Advertisement

ঘরের জানলায় উঁকি দেবে কাঞ্চনজঙ্ঘা, ঘুম পাহাড়ের কোলে এই গ্রামটাকে চেনেন তো?

05:26 PM Feb 21, 2021 |

পারমিতা পাল: কোভিড পরিস্থিতিতে বন্দিদশা কাটিয়ে মুক্তির স্বাদ চাইছে মন। কিন্তু বেশিদিনের ছুটি নেই হাতে। পকেটেও টান। অথচ এক টুকরো পাহাড় দেখার জন্য প্রাণটা আনচান করছে। তাহলে আর দেরি না করে মাত্র ৩ দিনের ছুটিতে ঘুরে আসতে পারেন লেপচা জগৎ (Lepcha Jagat)। দার্জিলিং থেকে কিছুটা দূরে ঘুম পাহাড়ের কোলের এক অফবিট ডেস্টিনেশন।

Advertisement

হাতেগোনা কয়েকটা হোম স্টে। চারিদিকে পাইন বনের ঘনজঙ্গল। এরই মাঝে ছোট্ট জনপদ লেপচা জগৎ। আকাশ পরিষ্কার থাকলে হোম স্টে-র ঘরে বসেই দেখা মিলবে তুষারাবৃত কাঞ্চনজঙ্ঘার। আর রাতে বারান্দায় দাঁড়িয়ে গরম কফির কাপে চুমুক দিতে দিতে দেখতে পাবেন আলোয় মোড়া দার্জিলিঙ শহর। আশপাশে বেড়াতে যেতে চান? রয়েছে সেই সুযোগও।

লেপচা জগৎ থেকে গাড়িভাড়া করে ঘুরে আসতে পারেন তাকদা বাজার, বড় ও ছোট মাঙ্গোয়া, লামাহাটা, তিনচুলে। ঘুরে আসা যায় দার্জিলিং থেকেও। আবার পায়ে হেঁটেও আশপাশের পাইনের জঙ্গলেও কিছুক্ষণের জন্য হারিয়ে যাওয়ায় ‘নেই মানা’। সেখানে আধো আলো আধো অন্ধকারের পরিবেশে ঝিঁ ঝিঁ পোকার ডাক এক গা ছমছমে পরিবেশ তৈরি করে। একা কিংবা প্রিয় মানুষের সঙ্গে এই পরিবেশে বেশকিছুটা সময় কাটালে মন নিমেষে ভাল হয়ে যাবে।

কীভাবে যাবেন?
উত্তরবঙ্গগামী যে কোনও ট্রেনে চেপে নামতে হবে নিউ জলপাইগুড়ি স্টেশনে। সেখান থেকে গাড়ি ভাড়া করে সোজা চলে যেতে পারেন লেপচা জগৎ। সেক্ষেত্রে খরচ পড়বে হাজার দুয়েক টাকা। আর বাজেট ট্রিপ করতে চাইলে দার্জিলিঙগামী শেয়ার গাড়িতে উঠে পড়ুন। নামতে হবে ঘুম স্টেশনে। সেক্ষেত্রে ভাড়া লাগবে মাথাপিছু ২৫০-৩০০ টাকা। সেখান থেকে আরেকটি শেয়ার গাড়িতে চেপে সোজা চলে যান লেপচা জগৎ। এই গাড়িতে মাথাপিছু খরচ ২৫-৫০ টাকা।

[আরও পড়ুন : ফের ‘দুয়ার’ খুলল দুয়ারসিনির, শীতের বিদায়বেলায় উইকেন্ডে ঘুরেই আসুন]

লেপচা জগতের হোম স্টেতে থাকা খাওয়ার খরচও খুব কম। প্রয়োজনীয় জিনিসপত্র কেনার দোকানও রয়েছে হাতের নাগালে। তাই নিভৃতে অল্প খরচে কিছুটা ‘মি টাইম’ কাটাতে চাইলে একবার লেপচা জগতে ঢুঁ মেরে আসতেই পারেন। হালফিলে ট্রেন্ডিং সোলো ট্রিপেরও আর্দশস্থল এই লেপচা জগৎ।

 

Advertisement
Next