shono
Advertisement

ভারতে যাত্রা শুরুর পথে Starlink! একধাক্কায় বাড়বে ইন্টারনেটের গতি

ব্যাপারটা কী?
Posted: 02:10 PM Nov 12, 2023Updated: 02:10 PM Nov 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বহু টানাপোড়েন শেষে এবার ভারতে যাত্রা শুরু করতে চলেছে স্টারলিঙ্ক। ফলে একধাক্কায় বহুগুণ বাড়বে ইন্টারনেটের গতি। যে সকল কাজে বেশ কিছুটা সময় লাগত, তা হয়ে যাবে চোখের নিমেষেই।

Advertisement

বিষয়টা ঠিক কী? লোয়ার অরবিটে থাকা স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট পরিষেবা দেয় এলন মাস্কের স্টারলিঙ্ক। এক্ষেত্রে টাওয়ারের কোনও বিষয় থাকে না। যার ফলে দুর্গম পাহাড়ি এলাকাতেও নেটওয়ার্কের কোনও সমস্যা হয় না। সূত্রে খবর, চলতি বছরেই ভারতে পরিষেবা চালু করার অনুমতি পেতে পারে এলন মাস্কের স্টারলিঙ্ক। সেক্ষেত্রে অনুমতির ১৫ দিনের মধ্যেই চালু হবে পরিষেবা। প্রথমদিকে দুর্গম এলাকায়, যেখানে নেটওয়ার্ক অত্যন্ত খারাপ বা ইন্টারনেট পরিষেবা পৌঁছয়নি সেখান থেকেই কাজ শুরু করা হবে। 

[আরও পড়ুন: পোষা কুকুর-বিড়ালের ভাষা অবিকল বুঝে ফেলবে AI! কবে হবে অসাধ্য সাধন?]

প্রসঙ্গত, ২০২২ সালে মাস্কের সংস্থা ভারতে ইন্টারনেট পরিষেবা শুরুর তোড়জোড় শুরু করে। পরবর্তীতে কেন্দ্রের তরফে একটি বয়ানে বলা হয়, এখনও পর্যন্ত স্টারলিঙ্ক ভারতে পরিষেবা দেওয়ার লাইসেন্স পায়নি। ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে ২ লক্ষ ডিভাইস ইনস্টল করে ফেলাই লক্ষ্য ছিল স্টারলিঙ্কের। এর মধ্যে ৮০ শতাংশই গ্রামীণ এলাকায়। যা অত্যন্ত তাৎপর্যপূর্ণ। গ্রামে একবার ইন্টারনেট পরিষেবা পৌঁছে দিতে পারলে যে আমজনতার একটা বড় অংশকেই গ্রাহক হিসেবে পাওয়া যাবে, তাতে নিঃসন্দেহে চাপ বাড়ত অন্যান্য টেলিকম সংস্থাগুলির উপরে। যদিও সেই সময় অনুমতি মেলেনি। তবে এবার অনুমতি মিলবে বলেই আশা করা হচ্ছে।

[আরও পড়ুন: ফাঁদ পাতছে প্রতারকরা, রুখতে নয়া ফিচার আনল হোয়াটসঅ্যাপ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement