সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইদ থেকে দুর্গাপুজো, দিওয়ালি থেকে বড়দিন- প্রতিটা উৎসবই প্রাণ খুলে সেলিব্রেট করে ভারতবাসী। আর সেই সব উৎসবে নিজেদের প্রচার করতে পিছুপা হয় না পণ্যসামগ্রী সংস্থাগুলিও। কিন্তু হোলিতে একেবারে উলটো রূপে বিজ্ঞাপন করে নেটদুনিয়ার রোষানলে পড়ল সুইগি। জনপ্রিয় এই ফুড ডেলিভারি সংস্থার বিরুদ্ধে উঠল হিন্দুত্ব বিরোধী অভিযোগ।
বিষয়টা ঠিক কী? হিন্দিুতে একটা প্রচলিত বাক্য আছে, ‘বুরা না মানো হোলি (Holi 2023) হ্যায়।’ অর্থাৎ কিছু মনে কোরো না, আজ হোলি। মানে একে-অন্যকে রাঙিয়ে দেওয়ার উৎসব। যেখান আবির, রংয়ের পাশাপাশি অনেকে ডিমও ব্যবহার করে থাকেন। কিন্তু সুইগির একটি বিলবোর্ডে সেই হিন্দি প্রবাদকে একেবারে উলটে দেওয়া হয়েছে। দেখা যাচ্ছে সেখানে ডিমের ছবির পাশে লেখা, “ওমলেট বানান। সানি সাইড-আপ করুন। কিন্তু কারও মাথায় ভাঙবেন না।” হ্যাশট্যাগ করে লেখা, ‘বুরা মত খেলো।’ আর এই নিয়েই তৈরি হয়েছে যাবতীয় বিতর্ক। অনেকেরই অভিযোগ, বিজ্ঞাপনটি হিন্দুদের একাংশের ভাবাবেগে আঘাত দিয়েছে। ফলে সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ডিং হয়ে গিয়েছে #HinduPhobicSwiggy।
[আরও পড়ুন: ‘মোদি আসলে শয়তানের বশে থাকা হিন্দু’, প্রধানমন্ত্রীকে তীব্র কটাক্ষ পাক ক্রিকেট অধিনায়কের]
নেটিজেনরা প্রশ্ন তুলেছেন, ইদ কিংবা মুসলিমদের কোনও পরবে তো এমন বিলবোর্ড দেখা যায় না। যেখানে ছাগল কাটতে নিষেধ করা হয়। কিংবা বড়দিনে গাছ না কাটার বার্তা দেওয়া হয়! যত সমস্যা হিন্দুদের উৎসব নিয়ে কেন?
ইসকনের ভাইস-প্রেসিডেন্ট রাধারমণ দাসও সুইগিকে (Swiggy) একহাত নেন। বলেন, বিতর্ক ভীষণ পছন্দ সুইগির। সেই জন্য নিরামিষাশীদের বাড়িতে আমিষ খাবার ডেলিভারি করেছিল তারা। এখন আবার হোলিতে কী করা উচিত, তা নিয়ে হিন্দুদের জ্ঞান দিচ্ছে। অনেকে দাবি করেছেন, তাঁরা এই অ্যাপটি ফোন থেকে আনইনস্টল করে দিয়েছেন। সুইগিকে বয়কটের দাবিও উঠেছে। হোলিতে নিজেদের প্রচার করতে গিয়ে হিন্দুদের রোষের মুখে পড়ল সুইগি।