shono
Advertisement

ব্রাজিলে ধাক্কা বোলসোনারোর, প্রেসিডেন্ট পদে নির্বাচিত বামপন্থী লুলা দা সিলভা

দেশের অর্থনীতিকে চাঙ্গা করাই মূল লক্ষ্য, জানিয়ে দিলেন ব্রাজিলের নয়া প্রেসিডেন্ট।
Posted: 10:01 AM Oct 31, 2022Updated: 08:55 AM Nov 01, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্রাজিলের (Brazil) নির্বাচনে ধাক্কা খেলেন অতি দক্ষিণপন্থী নেতা জাইর বোলসোনারো। সেদেশের প্রাক্তন প্রেসিডেন্ট, বাম্পন্থী নেতা লুলা দা সিলভা (Lula da Silva) বিপুল ভোটে জয় পেয়েছেন। প্রসঙ্গত, ব্রাজিলের গত নির্বাচনে তিনি প্রতিদ্বন্দ্বিতা করতে পারেননি, কারণ তাঁকে জেলে বন্দি করেছিল তৎকালীন সরকার। দীর্ঘদিন জেলে কাটানোর পরে বিপুল ভোটে জয়ী হয়েছেন লুলা। তাঁর এই সাফল্যকে গণতন্ত্রের জয় বলেই অভিহিত করেছেন সেদেশের প্রাক্তন প্রেসিডেন্ট। অতি দক্ষিণপন্থী নেতা বোলসোনারোকে (Jair Bolsonaro) সরিয়ে এবার ব্রাজিলের পরবর্তী প্রেসিডেন্ট পদে বসতে চলেছেন লুলা।

Advertisement

অক্টোবর মাসে ব্রাজিলের (Brazil President) সাধারণ নির্বাচন হয়। সেখানে জয় পাওয়ার বিষয়ে একেবারে নিশ্চিত ছিলেন প্রেসিডেন্ট বোলসোনারো ও তাঁর দলের কর্মীরা। সকলেই ধরে নিয়েছিলেন, টানা দ্বিতীয়বার বোলসোনারোর নেতৃত্বে ব্রাজিলে সরকার গঠন হতে চলেছে। আমজনতা থেকে রাজনৈতিক বিশেষজ্ঞ- কেউই ধারণা করতে পারেননি যে নির্বাচনে জিততে পারেন লুলা। যদিও ২০১৮ সাল থেকে চার বছর ধরে নানা অভিযোগে বিদ্ধ হয়েছে অতি দক্ষিণপন্থী সরকার। কোভিডের সময়ে সেদেশের প্রচুর মানুষের মৃত্যু হয়েছে। তার জন্য অনেকাংশে দায়ী ছিল সরকারের ভুল নীতি। তবুও এইভাবে ফিরে আসবেন বামপন্থী লুলা, এমনটা কেউই আঁচ করতে পারেননি।

[আরও পড়ুন: গুজরাটের সেতু বিপর্যয়ে মৃতের সংখ্যা বেড়ে ১৩২, ফৌজদারি তদন্তের নির্দেশ রাজ্য সরকারের]

প্রকাশিত ফলাফলে দেখা যাচ্ছে, ৫০.৮ শতাংশ ভোট পেয়েছেন লুলা। অল্প ব্যবধানেই পিছিয়ে রয়েছেন জাইর। তাঁর প্রাপ্তি ৪৯.২ শতাংশ ভোট। ইতিমধ্যেই সেদেশের নির্বাচন কমিশনের তরফ থেকে প্রেসিডেন্ট পদে লুলাকে জয়ী ঘোষণা করে দেওয়া হয়েছে। ৫২৮ দিন কারাবসের পর বেরিয়ে এসে নির্বাচনে লড়েছিলেন লুলা। শক্তিশালী প্রতিপক্ষকে হারিয়ে স্বভাবতই খুব খুশি বামপন্থী নেতা। জয়ের পর ব্রাজিলের জাতীয় পতাকার উপরে হাত রেখে একটি ছবি পোস্ট করেছেন লুলা। ছবির ক্যাপশনে একটিমাত্র শব্দ- গণতন্ত্র।

জয়ের পর প্রেসিডেন্ট হিসাবে বক্তৃতা দিতে গিয়ে লুলা বলেছেন, দেশে শান্তি ও একতা ফিরিয়ে আনাই তাঁর মূল লক্ষ্য। সেই সঙ্গে দেশের অর্থনীতিকে আরও মজবুত করে গড়ে তোলার জন্য কাজ করবেন তিনি। বর্তমানে তীব্র খাদ্য সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে ব্রাজিল। সেই সমস্যার মোকাবিলা করতে অবিলম্বে লিঙ্গ বৈষম্য ও জাতিগত ভেদাভেদ দূর করতে হবে, এমনটাই মত ব্রাজিলের নতুন প্রেসিডেন্টের। সেই সঙ্গে অ্যামাজন অরণ্য-সহ নানা প্রাকৃতিক সম্পদ রক্ষা করতেও বদ্ধপরিকর লুলা। ব্রাজিলের নয়া প্রেসিডেন্টকে নানা দেশের রাষ্ট্রপ্রধানরা শুভেচ্ছা জানিয়েছেন। বিশেষজ্ঞদের মতে, এই হারের ফলে বড় ধাক্কা খেল ব্রাজিলের অতি দক্ষিণপন্থী রাজনীতি। 

[আরও পড়ুন: সারদার স্থাবর সম্পত্তি নিলাম করবে ‘সেবি’, কবে হবে এই অকশন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement