shono
Advertisement

আইফোনের দাম বাড়িয়ে একচেটিয়া আধিপত্য চলছে! অ্যাপেলের বিরুদ্ধে মামলা আমেরিকার

প্রয়োজনের অতিরিক্ত দাম দিয়ে পণ্য কিনবেন না, আমজনতাকে বার্তা আমেরিকার।
Posted: 03:59 PM Mar 22, 2024Updated: 10:55 PM Mar 22, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিজেদের পণ্যের অত্যধিক দাম রেখে একচেটিয়া আধিপত্য চালিয়ে যাচ্ছে অ্যাপেল (Apple)। এই মর্মে টেক সংস্থার বিরুদ্ধে মামলা দায়ের করল আমেরিকার বিচার বিভাগ। তার পরেই বড়সড় ধস নেমেছে অ্যাপেলের শেয়ারে। এক ধাক্কায় প্রায় চার শতাংশ শেয়ার কমে গিয়েছে টেক সংস্থাটির।

Advertisement

ঠিক কী অভিযোগ স্টিভ জোবস প্রতিষ্ঠিত সংস্থার বিরুদ্ধে? মার্কিন (USA) বিচার বিভাগের কথায়, নিজেদের বিখ্যাত পণ্য আইফোনের একচেটিয়া বাজার তৈরি করে রেখেছে অ্যাপেল। এমন পরিস্থিতি তৈরি হয়েছে যে গ্রাহকরা অন্য কোনও সংস্থার পণ্যের দিকে ঝুঁকতে পারছেন না। গ্রাহকদের এই অবস্থার সুযোগ নিয়ে অ্যাপেলের একাধিক গ্যাজেটের আকাশছোঁয়া দাম রাখা হচ্ছে। সেই দাম দিয়েই গ্যাজেট কিনতে বাধ্য হচ্ছেন গ্রাহকরা। বিচার বিভাগের কথায়, প্রয়োজনের অতিরিক্ত দাম দিয়ে পণ্য কিনবেন না আমজনতা।

[আরও পড়ুন: লোকসভার ব্যস্ততার মধ্যেই ভুটানে মোদি, অরুণাচল নিয়ে আগ্রাসী চিনকে বার্তা?]

মামলায় উল্লেখ করা হয়েছে, আমেরিকায় অন্তত ১৪ কোটি নাগরিক আইফোন ব্যবহার করেন। সেই সংখ্যাটা মাথায় রেখেই অ্যাপেল বেশ কিছু নীতি নিয়েছে। নিজেদের পণ্যের দাম প্রয়োজনের তুলনায় অনেক বেশি রেখেছে তারা। টিম কুকের সংস্থার এই বাণিজ্যিক নীতির কবলে পড়ে অ্যাপেল ইউজারদের অবস্থা শোচনীয়। কারণ তাঁরা আইফোনের পরিবর্তে অন্য কোনও কমদামি গ্যাজেট ব্যবহার করতে পারছেন না। কারণ বেশ কিছু সুযোগ সুবিধা কেবল আইফোনেই পাওয়া যায়, অন্য ফোনে সেই সুবিধা মেলে না। বিচার বিভাগের মতে, এখনই যদি একচেটিয়া আধিপত্য খর্ব করা না যায় তাহলে আগামী দিনে আরও বাড়বে এই সমস্যা।

মার্কিন বিচার বিভাগের মামলায় বিপাকে পড়ার পরেই বিশাল পতন হয় অ্যাপেলের শেয়ারে। বৃহস্পতিবারে এক ধাক্কায় তাদের শেয়ার প্রায় চার শতাংশ নেমে যায়। তবে বিচার বিভাগের এই পদক্ষেপের তীব্র বিরোধিতা করেছে অ্যাপেল। বিবৃতি দিয়ে জানানো হয়, বেশ কিছু তথ্যগত ভুল রয়েছে বিচার বিভাগের মামলায়। সর্বশক্তি দিয়ে এই অভিযোগের বিরোধিতা করবে অ্যাপেল।

[আরও পড়ুন: সুপ্রিম কোর্টে মিলল না জামিন, আবগারি দুর্নীতিতে আরও চাপে কে কবিতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement