shono
Advertisement

গ্রিসকে হারিয়ে ফ্রান্সের চারে চার, ইউরোর যোগ্যতা অর্জন পর্বে ছুটেই চলেছেন এমবাপেরা

গোল করে রেকর্ডও করেন এমবাপে।
Posted: 12:13 PM Jun 20, 2023Updated: 12:25 PM Jun 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউরো ২০২৪-এর যোগ্যতাঅর্জনকারী পর্বে চারে চার করল ফ্রান্স। গ্রিসকে হারানোয় গ্রুপ বি-তে ১২ পয়েন্ট সংগ্রহ করল ফরাসিরা।
রক্ষণ শক্তিশালী রেখে বিরতি পর্যন্ত ফ্রান্সকে আটকে রেখেছিল গ্রিস। কিন্তু ৫৫ মিনিটে পেনাল্টি থেকে গোল করে এমবাপে (Kylian Mbappe) এগিয়ে দেন ফ্রান্সকে (France)। সেই গোল আর শোধ করা সম্ভব হয়নি দশ জনের গ্রিসের পক্ষে।
পেনাল্টি থেকে এমবাপে গোল করলেও, প্রথম বার তাঁর শট বাঁচান গ্রিসের গোলকিপার। কিন্তু দ্বিতীয়বার পেনাল্টি মারার সুযোগ পান তিনি। কারণ গ্রিসের এক ডিফেন্ডার পেনাল্টি মারার আগেই বক্সে ঢুকে পড়েছিলেন। দ্বিতীয় সুযোগে এমবাপে বল জালে পাঠান।

Advertisement

[আরও পড়ুন: ভারতে এসে খেলতে চেয়েছিল মেসির আর্জেন্টিনা, প্রস্তাব নাকচ এআইএফএফ-এর]

 

ম্যাচে প্রায় আধ ঘণ্টার বেশি সময় ১০ জনে খেলে গ্রিস। ফ্রান্স টানা চার ম্যাচ জিতলেও, গ্রিস প্রথমবার হারল যোগ্যতা পর্বে। তাদের সংগ্রহে ৬ পয়েন্ট। দ্বিতীয় স্থানে গ্রিস।
২০০৬ সালের পর ফের মুখোমুখি হয়েছিল ফ্রান্স ও গ্রিস। খেলার শুরুতেই গ্রিসের এক ফুটবলারের ট্যাকলে বক্সের ভিতরে পড়ে যান এমবাপে। পোনাল্টির আবেদন করেন ফ্রান্সের ফুটবলাররা। কিন্তু সেই আবেদনে কর্ণপাত করেননি রেফারি।
বিরতির আগে গোল করার মতো পরিস্থিতি তৈরি করেছিল ফ্রান্স। কিংসলে কোমানের ক্রস থেকে কুন্দের শট শরীর ছুঁড়ে বাঁচান গ্রিসের গোলকিপার।

৫৫ মিনিটে ফ্রান্স পায় সেই কাঙ্খিত গোল। ক্লাব ও দেশের হয়ে এক মরশুমে ৫৪টা গোল হয়ে গেল এমবাপের। ১৯৫৭-৫৮ মরশুমে ফঁতের রেকর্ড ভেঙে ফ্রান্সের কোনও খেলোয়াড় হিসেবে এক মরশুমে সর্বোচ্চ গোলের মালিক হলেন তিনি।

এদিকে গ্রিজম্যান হেড নিতে গেলে তাঁর মাথায় বুট দিয়ে আঘাত করে বসেন গ্রিক ডিফেন্ডার কনস্টান্টিনোস। তাঁকে হলুদ কার্ড দেখানো হয়। ভার প্রযুক্তির সাহায্যে পেনাল্টি দেওয়া হয় ফ্রান্সকে। পেনাল্টি থেকে গোল করেন এমবাপে। ৬৯ মিনিটে কোলো মুয়ানিকে ফাউল করায় লাল কার্ড দেখেন মাভ্রোপানোস। গ্রিজমান ফ্রি-কিক নষ্ট করেন। এরপরেও গোল করার মতো পরিস্থিতি তৈরি করেছিল ফ্রান্স। কিন্তু গোল আর হয়নি। 

[আরও পড়ুন: ভিসা সমস্যায় আটকে পাকিস্তান, ভারতে আসার কয়েক ঘণ্টার মধ্যেই সাফ কাপে নামবে দল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement