shono
Advertisement

পাহাড়ের জন্য মনকেমন? তাহলে এবার সুন্দরী বিদ্যাংয়ের দর্শন করেই আসুন

এখানে হারিয়ে যাওয়ার নেই কোনও বারণ।
Posted: 04:52 PM Mar 03, 2024Updated: 04:52 PM Mar 03, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সমুদ্রের নেশা যেমন রয়েছে, পাহাড়ের ডাকও তো আছে! এই ডাকে যাঁদের মনকেমন করে, তাঁদের অপেক্ষাতেই থাকে সুন্দরী বিদ্যাং (Bidyang)। অজানা, অচেনাকে খুঁজে বেড়ানোর আদর্শ ঠিকানা। যেখানে হারিয়ে যাওয়ার নেই কোনও বারণ। আছে শুধু নির্জনতার বিলাসিতা আর সুন্দরী প্রকৃতি।

Advertisement

কোথায় বিদ্যাং?
বাঙালির প্রিয় উত্তরবঙ্গে। কালিম্পং (Kalimpong) শহর থেকে মাত্র ১৫ কিলোমিটার দূরত্বে অবস্থিত ছোট্ট এই গ্রাম। রেলি নদীর (Reli River) পাশে এর অবস্থান। যেখানে শহরের ব্যস্ততা নেই, নেই ইঁদুর দৌড়ে এগিয়ে যাওয়ার তাগিদ। আছে শুধু ভালোবাসা আর নিজেকে খুঁজে পাওয়ার মন্ত্র।

[আরও পড়ুন: ৩ থেকে ৯ মার্চের Horoscope: সংসারে শান্তি থাকবে? খরচ বেশি হবে না সঞ্চয়? জেনে নিন রাশিফল]

কী কী রয়েছে বিদ্যাংয়ে?

সমুদ্রপৃষ্ঠ থেকে ৩০০০ ফুট উচ্চতায় অবস্থিত গ্রামটি যেন কোনও চিত্রকরের কল্পনার সাম্রাজ্য। চারদিকে সবুজের সমাহার। পাহাড়ের ধাপে ধাপে চাষের জমিও অপূর্ব সৌন্দর্যের সৃষ্টি করে।
পাশে দণ্ডায়মান পাহাড়ে হিমালয়ের গাছগাছালিদের দাপট। ফ্লোরা আর ফনার আঁতুরঘর। শীতের এই সময়ে গেলে দেখা যাবে রংবেরঙের ফুলের সমাহার।

নানা প্রকারের ভেষজ গুণ সম্পন্ন গাছও এখানে জন্মায়। আপনি না জানলেও স্থানীয়দের জিজ্ঞাসা করলেই জানতে পারবেন। নির্দ্বিধায় পর্যটকদের আপন করে নেন পাহাড়ের কোলে বাস করা এই সরল মানুষগুলি।
সবুজে ঘেরা পাহাড়ের মধ্যে দিয়ে যোগাযোগ স্থাপনের একটি কাঠের সেতু রয়েছে। যা আপনাকে মুগ্ধ করবে। বিদ্যাংয়ের একটি ভিউ পয়েন্ট রয়েছে যেখান থেকে দার্জিলিং (Darjeeling) দর্শনও করে নিতে পারবেন। চাইলে রেলি নদীর পাশে বসে নুড়ি-কাঁকড় নিয়ে খেলাও জুড়ে দিতে পারেন।

কীভাবে যাবেন? কোথায় থাকবেন?

নিউ জলপাইগুড়ি (NJP) থেকে গাড়িতে করে কালিম্পং চলে যান। সেখান থেকে ১৫ কিলোমিটার পথ গেলেই বিদ্যাং। চাইলে ট্রেকও করতে পারেন। পাহাড়ি রাস্তা আপনার মন ভুলিয়ে দেবে। আধুনিকতার ছোঁয়া এখনও বিদ্যাংয়ের গায়ে লাগেনি। তবে পর্যটকদের জন্য ছোট ছোট হোম স্টে পেয়ে যাবেন। রিসর্টও রয়েছে।

[আরও পড়ুন: ভালো কাজে প্রতিবার বাধা, বাড়িতে নেগেটিভ এনার্জি নেই তো? দূর করবেন কীভাবে? ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement