shono
Advertisement

নবান্নে মুখ্যসচিবের সঙ্গে নির্বাচন কমিশনের বিশেষ সাধারণ পর্যবেক্ষকের বৈঠক, কী কথা হল?

Published By: Sayani SenPosted: 05:40 PM Apr 04, 2024Updated: 06:25 PM Apr 04, 2024

গৌতম ব্রহ্ম: পঞ্চায়েত নির্বাচনী হিংসা সংক্রান্ত খুঁটিনাটি রিপোর্ট তলবের পরই নবান্নে নির্বাচন কমিশনের বিশেষ সাধারণ পর্যবেক্ষক অলোক সিনহা। বৃহস্পতিবার দুপুরে আচমকাই নবান্নে পৌঁছন তিনি। প্রায় ৩০ মিনিট মুখ্যসচিব বি পি গোপালিকার সঙ্গে বৈঠক করেন। স্বাভাবিকভাবে এই বৈঠক নিয়ে জল্পনা তুঙ্গে।

Advertisement

লোকসভা নির্বাচনে(Lok Sabha 2024) দেশজুড়ে সীমান্ত এলাকাগুলির পাশাপাশি বাংলা সীমান্তেও বাড়তি নজর রয়েছে নির্বাচন কমিশনের। অলোক সিনহাকে নির্বাচন কমিশনের বিশেষ সাধারণ পর্যবেক্ষক হিসাবে নিযুক্ত করা হয়েছে। বুধবারই কলকাতায় পা রাখেন প্রাক্তন আইএএস অলোক সিনহা। ভোটে হিংসা রুখতে কমিশন যে কড়া মনোভাব নিতে চলেছে, তার আঁচ মিলেছে গতকালই। অলোক সিনহা রাজ্যে এসেই একপ্রস্থ রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তরের আধিকারিকদের ‘ক্লাস’ নেন। তাঁর দাবি, মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তর থেকে পাওয়া রিপোর্ট এবং কমিশনের নিজস্ব রিপোর্টের মধ্যে আকাশ পাতালের তফাৎ। সেই নিয়ে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিককে বার বার রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে প্রশ্ন করছেন অলোক সিনহা।

[আরও পড়ুন: দাদা রিহ্যাবে, সংসার খরচ নিয়ে বউদির সঙ্গে অশান্তি! রোষেই খুন দেওরের? ওয়াটগঞ্জ হত্যাকাণ্ডে নয়া তথ্য]

বৈঠকে কোচবিহারের পরিস্থিতি নিয়ে মুখ্য নির্বাচনী আধিকারিকের কাছে জানতে চান। এর পরই তিনি গোটা রাজ্যের পরিস্থিতি জানার জন্য জেলাশাসক বা জেলা নির্বাচনী আধিকারিকদের ফোন করা শুরু করেন। কোন জেলার কী পরিস্থিতি, এই আবহাওয়ায় কীভাবে ভোট করানো হবে জেলা নির্বাচনী আধিকারিকদের কাছে জানতে চান কমিশনের বিশেষ পর্যবেক্ষক। জেলাশাসকদের কাছ থেকে পঞ্চায়েত ভোটে অশান্তি সংক্রান্ত রিপোর্টও তলব করা হয়।

ওই রিপোর্ট তলবের ২৪ ঘণ্টার মধ্যেই নবান্নে নির্বাচন কমিশনের বিশেষ সাধারণ পর্যবেক্ষক অলোক সিনহা। মুখ্যসচিবের সঙ্গে প্রায় ৩০ মিনিট বৈঠক করেন। এই বৈঠকে কী আলোচনা হল, তা নিয়ে তুঙ্গে জল্পনা। যদিও নবান্ন থেকে বেরনোর সময় অলোক সিনহা বলেন, "আমি কমিশনের স্পেশাল অবজার্ভার। প্রোটোকল মেনে মুখ্যসচিবেরর সঙ্গে বৈঠক।" সূত্রের খবর, রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি এবং পঞ্চায়েত ভোটের সময় হিংসা নিয়েই মূলত আলোচনা হয় তাঁদের।

[আরও পড়ুন: নেশাই কাড়ল প্রাণ! সকাল থেকে রেললাইনে বসে মদ্যপান, ট্রেনের ধাক্কায় মৃত্যু ২ বন্ধুর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement