shono
Advertisement

Durga Puja 2023: উৎসবের মরশুমে বাড়ির আয়না রাখুন নতুনের মতো পরিষ্কার, রইল সহজ কিছু উপায়

দুর্গাপুজোর পর লক্ষ্মীপুজো, কালীপুজোও তো আছে!
Posted: 06:11 PM Oct 23, 2023Updated: 06:11 PM Oct 23, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নবমী নিশির পালা শেষ হতেই দশমী। মায়ের ঘরে ফেরার পালা। কিন্তু উৎসব তো শেষ নয়! সামনে লক্ষ্মী পুজো, তার পর কালীপুজো, দীপাবলি। উৎসবের এই মরশুমে ঘর গোছানোর পালা অনেকেই সেরে ফেলেছেন। কিন্তু দেওয়ালের এক কোণে বা আলমারি মধ্যে থাকা আয়না, তার কী হবে? পরিষ্কার হয়তো করেছেন, কিন্তু সেই নতুনের মতো ঝকঝকে বিষয়টা আসেনি। যদি এমন অবস্থা হয় তাহলে অব্যর্থ কিছু উপায় দেওয়া রইল।

Advertisement

১) বাঙালির রান্নাঘরে এখন ভিনিগার সহজলভ্য। আয়নার কাঁচে ভিনিগার স্প্রে করে দিন। ফ্রেম বাঁচিয়ে স্প্রে করবেন। তারপর পুরনো কাগজ দিয়ে মুছে ফেলুন। ফল হাতেনাতে পাবেন।

২) শেভিং ক্রিম আয়না পরিষ্কারে অব্যর্থ। শেভিং ফোম বা ক্রিম নিয়ে তা কাঁচে লাগিয়ে দিন। তারপর নরম কাপড় দিয়ে সাফ করে নিন।

৩) গয়না পরিষ্কার করার জন্য এক প্রকারের জিনিস ব্যবহার হয়। যাকে জুয়েলারি রোগ (Jeweler’s Rogue) বা রেড রোগ (Red Rogue)। ক্যামেরার লেন্স পরিষ্কার করার কাজেও এর ব্যবহার হয়। চাইলে অনলাইনে কিনে নিতে পারেন। তা দিয়ে আপনার সাধের আয়নাটি খুব ভাল পরিষ্কার করা যাবে। উঠতে না চাওয়া দাগও তুলে নিতে পারবেন। প্রথমে একটু লাগিয়ে রেখে দেবেন। তারপর নরম কাপড় দিয়ে মুছে ফেলবেন।

[আরও পড়ুন: বাড়ির পুজোয় বোনেদের সঙ্গে জমিয়ে ধুনুচি নাচ রানি মুখোপাধ্যায়ের, দেখুন ]

৪) লেবু যতই পাতি হোক। জিনিষপত্র পরিষ্কার করতে তার জুড়ি মেলা ভাল। বিশেষ করে আয়নার ক্ষেত্রে। একটি পাত্রে তিন ভাগ লেবুর রস ও এক ভাগ জল মিশিয়ে নিন। তা আয়নার ছড়িয়ে দিয়ে কিছুক্ষণ পর মাইক্রো ফাইবার কাপড় দিয়ে মুছে ফেলুন।

৫) রূপচর্চার জন্য ব্যবহার করা টোনারও আয়না পরিষ্কারের অন্যতম উপকরণ। মেয়াদ পেরিয়ে যাওয়া টোনার ভাল করে আয়নায় মাখিয়ে দিন। তা কিছুক্ষণ রেখে দিন। বেশি সময় অপেক্ষা করবেন না। নরম কাপড় দিয়ে মুছে নেবেন। পেয়ে যাবেন এক্কেবারে নতুনের মতো আয়না। তারপর উৎসবের সাজে তার সামনে দাঁড়িয়ে বলতেই পারেন ‘মিরর মিরর…’।

[আরও পড়ুন: মুখে ধরা গরম ধুনুচি! কোমরে গোজা আঁচল, নেচে বাজিমাত অভিনেত্রী সুমনা চক্রবর্তীর]   

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার