চাঁদনি রাতে কাচ-ঘেরা কোচে এবার হাতি-গণ্ডার দেখাবে রেল

04:24 PM Feb 16, 2021 |
Advertisement
Advertisement

সুব্রত বিশ্বাস: চাঁদনি রাতে গহীন জঙ্গল চিরে রেল সফর। যে সে কামরা নয়, আপাদমস্তক কাচে ঢাকা ‘ভিস্টাডম’ কোচের আরামদায়ক আসনে বসে। এপাশ-ওপাশ থেকে হাতি বেরোক বা হরিণ লাফিয়ে আসুক, নজর এড়ানোর জো নেই।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

কোভিড পরবর্তী সময়ে পর্যটনে জোয়ার আনতে আইআরসিটিসি (IRCTC) এমনই পরিকল্পনা করছে উত্তরবঙ্গ-সহ উত্তর-পূর্ব ভারতের বিবিধ বনাঞ্চল ঘিরে। কাচে ঢাকা রেল কামরায় বনভ্রমণ। কর্পোরেট সংস্থাটি এমন কোচ আনছে, যে কোচটি নিউ জলপাইগুড়ি-হাসিমারা-আলিপুরদুয়ার জঙ্গল রুটে চলবে। আপার অসমের হাফলং, তিনসুকিয়ার দিকেও চালানো হবে এই কোচের ট্রেন। আরাকুভ্যালি, গোয়ার দিকে কোঙ্কোন রেলে এই কোচের ট্রেন পর্যটকদের জন্য চললেও উত্তরবঙ্গ বা নর্থ ইস্টের দিকে এই প্রথম চালু হবে এই ধরনের কোচ।

[আরও পড়ুন: ফের ‘দুয়ার’ খুলল দুয়ারসিনির, শীতের বিদায়বেলায় উইকেন্ডে ঘুরেই আসুন]

আইআরসিটিসির পূর্বাঞ্চলের গ্রুপ জেনারেল ম্যানেজার দেবাশিস চন্দ্র জানান, অতিমারীর (Corona Pandemic) আতঙ্কে মানুষ এতদিন ছিলেন দিশাহারা। এখন বাইরে বেরতে চাইছেন তাঁরা। এই প্রেক্ষিতে পর্যটনে নতুন বিষয় আনা হচ্ছে। নর্থ ইস্ট করোনামুক্ত। তাই সেদিকেই পর্যটনের মুখ করা হয়েছে। উত্তরবঙ্গের হাতি করিডরে কাচ-ঘেরা কোচে চাঁদনি রাতে ভ্রমণের ব্যবস্থায় ভিস্টাডম কোচ আনা হচ্ছে। আগামী এপ্রিলের মধ্যে পর্যটন ব্যবস্থাকে পুরোপুরি সাজিয়ে নেওয়া হবে। ভিস্টাডমের পাশাপাশি সেলুনকারে কম খরচে ভ্রমণের ব্যবস্থা। রেল বোর্ড থেকে এজন্য আনা হচ্ছে সেলুনকারও। সেলুনকারে কমপক্ষে ২৫ শতাংশ কম টাকায় ভ্রমণের ব্যবস্থা করবে সংস্থাটি।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

কেন্দ্রের ‘লুক ইস্ট পলিসি’কে গুরুত্ব দিয়ে উত্তর-পূর্বে ভ্রমণের নানা প্যাকেজ তৈরি করেছে আইআরসিটিসি। অসম, অরুণাচল, মেঘালয়, মিজোরাম, মণিপুর, ত্রিপুরা, সিকিম- এই ‘সেভেন সিস্টার’ পর্যটনে একাধিক প্যাকেজ তৈরি করে ফেলেছে সংস্থাটি। দেবাশিসবাবু বলেন, টি ট্যুরিজম, নেচার ট্যুরিজমেও জোর দেওয়া হয়েছে। বহু চা-বাগানে সুন্দর বাংলো রয়েছে। চা কোম্পানিগুলির সঙ্গে চুক্তি নিয়ে কথাও হয়েছে। নেচার ট্যুরিজমে রিভার র‌্যাফটিংয়ের বিষয়টি সব চেয়ে গুরুত্ব পাবে। হোম স্টে, সেলুন স্টে, ট্রেকার হাট, বাইকিং ভ্রমণ পার্টে রাখা হয়েছে। ভ্রমণের প্যাকেজে একঘেয়েমি কাটাতে এমন নানা ধরনের আয়োজন রাখা হয়েছে। উত্তর-পূর্ব ভারত ভ্রমণে বিমানযোগ রাখা হয়েছে। আনলক পর্বে এই সংস্থাটি নানা জায়গায় ভ্রমণের ব্যবস্থা করলেও আগামী এপ্রিল মাস থেকে তাদের প্যাকেজে এই নতুন পরিষেবাগুলি চালু করবে বলে দেবাশিসবাবু জানান।

[আরও পড়ুন: এবার এক হাজারেরও বেশি ঘাটে হবে গঙ্গা আরতি, তীর্থযাত্রী টানতে নয়া উদ্যোগ উত্তরপ্রদেশে]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next