shono
Advertisement

বদলে যাচ্ছে হোয়াটসঅ্যাপের ব্যাক-আপ চ্যাট রাখার নিয়ম, জানুন খুঁটিনাটি

এতদিন আনলিমিটেড স্টোরেজের বন্দোবস্ত ছিল। আর এখন?
Posted: 08:57 PM Feb 26, 2024Updated: 08:57 PM Feb 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আপনার হোয়াটসঅ্যাপের (WhatsApp) যাবতীয় চ্যাটের ব্যাক-আপ রাখার দায়িত্ব এতদিন ছিল এই মেসেজিং অ্যাপেরই। আনলিমিটেড স্টোরেজের বন্দোবস্ত ছিল এতকাল। কিন্তু এবার এই ফিচারে বদল আসতে চলেছে। এবার থেকে আর মিলবে না আনলিমিটেড স্টোরেজ। এর জন্য ব্যবহার করতে হবে ডিভাইসের নিজস্ব স্টোরেজই।

Advertisement

জানা গিয়েছে, অ্যান্ড্রয়েড এবং আইওএস, উভয় ইউজারদের ক্ষেত্রেই নয়া বদল ঘটতে চলেছে। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের চ্যাট ব্যাক-আপের জন্য ১৫ জিবি জায়গা দেবে গুগল ড্রাইভ। যাতে হোয়াটসঅ্যাপের যাবতীয় অতীত চ্যাট রেখে দেওয়া বেশ চ্যালেঞ্জিং। বর্তমানে যেভাবে হোয়াটসঅ্যাপের ব্যবহার বেড়েছে, তাতে অনেকটাই বেশি স্টোরেজের প্রয়োজন হয়। এক্ষেত্রে আপনাকে গুগল ওয়ান থেকে অতিরিক্ত স্টোরেজ কিনতে হবে। অর্থাৎ অদূর ভবিষ্যতে গ্যাঁটের কড়ি খরচ করতে হবে।

[আরও পড়ুন: লোকসভার আগে রাজ্যপাল-প্রধানমন্ত্রী ‘বৈঠক’, রাজভবনেই রাত কাটাবেন মোদি!]

চলুন জেনে নেওয়া যাক, খরচ কমানোর জন্য কী কী করণীয়।
১. ব্যাক-আপ শুরুর আগে যে সমস্ত বড়মাপের ফাইলগুলির প্রয়োজন নেই, সেগুলি ডিলিট করে দিন। চ্যাট বক্সে এমন অনেক ছবি, ভিডিও, ডকুমেন্ট থাকে, যা মুছে ফেললে সমস্যা হয় না। হোয়াটসঅ্যাপ সেটিংসে গিয়ে স্টোরেজ অ্যান্ড ডেটা অপশনে গেলে পাবেন ম্যানেজ স্টোরেজ অপশন। সেখান থেকেই অপ্রয়োজনীয় ফাইল ফেলে দিন।

২. হোয়াটঅ্যাপে বহু ফরোয়ার্ডেড মেসেজ আসে। যার বেশিরভাগই অনেক সময় ফেলে দেওয়ার মতো হয়। ব্যাক-আপ করার আগে অবশ্যই সেসব মেসেজ ডিলিট করে দিন।
৩. চ্যাট বক্সে যাদের সঙ্গে কথাবার্তা বলেন, তাদের সকলের সমস্ত চ্যাট সবসময় রেখে দেওয়া মতো হয় না। সেক্ষেত্রে চ্যাট বেছে বেছেও ডিলিট করতে পারেন। তাহলেও ব্যাক-আপ করার জন্য অতিরিক্ত স্পেস পাবেন। নিখরচায় চ্যাট ব্যাক-আপ রাখতে পারবেন।

[আরও পড়ুন: কবে থেকে অনুপমের সঙ্গে প্রেম? মুখ খুললেন হবু স্ত্রী প্রস্মিতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement