shono
Advertisement

5G অতীত? স্বাধীনতা দিবসে মোদির ভাষণে 6G পরিষেবার কথা

ঠিক কী বললেন প্রধানমন্ত্রী?
Posted: 04:32 PM Aug 15, 2023Updated: 05:05 PM Aug 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৪জি পরিষেবাকে বিদায় দিয়ে ধীরে ধীরে ৫জি পরিষেবার দিকে এগিয়ে চলেছে এই দেশ। ভারতের প্রায় সব রাজ্যেই ঢুকে পড়েছে এই হাইস্পিড ইন্টারনেট পরিষেবা। কিন্তু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) জানিয়ে দিলেন, শুধু ৫জি-ই নয়, একেবারে ৬জির জন্যই প্রস্তুত ভারতবর্ষ।

Advertisement

প্রতিবারের মতো এবার ৭৭তম স্বাধীনতা দিবসের সকালে লালকেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী। আর সেখানেই তাঁর মুখে শোনা যায় উন্নততর ইন্টারনেট পরিষেবার পরিকল্পনার কথা। তিনি বলেন, শীঘ্রই ৬জি যুগে প্রবেশের জন্য প্রস্তুত হচ্ছে এই দেশ। মোদির কথায়, “৬জি-র জন্য একটি টাস্ক ফোর্স তৈরি করা হয়েছে।” অর্থাৎ ভারতে ইন্টারনেট পরিষেবা যাতে দ্রুত ৫জি থেকে ৬জি-তে উন্নিত হতে পারে, তার জন্যই পদক্ষেপ করা হচ্ছে। উল্লেখ্য, কয়েক বছর আগে কার্যত ঝড়ের গতিতে 2G-কে বিদায় জানিয়ে 3G-কে টপকে গিয়ে 4G-র জগতে ঢুকে পড়েছিল ভারত।

[আরও পড়ুন: ‘আগামী বছর এখানেই আপনাদের সামনে আসব’, লালকেল্লার ভাষণে INDIA-কে বার্তা মোদির]

এদিন নিজের ভাষণে মোদি জানান, ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি। দুর্দান্ত মোবাইল ডেটা প্ল্যান ও ইন্টারনেট পরিষেবার কথাও তুলে ধরেন তিনি। সময়ের আগেই দেশের ২২টি রিজিয়নে সবচেয়ে দ্রুত ৫জি পরিষেবা পৌঁছে দিয়েছে রিলায়েন্স জিও। জিওর পাশাপাশি ভারতী এয়ারটেলও সফলভাবে ৫জি পরিষেবা প্রদান করছে।

৫জি স্পিড যেখানে সেকেন্ডে ১০ গিগাবাইট, সেখানে ৬জি পরিষেবা মিললে স্পিড হবে সেকেন্ডে ১ টেরাবাইট। আর এতেই আন্দাজ করা যায় আগামী দিনে ডিজিটাল ক্ষেত্রে কতখানি সক্রিয় হয়ে উঠবে ভারত। 

[আরও পড়ুন: ট্রায়াল না দিয়েই মিলেছিল সুযোগ, তাও এশিয়ান গেমস থেকে নাম তুললেন ভিনেশ ফোগাট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement