shono
Advertisement

বিছানায় ওঠা ঝড়ে ঝরবে ক্যালরি! ওজন কমাতে নিয়মিত সঙ্গমেই হবে ‘ম্যাজিক’

জেনে নিন কী বলছেন বিশেষজ্ঞ?
Posted: 05:06 PM Feb 24, 2024Updated: 05:06 PM Feb 24, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ওজন কমাতে চান? ব্যায়াম থেকে নিয়ন্ত্রিত খাওয়া দাওয়া, লাইফস্টাইলের খুচরো বদলের মতো নানা টিপস নিশ্চয়ই কানে এসেছে? জানেন কি, নিয়মিত যৌন মিলনেও কমতে পারে ওজন! অর্থাৎ একদিকে সঙ্গীর সঙ্গে একান্তে নিবিড় হয়ে ওঠা, অন্যদিকে সেই সময়ই ক্যালরি ঝরানোর দুরন্ত সুযোগ। এমনটাই বলছেন বিশেষজ্ঞ। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় স্বাস্থ্যবিদ আরতিকা সিং জানিয়েছেন, কীভাবে যৌনতা হয়ে উঠতে পারে ওজন হ্রাসের চাবিকাঠি!

Advertisement

২০১৩ সালে এই সংক্রান্ত এক সমীক্ষার কথাও জানা যাচ্ছে। যেখানে দাবি করা হয়েছিল, প্রতিটি যৌন সঙ্গমে পুরুষরা ১০১ ক্যালরি ওজন ঝরাতে পারেন। মহিলারা ঝরাতে পারেন ৬৯ ক্যালরি। এই হিসেবের ক্ষেত্রে যৌন মিলনের মোট সময় ধরা হয়েছে ২৪ মিনিট। তবে এক্ষেত্রে যে হলফ করে কিছু বলা যায় না একথাও জানাচ্ছেন বিশেষজ্ঞ। কেননা যৌনতার (Physical Intimacy) রকমফের, গতি এবং কতটা সময় ধরে সঙ্গমে মাতছেন যুগল- এমনই নানা ফ্যাক্টর এক্ষেত্রে কাজ করে। তাই সব মিলিয়ে বলা যায় ৮০ থেকে ৩০০ ক্যালরি ঝরানো যায় প্রতি যৌনতায়।

[আরও পড়ুন: কবে কার্যকর হবে নয়া দণ্ডসংহিতা আইন? লোকসভার আগে বড়সড় ঘোষণা কেন্দ্রের]

এখানে একটা হিসেবের কথা বলা যেতে পারে। ১ কেজি দৈহিক ওজন ৭,৭০০ ক্যালরির সমান। অর্থাৎ ৩০০ ক্যালরি ঝরাতে পারলে ওজন কমবে ০.০৩৪ কেজি। আর এটা করতে গেলে আপনাকে প্রায় ১ ঘণ্টা দৈহিক মিলনে লিপ্ত থাকতে হবে! অন্যদিকে, ১০ মিনিট দৌড়লে ঝরে ১১৪ ক্যালরি। সুতরাং এখান থেকে পরিষ্কার, ওজন কমাতে চাইলে কেবল যৌনতা আপনাকে সম্পূর্ণ সাহায্য করতে পারবে না। তবে একথাও ঠিক, সুস্থ যৌন জীবন অবসাদকে ঘাড় ধরে জীবন থেকে দূরে পাঠিয়ে দেয়। কেননা সঙ্গম চলাকালীন ডোপামিন নিঃসরণ হতে থাকে। যার ফলে মেজাজ থাকে ফুরফুরে। আর তার জেরে লাইফস্টাইলে বদল আনাও কঠিন নয়। সুতরাং প্রত্যক্ষ ও পরোক্ষ নানা দিক থেকেই সুস্থ যৌনতা আপনার জীবনকে করে তুলতে পারে চনমনে, আনন্দময়।

[আরও পড়ুন: শুভেন্দুর ‘খলিস্তানি’ মন্তব্যে ভবানীপুর থানায় এফআইআর, মমতাকে চিঠি শিখ সম্প্রদায়ের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement