shono
Advertisement

কাশ্মীরের পর্যটন চাঙ্গা করতে ‘ওয়েড ইন ইন্ডিয়া’ দাওয়াই মোদির

দেশের ট্যুরিজম ব্যবসাকে পোক্ত করতে নতুন উদ্যোগ প্রধানমন্ত্রীর।
Posted: 04:12 PM Mar 07, 2024Updated: 04:12 PM Mar 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “আগর ফিরদৌস বার রুইয়ে জমিন অস্ত/ হামিন অস্ত হে হামিন অস্ত হে হামিন অস্ত…”, কাশ্মীরের প্রাকৃতিক সৌন্দর্যে মুগ্ধ হয়ে লিখেছিলেন আমির খসরু। ভূস্বর্গের রূপের বিবরণ দিতে গিয়ে যুগ যুগ ধরে এই উদ্ধৃতিকেই ধার করা হয়। এবার অপরূপ জম্মু ও কাশ্মীরের পর্যটন ব্যবসাকে চাঙ্গা করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নতুন দাওয়াই ‘ওয়েড ইন ইন্ডিয়া’।

Advertisement

দীর্ঘ কয়েক বছর ধরেই ভারতীয় গ্ল্যামারজগতের তারকাদের মধ্যে ডেস্টিনেশন ওয়েডিংয়ের ট্রেন্ড চলছে। গন্তব্য হিসেবে তুরস্ক-ইস্তানবুল, ইতালি কিংবা বিদেশ-বিঁভুইয়ের বিভিন্ন লোকেশন হট ফেভারিট তারকাদের। কিন্তু দেশের অন্দরেই এমন বহু জায়গা রয়েছে, যা বিদেশের প্রাকৃতিক সৌন্দর্যের তুলনায় কোনও অংশে কম নয়। আর সেই প্রেক্ষিতেই দেশের ট্যুরিজম ব্যবসাকে পোক্ত করতে নতুন উদ্যোগ নরেন্দ্র মোদির।

থাইল্যান্ডের ক্যাবিনেট মন্ত্রীদের কুরুচিকর অপমানের পর ভারতীয় সমুদ্র সৈকতগুলোর হয়ে প্রচার করেছিলেন মোদি। লাক্ষাদ্বীপ, আন্দামানকে কেন্দ্র করেই মূলত সেই ক্যাম্পেইন শুরু হয়েছিল। ওয়েডিং ডেস্টিনেশন হিসেবেও যেন ভারতকেই বেছে নেন গ্ল্যামারজগতের ব্যক্তিত্বরা, সেই অনুরোধও রেখেছিলেন মোদি। প্রধানমন্ত্রীর আবদারেই বিদেশে ডেস্টিনেশন ওয়েডিংয়ের প্ল্যান বাতিল করে গোয়ায় সাত পাকে বাঁদা পড়েন রকুলপ্রীত-জ্যাকি ভাগনানি। মোদির ডাকে সাড়া দিয়েই মুকেশপুত্র অনন্ত আম্বানির প্রি ওয়েডিং অনুষ্ঠানের লোকশন হিসেবেও জামনগরকেই বেছে নিয়েছিলেন তাঁরা। এবার জম্মু ও কাশ্মীরে গিয়ে দেশের ট্যুরিজমকে আরও উন্নত করতে পরবর্তী লক্ষ্য হিসেবে ‘ওয়েড ইন ইন্ডিয়া’র ঘোষণা করলেন মোদি।

[আরও পড়ুন: লাঠিখেলা-কুস্তি থেকে পুতুলনাচ-যাত্রা, আজও ঐতিহ্য ধরে রেখেছে বীরভূমের এই মেলা]

জম্মু ও কাশ্মীরে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী জি ২০ সম্মেলনের কথা উল্লেখ করেন। তাঁর মন্তব্য, “গোটা বিশ্ব দেখেছে এই উপত্যকায় কতটা সুষ্ঠভাবে জি ২০ সম্মেলন সম্পন্ন হয়েছে। ২০২৩ সালে প্রায় ২ কোটি পর্যটক এসেছেন এখানে। তাই এবার আমার পরবর্তী মিশন হচ্ছে ‘ওয়েড ইন ইন্ডিয়া’। ডেস্টিনেশন ওয়েডিংয়ের লোকেশন হিসেবে কাশ্মীর দারুণ। একটা সময় ছিল, যখন লোকে বলত- জম্মু ও কাশ্মীরে কে যাবে পর্যটন ব্যবসা করতে? কিন্তু পর্যটকদের ভিড় জমানোর নীরিখে আজ এই উপত্যকাই সমস্ত রেকর্ড ভেঙে দিচ্ছে। বিশ্বের তাবড় ব্যক্তিত্বরাও ঘুরতে আসছেন কাশ্মীরে।” উল্লেখ্য, এর আগেও দেশের ধনী ব্যক্তিদের কাছে মোদি আর্জি রেখেছিলেন বিদেশে ডেস্টিনেশন ওয়েডিং না করে দেশীয় লোকেশনেই বিয়ের আসর বসাতে। এবারও ভূস্বর্গে দাঁড়িয়ে সেই একই কথা বললেন প্রধানমন্ত্রী। 

[আরও পড়ুন: পাহাড়ের জন্য মনকেমন? তাহলে এবার সুন্দরী বিদ্যাংয়ের দর্শন করেই আসুন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement