ভিডিও কলের মাধ্যমে হোয়াটসঅ্যাপে ফাঁদ পাততে পারে হ্যাকাররা, সতর্কবার্তা কেন্দ্রর

05:07 PM Sep 28, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যত সময় যাচ্ছে ততই বেড়ে চলেছে হোয়াটসঅ্যাপ (WhatsApp) নির্ভরশীলতা। কিন্তু এরই মধ্যে খারাপ খবর। ভিডিও কলের মাধ্যমে হামলা করতে পারে হ্যাকাররা। এমনই সতর্কতা জারি করল কেন্দ্র। তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিমের (CERT-In) তরফে হোয়াটসঅ্যাপ ইউজারদের তরফে এমনই সতর্কতা জারি করল। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সূত্রে এমনটাই জানা গিয়েছে।

Advertisement

ঠিক কী জানাচ্ছে কেন্দ্র? CERT-In জানিয়েছে, অ্যান্ড্রয়েড ও আইওএসের কয়েকটি ভার্শনে কিছু ত্রুটি পাওয়া গিয়েছে। এর ফায়দা তুলতে ফাঁদ পাততে পারে হ্যাকাররা। যে নির্দেশিকা জারি করা হয়েছে, তাতে বলা হয়েছে অ্যান্ড্রয়েড ও আইওএসের v2.22.16.12 ভার্শন, আইওএসের v2.22.15.9 ভার্শন, আইওএসের v2.22.16.12 বিজনেস ভার্শন ও অ্যান্ড্রয়েডের v2.22.16.12 বিজনেস ভার্শনে এই ত্রুটি পাওয়া গিয়েছে।

[আরও পড়ুন: উত্তরপ্রদেশে দুর্ঘটনায় মৃত ৮, নিহতদের পরিবারকে দু’লক্ষ টাকা সাহায্য মোদির]

এই ত্রুটি কাজে লাগিয়ে হ্যাকাররা ইউজারদের হোয়াটসঅ্যাপের দখল নিতে পারে। আপনার স্মার্টফোনে রিমোট কোড ঢুকিয়ে দিতে পারে। এর হাত থেকে বাঁচতে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের প্রথমে তাদের অ্যাপ আপডেট করা উচিত।

Advertising
Advertising

প্রসঙ্গত, এর আগে গুগল ক্রোম সম্পর্কেও এমন সতর্কতা জারি হয়েছিল। বলা হয়েছিল, গুগল যে কোনও এক্সটেনশনকে তার ব্রাউজারে অন্তর্ভুক্ত করার আগে সেটি নিরাপদ কিনা তা যাচাই করতে স্ক্যান করে নেয়। কিন্তু কয়েকটি এক্সটেনশনকে ‘বিপজ্জনক’ বলে চিহ্নিত করা গিয়েছে। ম্যাকাফের ওয়েবসাইটে প্রকাশিত একটি রিপোর্ট অনুসারে ক্রোম ওয়েব স্টোরেই পাওয়া যায় ওই এক্সটেনশনগুলি। এখনও পর্যন্ত ১৪ লক্ষ বার ডাউনলোডও হয়ে গিয়েছে সেগুলি। তাই সমস্ত ইউজারকেই পরামর্শ দেওয়া হয়েছিল এই এক্সটেনশনগুলি এড়িয়ে চলার। আর যদি ইতিমধ্যেই আপনি এগুলির মধ্যে কোনওটি ডাউনলোড করে থাকেন, তাহলে অবিলম্বে তা আনইনস্টল করারই পরামর্শ দিচ্ছিল ম্যাকাফে। এরপর এবার সতর্কতা জারি হল হোয়াটসঅ্যাপ নিয়েও।

[আরও পড়ুন: ‘অপা’র দুর্নীতি ১০০ কোটির নয়, দেড়শো কোটির, আদালতে দাবি ইডির আইনজীবীদের]

Advertisement
Next