shono
Advertisement

‘ফিউশন’ মকরসংক্রান্তি! ক্ষীর কমলায় জমুক পিঠেপার্বণ, বানানো একেবারে জলভাত

শীতকালীন ডেজার্টের এই রেসিপিতে মুগ্ধ হতে বাধ্য সকলে।
Posted: 07:44 PM Jan 05, 2024Updated: 07:44 PM Jan 05, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পৌষ পার্বণ মানেই পিঠে। বাঙালির হেঁশেল থেকে গোটা বাড়িময় ম-ম করতে থাকা ফুটন্ত পিঠেপুলির সুবাস। কিন্তু সেই চিরাচরিত প্রথা যদি এবার একটু ছক ভাঙে? মানে যদি ‘ফিউশন’ মকরসংক্রান্তি কাটাতে চান তাহলে পিঠেপুলির সমাহারে একলা বেচারা ‘ক্ষীর কমলা‘কেও ঠাঁই দিতে পারেন। আপনার পিঠেপার্বণের শো-স্টপার হয়ে দেখাবে এই শীতকালীন ডেজার্ট। কথা দিচ্ছি। বানানোও একেবারে জলভাত! ঝটপট জেনে নিন রেসিপি।

Advertisement

উপকরণ
৭৫০ মিলি দুধ
২টো কমলালেবু
১/২ কাপ কনডেন্স মিল্ক
২টো এলাচ
পরিমাণ মতো কেশর
২ চাচামচ পেস্তা কুচি
প্রয়োজন অনুযায়ী কমলালেবুর খোসা (গার্নিশের জন্য)

প্রণালী
প্রথমে একটা পাত্রে দুধ গরম করতে বসিয়ে দিন। দুধ ঘন করে নিতে হবে। ৭৫০ মিলি দুধ ঘন হয়ে ৪০০ মিলি মতো হবে। এরমধ্যে কনডেন্স মিল্ক, এলাচ, কেশর দিয়ে ভালো করে মিশিয়ে নিন। দুধ ঘন হয়ে গেলে অল্প পেস্তা কুচি দিয়ে নেড়ে গ্যাস বন্ধ করে ঠান্ডা হওয়ার জন্য রেখে দিন। কমলার পাল্প থেকে রস বের করে নিতে হবে আর অল্প একটু কুচি করে কেটে নিন। কমলালেবুর খোসা লম্বা করে ছুলে নিন।

এবার দুধ একদম ঠান্ডা হয়ে গেলে ওর মধ্যে কমলালেবুর রস ৩ থেকে ৪ চামচ আর অল্প একটু কমলালেবুর টুকরো দিয়ে মিশিয়ে নিতে হবে। এবার চাইলে মাটির বাটিতেও সার্ভ করতে পারেন কিংবা কমলালেবুর বাটি তৈরি করে সেটাতে এই কমলা ক্ষীরের মিশ্রণটা দিতে পারেন। আর ওপর থেকে পেস্তা কুচি ছড়িয়ে দিতে ভুলবেন না। এবার ফ্রিজে ঠান্ডা হওয়ার জন্য রেখে দিতে হবে। পরিবেশনের সময় চাইলে লম্বা করে ছাড়ানো কমলার খোসা দিয়ে গার্নিশ করে দিতে পারেন। পিঠেপুলির ভিড়ে এই ঠান্ডা ঠান্ডা কমলা ক্ষীর শোস্টপার হতে বাধ্য।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement