shono
Advertisement

ওয়েব সিরিজের মাধ্যমে ভারতে অশান্তি বাঁধানোর চেষ্টা! পাক OTT প্ল্যাটফর্ম বন্ধ করল কেন্দ্র

কী এমন ছিল ওই ওয়েব সিরিজে?
Posted: 09:53 AM Dec 13, 2022Updated: 09:53 AM Dec 13, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিতর্কিত ওয়েব সিরিজের মাধ্যমে ভারতে সাম্প্রদায়িক উসকানি। দেশের সংহতি ভঙ্গ করে অশান্তি পাকানোর চেষ্টা। বিতর্কিত পাকিস্তানি ওটিটি প্ল্যাটফর্ম (OTT Platform) ভিডলি টিভিকে নিষিদ্ধ ঘোষণা করল কেন্দ্র। একই সঙ্গে ব্লক করা হল একটি ওয়েবসাইট, দু’টি মোবাইল অ্যাপ্লিকেশন, চারটি সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট। কেন্দ্রীয় সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রকের নির্দেশেই নেটদুনিয়ায় এই ‘সার্জিক্যাল স্ট্রাইক’ করা হয়েছে।
গালওয়ান সংঘর্ষের (Galwan Class) পর গতবছর কয়েক দফায় চিনের শতাধিক মোবাইল অ্যাপ বন্ধ করার নির্দেশ দিয়েছিল কেন্দ্র। তবে পাকিস্তানি কোনও অ্যাপ বা ওটিটি প্ল্যাটফর্ম বন্ধ করার ঘটনা কার্যত বেনজির। কেন্দ্রের তরফে জানা গিয়েছে, বিতর্কিত ওটিটি প্ল্যাটফর্ম ভিডলি টিভিতে (Vidly TV) ‘সেবক: দ্য কনফেশনস’ নামক একটি বিতর্কিত ওয়েব সিরিজ দেখানো হচ্ছে। ওই সিরিজে এমন কিছু দেখানো হচ্ছে যা ভারতের সাম্প্রদায়িক সম্প্রীতি আর জাতীয় নিরাপত্তার জন্য বিপজ্জনক। ওই ওয়েব সিরিজে যা যা দেখানো হচ্ছে সবটা পুরোপুরি অসত্য এবং উদ্দেশ্যপ্রণোদিত।

Advertisement

[আরও পড়ুন: বাঁচিয়ে দিল ব্লু টুথ ডিভাইস! তরুণীকে উত্যক্ত করার অভিযোগ থেকে আদালতে রেহাই যুবকের]

বিতর্কিত ওই সিরিজটির তিনটি পর্ব এখনও পর্যন্ত রিলিজ করেছে। কেন্দ্র মনে করছে, এই সিরিজটি ভারতে গুরুতর প্রভাব ফেলতে পারে।দেশের নানা বিষয়ে, অশান্তিও ঘটাতে পারে। সিরিজটিতে নাকি প্রমাণ করার চেষ্টা হয়েছে যে ভারত সরকার দেশের সংখ্যালঘুদের স্বার্থরক্ষা করে না। ভারতীয় দর্শকদের কাছে সিরিজটি পৌঁছতে দিতে চায় না কেন্দ্রীয় মন্ত্রক। সেই কারণেই ব্লক করার নির্দেশ ওই ওটিটি প্ল্যাটফর্ম, একাধিক ওয়েবসাইট, অ্যাপ ইত্যাদি।

[আরও পড়ুন: স্মার্টফোন কেনার প্ল্যান? দুর্দান্ত অফার দিচ্ছে Amazon, জেনে নিন খুঁটিনাটি]

কী এমন আছে ওই সিরিজে? জানা গিয়েছে ওই সিরিজে অপারেশন ব্লু স্টার, বাবরি মসজিদ ধ্বংস, গ্রাহাম স্টেইনস, মালেগাঁও বিস্ফোরণ (Malegaon Blast), সমঝোতা এক্সপ্রেসে বিস্ফোরণ, এসব নানা রাজনৈতিক অশান্তির ঘটনাগুলিকে অস্ত্র করে ভারত বিরোধী প্রচার চালানোর চেষ্টা করা হয়েছে। এই ওয়েব সিরিজে ‘নিরপরাধীদের’ গণহত্যা হিসেবে দেখানো হয়েছে অপারেশন ব্লু স্টারকে। শুধু তাই নয়, তিনটি পর্বেই সাম্প্রদায়িকতার চড়া সুর রয়েছে। দেখানো হয়েছে অহেতুক হিংসা। সেটা দেশের জন্য বিপজ্জনক বলে মনে করছে সরকার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement