shono
Advertisement

গোলাপি হোয়াটসঅ্যাপের ‘ফাঁদ’, একবার ক্লিক করলেই সর্বনাশ! এখনই সতর্ক হোন

ভুল করে ক্লিক করে ফেললেই বা কী করবেন?
Posted: 07:42 PM Feb 27, 2024Updated: 07:42 PM Feb 27, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিতর্কের সময়টুকু ছাড়া হোয়াটসঅ্যাপের জনপ্রিয়তা সব সময়ই ঊর্ধ্বমুখী। এই কারণে এখানে সব সময়ই ফাঁদ পাততে উন্মুখ হ্যাকাররা। আর এক্ষেত্রে নিত্যনতুন প্রতারণার জাল বিছিয়ে রাখে তারা। এই মুহূর্তে তেমনই এক ফাঁদ হল ‘গোলাপি হোয়াটসঅ্যাপ’!

Advertisement

কী এই ‘গোলাপি হোয়াটসঅ্যাপ’ কেলেঙ্কারি

জানা যাচ্ছে, হ্যাকাররা বহু ইউজারকেই মেসেজ পাঠাচ্ছে জনপ্রিয় অ্যাপটির ‘গোলাপি সংস্করণে’র টোপ দিয়ে। বলা হচ্ছে, একটি নির্দিষ্ট লিঙ্কে ক্লিক করলেই হোয়াটসঅ্যাপটি উজ্জ্বল গোলাপি বর্ণের হয়ে যাবে। সেই সঙ্গে মিলবে দারণ সব ফিচার! একবার এই ফাঁদে পা দিলেই ইউজারদের ডিভাইসটির তথ্য চলে যাবে হ্যাকারদের কাছে।

[আরও পড়ুন: প্রয়াত দেশের প্রবীণতম সাংসদ, ভুগছিলেন বয়সজনিত অসুখে]

কী করে সতর্ক হবেন

১) কোনও সময়ই গুগল প্লে স্টোর বা অ্যাপ স্টোরের মতো নির্ভরযোগ্য সূত্র ছাড়া হোয়াটসঅ্যাপ (WhatsApp) ডাউনলোড করা যাবে না। না হলে বিপদের আশঙ্কা ষোলো আনা।

২) আর যদি কোনও ভাবে সন্দেহজনক কোনও লিঙ্কে ক্লিক করে ফেলেন তাহলে সতর্ক হোন। প্রথমেই আপনার ডিভাইসটিতে ম্যালওয়ার স্ক্যান চালিয়ে সেটিকে ‘থ্রেট’মুক্ত করুন।
ওই ডিভাইসে থাকা সমস্ত অনলাইন অ্যাকাউন্টের পাসওয়ার্ড বদলান।

[আরও পড়ুন: মধ্যবিত্তের পাশে থাকার বার্তা, ন্যূনতম সরকারি হস্তক্ষেপের দাবি মোদির

৩) সেই সঙ্গে অবশ্যই পুলিশে যোগাযোগ করুন। আজকাল ফোন বা অন্য ডিভাইসে ব্যাঙ্কিং অ্যাপ থাকে। থাকে অন্যান্য জরুরি পরিষেবা সংক্রান্ত অ্যাপও। একটু অসতর্ক হলেই কিন্তু ঘটে যেতে পারে বড় বিপদ।

৪) তবে সবার আগে প্রয়োজন সতর্ক থাকা এবং কোনও সন্দেহজনক লিঙ্কে ক্লিক না করা। হতেই পারে লিঙ্কটি আপনাকে পাঠিয়েছে আপনার কোনও পরিচিত জনই। কিন্তু হতেই পারে, তিনিও না জেনেই তা ফরোয়ার্ড করেছেন। কাজেই, সামান্য সন্দেহ হলেই সতর্ক হোন। একই ভাবে নিজেও কোনও কিছু ভালোভাবে যাচাই না করে অন্যকে পাঠাবেন না।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement