shono
Advertisement

বড়দিনের আগেই খুলল উত্তর সিকিমের চুংথাং, পর্যটকদের মানতে হবে শর্ত

ভয়াবহ বিপর্যয়ের কবলে পড়ে উত্তর সিকিম।
Posted: 09:12 AM Dec 21, 2023Updated: 09:12 AM Dec 21, 2023

স্টাফ রিপোর্টার, শিলিগুড়ি: লাচুং ও ইয়ুংথাংয়ের পর বড়দিনের আগেই পর্যটকদের জন্য খুলে দেওয়া হল উত্তর সিকিমের চুংথাং। বুধবার তিস্তা নদীর উপরে তৈরি টুং লগ ব্রিজ ও সংযোগকারী নতুন রাস্তা উদ্বোধন করেন সিকিমের মন্ত্রী সামদুপ লেপচা। আজ, বৃহস্পতিবার ওই রুটে শর্তসাপেক্ষে পর্যটকরা মঙ্গন থেকে চুংথাংয়ে যেতে পারবেন। এর আগে কিছু বিধিনিষেধের মধ্যে ১ ডিসেম্বর থেকে পর্যটকদের লাচুং ও ইয়ুংথাং ভ্রমণের সুযোগ করে দেওয়া হয়। তবে চুংথাং রুট খুলে দেওয়া হলেও কিছুদিন লাচেন ও গুরুদংমার হ্রদ এলাকায় যাতায়াত বন্ধ থাকবে।

Advertisement

৪ অক্টোবর চুংথাংয়ে লোনাক হ্রদে ভয়ঙ্কর বিস্ফোরণের জেরে ভয়াবহ বিপর্যয়ের কবলে পড়ে উত্তর সিকিম। সেনাবাহিনীর ত্রিশক্তি কর্পসের লায়ন ডিভিশনের ২৩ জন জওয়ান-সহ ভেসে যায় প্রচুর মানুষ। লণ্ডভণ্ড হয় একের পর এক জনপদ। উড়ে যায় ১৪টি সেতু। প্রতিটি রাস্তা ভেঙে চুরমার হয়। যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে আটকে পড়েন প্রচুর পর্যটক সহ সাধারণ মানুষ। উদ্ধার অভিযান শেষ হতেই যুদ্ধকালীন তৎপরতায় শুরু হয় পুনর্নির্মাণ কাজ। উত্তর সিকিমের মঙ্গন জেলাশাসক হেমকুমার ছেত্রী বুধবার প্রেস বিজ্ঞপ্তিতে জানান, মঙ্গন থেকে চুংথাং যাতায়াতের জন্য তিস্তা নদীর উপরে লগ ব্রিজ তৈরি করা হয়েছে। শর্তসাপেক্ষে সেটি চালু করা হয়েছে।

[আরও পড়ুন: সাইবার প্রতারণা রুখতে নয়া দাওয়াই, মোবাইলের IMEI নম্বর বন্ধ করবে লালবাজার]

 

কী শর্ত থাকছে ওই পথে যাতায়াতে?
মঙ্গনের জেলাশাসক জানান, মঙ্গন থেকে চুংথাংয়ে যাতায়াতের এটি একমুখী রাস্তা। ওই রুটে শুধুমাত্র ছোট হালকা গাড়ি চলাচল করতে দেওয়া হবে। গাড়িগুলোকে চুংথাং থেকে ফিরতে হবে শিপংয়ার-সংকলন রুটে। দু’টি রাস্তায় ভারী যানবাহন চলাচল নিষিদ্ধ থাকবে। শুধু তাই নয়, বিকেল চারটের পর গাড়ি চলাচল করতে পারছে না।

সিকিম প্রশাসনের তরফে জানানো হয়েছে, রাতদিন পাহাড় কেটে রাস্তা তৈরির কাজ চলছে। প্রথমদিকে তিস্তা নদীর উপর দুটি ব্রেইলি সেতু নির্মাণ করে জংগু অঞ্চলের সাথে যোগাযোগ স্থাপন করা হয়। এরপর চুংথাংয়ের সঙ্গে যোগাযোগ স্থাপন ছিল চ্যালেঞ্জিং। ১২ মিটারের বেশি উঁচু পাথর কেটে ইতিমধ্যে ৩ কিলোমিটারের বেশি রাস্তা তৈরি হয়েছে। বর্ডার রোডস অর্গানাইজেশন ও সেনাবাহিনী যৌথভাবে ওই কাজ করছে।

[আরও পড়ুন: জনগণের সঙ্গে যোগাযোগ রক্ষায় ত্রুটি, সমস্ত স্তরের কর্মীকে চিঠি দিয়ে উদ্বেগ প্রকাশ সিপিএমের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement