shono
Advertisement

WhatsApp-এ রামমন্দির উদ্বোধনের আমন্ত্রণপত্র পেয়েছেন? ফাঁদে পা দিলেই খোয়াবেন টাকা

কীভাবে হোয়াটসঅ্যাপের মাধ্যমে জাল বিস্তার করছে স্ক্যামাররা?
Posted: 08:27 PM Jan 14, 2024Updated: 08:27 PM Jan 14, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শচীন তেণ্ডুলকর থেকে অমিতাভ বচ্চন, মুকেশ আম্বানি থেকে কঙ্গনা রানাউত, রামমন্দির উদ্বোধনে অযোধ্যায় যে চাঁদের হাট বসতে চলেছে, তা বলাই বাহুল্য। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি করবেন মন্দিরের উদ্বোধন। যে অনুষ্ঠানে রাজনৈতিক নেতা-নেত্রীর পাশাপাশি হাজির থাকবেন বিনোদন এবং খেলার জগতের নক্ষত্ররা। কিন্তু হোয়াটসঅ্যাপ মারফৎ সেই উদ্বোধনের আমন্ত্রণ আপনি পেয়ে থাকলে কিন্তু এখনই সাবধান হয়ে যান। কারণ গোটাটাই স্ক্যামারদের পাতা জাল। যাতে পা দিলেই সাফ হতে পারে ব্য়াঙ্ক অ্যাকাউন্ট।

Advertisement

২২ জানুয়ারি রামলালার প্রাণ প্রতিষ্ঠা ঘিরে অযোধ্যাজুড়ে সাজসাজ রব। আর এই অনুষ্ঠানকে হাতিয়ার করে সাধারণ মানুষের কাছ থেকে টাকা হাতানোর ফাঁদ পাতছে জালিয়াতরা। ভক্তদের লোভ দেখিয়ে হোয়াটসঅ্যাপে পাঠানো হচ্ছে ভুয়ো VIP আমন্ত্রণপত্র। একটি রিপোর্টে জানা গিয়েছে, অনেক ইউজার হোয়াটসঅ্যাপে একটি APK ফাইল পেয়েছেন। ফাইলের নাম রাম জন্মভূমি গৃহসম্পর্ক অভিযান ডট এপিকে। এর সঙ্গে লেখা থাকছে ভিআইপি আমন্ত্রণপত্র পেতে সেটি যেন ইনস্টল করেন ওই ইউজার। শুধু তাই নয়, অন্যদের ওই মেসেজটি ফরোয়ার্ড করার পরামর্শও দেওয়া হচ্ছে।

[আরও পড়ুন: বাস্তবের ‘হম দিল দে চুকে সনম’, চুক্তিপত্র লিখে স্ত্রীকে প্রেমিকের হাতে তুলে দিলেন স্বামী!]

কিন্তু বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই APK ফাইলেই লুকিয়ে আছে বড়সড় বিপদ। কোন ম্যালওয়্যার এর মাধ্যমে স্মার্টফোনে ঢুকে পড়ছে, তা এখনও পর্যন্ত স্পষ্ট না হলেও এটি যে আপনার মোবাইলে প্রবেশ করে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেবে, তা নিশ্চিত। রিয়েল টাইম লোকেশন জেনে নেওয়া থেকে ব্যাঙ্ক অ্যাকাউন্ট সাফ, নানা জালিয়াতিই করে ফেলা যায় এধরনের APK ব্যবহার করে। এছাড়াও আপনার মোবাইলে থাকা ব্যক্তিগত ছবি, ভিডিও-ও হাতিয়ে নিতে পারবে স্ক্যামাররা।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, সরকার অথবা রামমন্দির ট্রাস্টের তরফে হোয়াটসঅ্যাপে এমন কোনও আমন্ত্রণপত্র পাঠানো হচ্ছে না। তাই এভাবে VIP আমন্ত্রণ পাওয়ার কোনও সম্ভাবনা নেই। ফলে ভুলেও এই ফাঁদে পা দেবেন না।

[আরও পড়ুন: OBC সম্প্রদায়কে অপমান রামদেবের! বিতর্কে জড়িয়ে কী সাফাই যোগগুরুর?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement