ফিচার থেকে ডিজাইন সব নকল! JioMeet’র বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিতে চলেছে Zoom

01:20 PM Jul 10, 2020 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পথ চলা শুরু করতে না করতেই ধাক্কা। লঞ্চ হওয়ায় এক সপ্তাহের মধ্যেই JioMeet-এর বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিল ZOOM। সংস্থার তরফে বলা হয়েছে, ফিচার থেকে ডিজাইন সবই তাঁদের নকল করে তৈরি করা হয়েছে JioMeet। সেই কারণেই এই সিদ্ধান্ত।

Advertisement

Zoom-এর তরফে সমীর রাজে জানান, “বিষয়টি নিয়ে আলোচনা করা হয়েছে। সংস্থার সংশ্লিষ্ট দপ্তরের হাতে ছেড়ে দিয়েছি। তাঁরাই ওই অ্যাপের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনি পদক্ষেপ নেবে।” পাশাপাশি এদিন তিনি বলেন, “আমরা জানতাম একটি নতুন অ্যাপ আসছে। আরও একাধিক ভিডিও কনফারেন্সিং অ্যাপও রয়েছে। প্রত্যেকের সঙ্গে লড়াই করেই ব্যবহারকারীদের পছন্দের তালিকার শীর্ষে স্থান পেয়েছে Zoom। কিন্তু তা বলে এরকম অনুকরণ অন্যায়।” এরপরই JioMeet প্রসঙ্গে বলতে গিয়ে রাজে বলেন, “আমি কর্মীদের বলেছি, কে কীভাবে প্রতিদ্বন্দ্বিতা করবে সেটা তাঁদের বিষয়, আমাদের কাজ করে যেতে হবে ব্যবহারকারীদের জন্য।” JioMeet এর বিরুদ্ধে ক্ষোভ প্রকাশের পাশাপাশি এদিন সংস্থার তরফে মনে করিয়ে দেওয়া হয় যে, করোনাকালে অফিস-কাছারি বা বন্ধুবান্ধবদের সঙ্গে ভিডিও চ্যাট-সবক্ষেত্রেই ব্যবহারকারীদের পছন্দের তালিকার প্রথমেই ছিল Zoom। অ্যাপ স্টোর থেকে ডাউনলোডের পরিমাণও ছাপিয়ে গিয়েছে বহু অ্যাপকে।

[আরও পড়ুন: TikTok-এর দুঃখ ভুলে Instagram Reels-এ মজলেন মিমি-নুসরত! দেখুন ভিডিও]

করোনা আবহে Zoom-এর ব্যবহার এক ধাক্কায় কয়েকগুণ বেড়েছিল। সেই সময় কেন্দ্রের তরফে নির্দেশিকা জারি করে জানানো হয়েছিল, অ্যাপটি ব্যবহারকারীদের জন্য নিরাপদ নয়। সম্ভাবনা রয়েছে তথ্য ফাঁসের। তাই যত সম্ভব কম অ্যাপটি ব্যবহারের পরামর্শও দেওয়া হয়েছিল। এদিন সেই প্রসঙ্গেও মুখ খুললেন সমীর রাজে। বললেন, “কেন্দ্রের সঙ্গে আলোচনা হয়েছে। অ্যাপটি নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন প্রত্যেকে।” প্রসঙ্গত, অ্যাপ বাতিলের পর অনেকের মনেই ধারণা তৈরি হয়েছিল যে Zoom ও চিনা। তাই বন্ধ করা হবে এটিও। কিন্তু ইতিমধ্যেই সংস্থার তরফে টুইটে সাফ জানানো হয়েছে, এটি চিনা অ্যাপ নয়।

Advertising
Advertising

[আরও পড়ুন: TikTok-এর অভাব পূরণ করতে আসছে Instagram Reels, জেনে নিন ফিচারগুলি]

The post ফিচার থেকে ডিজাইন সব নকল! JioMeet’র বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিতে চলেছে Zoom appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next