Advertisement

এবার PhonePe-র মাধ্যমে ৫০ টাকার বেশি লেনদেনে হবে অতিরিক্ত খরচ, জানুন খুঁটিনাটি

05:05 PM Oct 24, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্ষমতায় আসার পর থেকেই ক্যাশলেস লেনদেনে জোর দিয়েছে মোদি সরকার। অতিমারীতে আমজনতার সেই অভ্যাস অনেকটাই বেড়েছে। আর এই সুযোগেই রমরমিয়ে ব্যবসা করছে বিভিন্ন ই-ওয়ালেট সংস্থা। পেটিএম (Paytm), ফোনপে ইত্যাদি ই-ওয়ালেটের মাধ্যমে অনায়াসেই ইলেকট্রিসিটি কিংবা ফোনের বিল মেটাতে পারেন। অনলাইন শপিং করে অনলাইনেই পেমেন্ট করতে পারেন। কিন্তু এবার PhonePe জানিয়ে দিল, এখন থেকে বেশ কিছু ক্ষেত্রে পেমেন্টের জন্য গ্যাঁটের অতিরিক্ত কড়ি খরচ করতে হবে।

Advertisement

হ্যাঁ, শুনে মন খারাপ হলেও এটাই সত্যি। সংস্থার তরফে জানানো হয়েছে, সেপ্টেম্বর পর্যন্ত ১৬৫ কোটির বেশি UPI লেনদেন হয়েছে এই প্ল্যাটফর্মে। আর প্রথম ই-ওয়ালেট হিসেবে এবার UPI লেনদেনের ক্ষেত্রে অতিরিক্ত চার্জ দিতে হবে ইউজারদের। প্রশ্ন হল, কোন ক্ষেত্রে আপনার বেশি খরচ হবে। সংস্থা জানাচ্ছে, মোবাইল রিচার্জ ৫০ টাকার বেশি হলে ১ থেকে ২ টাকা অতিরিক্ত অর্থ কাটবে। যেমন ধরুন ৫০ থেকে ১০০টাকার রিচার্জ করলে ১ টাকা এবং ১০০ টাকার বেশি রিচার্জ করলে ২ টাকা অতিরিক্ত অর্থ কাটবে।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: করোনা আতঙ্ক উপেক্ষা করেই দুবাই-মালদ্বীপে ভিড় জমাচ্ছেন ভারতীয় পর্যটকরা]

অন্য ই-ওয়ালেট (E-Wallet) প্ল্যাটফর্মে কিন্তু এখনও পর্যন্ত এই পরিষেবা বিনামূল্যেই পাওয়া যায়। তাহলে কেন অতিরিক্ত টাকা খরচ করতে হবে PhonePe-তে? সংস্থার তরফে জানানো হয়েছে, আসলে এই প্ল্যাটফর্ম থেকে খুব কম সংখ্যক মানুষ মোবাইল রিচার্জ করে থাকেন। অন্য ক্ষেত্রে এ ব্যবহার বেশি। সেই কারণেই এই সিদ্ধান্ত। ৫০ টাকার কম রিচার্জের জন্য ইউজারকে অতিরিক্ত খরচ করতে হবে না।

তবে যেখানে অন্য প্ল্যাটফর্মে রিচার্জের পরিষেবা নিখরচায় পাওয়া যায়, সেখানে ফোনপে-তে অতিরিক্ত টাকা নিয়ে কি তাদের জনপ্রিয়তায় ভাটা পড়বে না? সংস্থার বিশ্বাস, কেবলমাত্র মোবাইল রিচার্জের ক্ষেত্রেই এই নিয়ম লাগু। এমনিতেই তার সংখ্যা কম। অন্যান্য পরিষেবা আগের মতোই মিলবে। তাই জনপ্রিয়তায় কোনও প্রভাব পড়বে না।

[আরও পড়ুন: মাস্ক পরতে বলায় রাগ, ব্যাংক কর্মীকে দিয়ে নগদ ৫.৮ কোটি টাকা গোনালেন কোটিপতি]

Advertisement
Next