shono
Advertisement

Breaking News

পুরুলিয়ায় বেড়াতে গিয়ে সমস্যায় পড়েছেন? মুশকিল আসান ‘ট্যুরিস্ট’ পুলিশ

আপাতত জেলাজুড়ে ৪২ জন 'ট্যুরিস্ট' পুলিশ থাকছে।
Posted: 05:31 PM Dec 16, 2023Updated: 05:45 PM Dec 16, 2023

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: শীতের মরশুমে বিপুল পর্যটককে সামলাতে পুরুলিয়ায় এবার ট্যুরিস্ট পুলিশ। পর্যটকদের সহায়তায় এই ট্যুরিস্ট পুলিশ খানিকটা গাইডের মত কাজ করবে। পর্যটকদের সঙ্গে দিনভর থেকে সাইট সিয়িং করানো অবশ্য নয়। সমগ্র জেলাজুড়ে বিভিন্ন পর্যটন কেন্দ্রের পুলিশ সহায়তা কেন্দ্রগুলিতে এই ট্যুরিস্ট পুলিশ মোতায়ন থাকবেন। প্রয়োজনে পর্যটকরা যা সাহায্য চাইবেন তার সবরকম ব্যবস্থা করবে এই ট্যুরিস্ট পুলিশ।

Advertisement

পর্যটকদের নিরাপত্তা থেকে অফ বিট সাইট সিয়িংগুলির পথও বাতলে দেবে। পর্যটকরা যাতে নির্দিষ্ট গন্তব্যে যেতে কোন সমস্যায় না পড়েন তার জন্য জেলা জুড়ে বিভিন্ন ব্যানারে পথ নির্দেশিকাও করেছে পুরুলিয়া জেলা পুলিশ। জেলার পর্যটনকে দুই মলাটে বন্দি করে একটি পুস্তিকাও করা হয়েছে। যেখানে প্রত্যেকটি সাইট সিয়িং-র বিশেষত্বের পাশাপাশি পুরুলিয়া জুড়ে অতিথিদের পর্যটক আবাস, হোম স্টের তালিকা এবং প্রয়োজনীয় ফোন নম্বর রয়েছে।

সমগ্র জেলাজুড়ে বিভিন্ন পর্যটন কেন্দ্রের পুলিশ সহায়তা কেন্দ্রে আপাতত ৪২ জন এই ট্যুরিস্ট পুলিশ থাকছে। যারা স্পেশাল হোমগার্ড ও সিভিক স্বেচ্ছাসেবক। তারা একটি স্পেশাল ড্রেসকোডে থাকায় খুব সহজেই পর্যটকরা তাদের চিনে নিতে পারবেন। তাদের পোশাকে থাকবে কচি কলাপাতা ও ছাই রঙা বর্ডার দেওয়া একটি জ্যাকেট। এই ট্যুরিস্ট পলিশ যে শুধু পর্যটকদের কথামতোই সাহায্য করবে তা নয়। তারা যদি মনে করেন কোন পর্যটক বিপদের সম্মুখীন হয়েছেন সঙ্গে সঙ্গে তারা সেখানে গিয়ে পদক্ষেপ নেবেন। এলাকার পর্যটন ও পর্যটকদের বিষয়ে সংশ্লিষ্ট থানা ও পুরুলিয়া জেলা পুলিশের সঙ্গে সমন্বয় সাধন করবে।

[আরও পড়ুন: বিডিওর উপর ‘হামলা’, শ্রীঘরে বালুরঘাটের বিজেপি নেতা]

পুরুলিয়ার পুলিশ সুপার অভিজিৎ বন্দ্যোপাধ্যায় বলেন, “পর্যটকদের সুবিধায় অনেকটা গাইডের মতোই জেলায় আমরা ট্যুরিস্ট পুলিশ মোতায়েন করছি। সমগ্র জেলা জুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা পর্যটন কেন্দ্রের পুলিশ সহায়তা কেন্দ্রে ট্যুরিস্ট পুলিশ থাকবে। পর্যটকদের নিরাপত্তার পাশাপাশি তাদেরকে সব রকম সহায়তা করবে। প্রয়োজনে অফ বিট সাইট সিয়িংগুলির পথ বাতলে দেবে।” এই ৪২ জন ট্যুরিস্ট পুলিশকে পুরুলিয়া জেলা পুলিশ প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি সদ্য রাজ্য পর্যটন বিভাগের আওতায় থাকা গাইডরাও জেলার সাইট সিয়িং গুলির সম্বন্ধে এই ট্যুরিস্ট পুলিশদের অবহিত করে আলাদাভাবে প্রশিক্ষণ দিচ্ছে। আসলে এই ট্যুরিস্ট পুলিশ যাতে পর্যটকদেরকে গাইডের মতো আতিথেয়তা করতে পারেন সেই কারণেই এই পাঠ দান।

এই ট্যুরিস্ট পুলিশদের দায়িত্ব ও কর্তব্য কি তা জেলা পুলিশের তরফে তাদেরকে জানিয়ে দেওয়া হয়েছে। যেমন কোন পর্যটকরা তাদের কাছে এলে আতিথেয়তার মত করেই ব্যবহার করা। মনোযোগ সহকারে তাদের সমস্যা শোনা। সমস্যা সমাধানের জন্য যাবতীয় করণীয় পন্থা বা ব্যবস্থা নেওয়া। প্রয়োজনে তাদের নাম, ঠিকানা, ফোন নম্বর সংশ্লিষ্ট খাতায় নথিভুক্ত করা। এমনকি প্রয়োজন পড়লে ভারপ্রাপ্ত আধিকারিকের সঙ্গে যোগাযোগ করিয়ে দেওয়া।

দেখুন ভিডিও:

[আরও পড়ুন: বাইকে বসে ফেসবুক লাইভ! দুর্ঘটনায় প্রাণ গেল যুবকের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement