shono
Advertisement

সবজি বিক্রেতা থেকে অনলাইন জালিয়াত! ২৭ কোটি হাতিয়ে পুলিশের জালে প্রতারক

চিন ও সিঙ্গাপুরের মতো দেশের অপরাধীদের সঙ্গে ছিল সাঁট!
Posted: 04:49 PM Nov 03, 2023Updated: 04:49 PM Nov 03, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সবজি বিক্রি করে কোনওমতে চলত সংসার। অতিমারীর ধাক্কায় বন্ধ করতে হয়েছিল সেই দোকানও। কিন্তু অচিরেই অনলাইনে জালিয়াতি (Online scam) কোটি কোটি কামিয়েছিলেন ফরিদাবাদের বাসিন্দা ঋষভ শর্মা। তবে শেষরক্ষা হল না। অবশেষে পুলিশের জালে হরিয়ানার (Haryana) ২৭ বছরের যুবক। তাঁর ‘কীর্তি’ দেখে তাজ্জব পুলিশ।

Advertisement

কয়েক বছর আগেও সংসার চালাতে রীতিমতো হিমশিম খেতেন ঋষভ। সবজি বিক্রি করতেন। কিন্তু অতিমারীর প্রাদুর্ভাবে তাও বন্ধ হয়ে যায়। নানা ধরনের ওয়ার্ক ফ্রম হোম জাতীয় কাজ করতেন। সেই সময়ই এক পুরনো বন্ধুর সঙ্গে নতুন করে যোগাযোগ হয়ে যায়। সেই বন্ধুই বহু ফোন নম্বরের এক তালিকা তাঁকে দেন। সেই নম্বরগুলিতে ফোন করে করে শুরু হয় জালিয়াতি। নানা রকম মিথ্যে চাকরির প্রতিশ্রুতি দিয়ে ফাঁদ (Fraud) পাতা হত।

[আরও পড়ুন: ঠাকুমা বাঙালি, নাতনি সারার রসবোধও দিব্যি! গোয়ায় ছোলার ডাল, কাঁচকলার কোপ্তায় ভূরিভোজ]

এদিকে একটি হোটেলের নকল ওয়েবসাইট বানিয়েও লোককে ভুল বোঝাতেন ঋষভ। এমনকী ওয়েবসাইটের রেটিং দেওয়ার জন্য প্রাথমিক ভাবে হাজার দশেক টাকা করে দিতেন। পরে তাঁদের আরও বেশি বিনিয়োগ করতে বলতেন। তার পর সেই টাকা আত্মসাৎ করে তাঁদের সঙ্গে সব যোগাযোগ ছিন্ন করতেন।

ওই যুবকের শেষ শিকার দেরাদুনের এক ব্যবসায়ী। তাঁর থেকে ২০ লক্ষ টাকা হাতিয়ে নেওয়া হয়। সব মিলিয়ে দেশের ১০টি রাজ্যে নিজের প্রতারণার জাল ছড়িয়েছিলেন অভিযুক্ত। ৩৭টি জালিয়াতি মামলার পাশাপাশি আরও ৮৫৫টি জালিয়াতিতে জড়িয়েছিলেন ঋষভ। পুলিশকে আরও যেটা অবাক করেছে, তা হল চিন ও সিঙ্গাপুরের মতো দেশের অপরাধীদের সঙ্গে হাত মিলিয়েও প্রতারণা করতেন ওই সবজি ব্যবসায়ী। ঋষভকে জিজ্ঞাসাবাদ করে এর পিছনে আরও বড় কোনও চক্রের হাত রয়েছে কিনা তা খতিয়ে দেখছেন তদন্তকারীরা।

[আরও পড়ুন: সলমনের উপর ‘মেহেরবান’ সেন্সর বোর্ড, কোনওরকম কাঁচি ছাড়াই ছাড়পত্র পেল ‘টাইগার ৩’!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement