতে SSC ভবন অভিযান, পুলিশ-চাকরিপ্রার্থী ধ্বস্তাধ্বস্তি, আহত বহু]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার