shono
Advertisement

মোদি ও কমিশনের রাজ্য সফরের পরই ভোটের নির্ঘণ্ট ঘোষণা! জল্পনা তুঙ্গে

কোনদিন হতে পারে নির্বাচনের দিনকাল ঘোষণা?
Posted: 11:08 AM Mar 06, 2024Updated: 02:17 PM Mar 06, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কবে লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2024) নির্ঘণ্ট ঘোষণা করবে নির্বাচন কমিশন? আপাতত সেদিকেই নজর সকলের। মনে করা হচ্ছে আগামী এক সপ্তাহের মধ্যে তেমন ঘোষণা হওয়া মুশকিল। কেননা ১৩ মার্চ পর্যন্ত চলবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজ্য সফর। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সূত্রের দাবি, তার পরই ঘোষিত হতে পারে লোকসভা নির্বাচনের দিনক্ষণ। মনে করা হচ্ছে, সেই হিসেবে ১৪ থেকে ১৫ মার্চের মধ্যেই ঘোষণা হতে পারে।

Advertisement

উল্লেখ্য, বুধবার বঙ্গ সফরে এসেছেন মোদি। সেখান থেকেই অন্ধ্রপ্রদেশে যাচ্ছেন প্রধানমন্ত্রী (PM Modi)। এভাবেই পর পর বিভিন্ন রাজ্যে যাচ্ছেন তিনি। আগামিকাল, বৃহস্পতিবার ৭ মার্চ শ্রীনগরে যাবেন তিনি। এর পর অরুণাচল, উত্তরপ্রদেশ. হরিয়ানা, গুজরাটের মতো বহু রাজ্যেই যাওয়ার কথা তাঁর। ১৩ মার্চ শেষ হচ্ছে প্রধানমন্ত্রী এই একগুচ্ছ কর্মসূচি। মনে করা হচ্ছে, এর পরই অর্থাৎ ১৪ বা ১৫ তারিখেই হতে পারে ঘোষণা। এমনকী, ১৩ মার্চ সন্ধ্যাবেলাতেও নির্বাচনের দিনক্ষণ জানাতে পারে কমিশন। গুঞ্জন তেমনই।

অন্যদিকে, কমিশনের সদস্যরাও বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ভোটপ্রস্তুতি খতিয়ে দেখতে সফর করছেন। সেই সফরও শেষ হওয়ার কথা ১২-১৩ তারিখ নাগাদ। সেই সময় জম্মু ও কাশ্মীরে সফর করবে কমিশন। কাজেই সেদিক বিচার করেও একথা বলাই যায়, এর পরই দেশে নির্বাচনের নির্ঘণ্ট ঘোষিত হওয়ার সম্ভাবনাই প্রবল।

[আরও পড়ুন: খেসারত দিতে হবে ৩ কোটি টাকা! পাকিস্তান থেকে সীমা হায়দরকে আইনি নোটিস প্রাক্তন স্বামীর]

প্রসঙ্গত, এবারের নির্বাচনে আমলাদের বদলির ক্ষেত্রে আরও কড়া হওয়ার কথা জানিয়েছে কমিশন। সম্প্রতি এক বিজ্ঞপ্তিতে সমস্ত রাজ্য সরকার ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রতি কমিশনের নির্দেশ, কোনওভাবেই কোনও আমলাকে এক জেলা থেকে বদলি করে এমন অন্য কোনও জেলায় পাঠানো যাবে না, যা একই সংসদীয় কেন্দ্রের মধ্যে পড়ে।

[আরও পড়ুন: বন্দে ভারত এক্সপ্রেসে দইয়ের মধ্যে ছত্রাক! যাত্রীর অভিযোগ ঘিরে ঘনাল বিতর্ক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement