shono
Advertisement
Lok Sabha Election 2024

ঘাটতি পূরণ নাকি বাড়তি আসন! চতুর্থ দফাতেই 'আসল খেলা'র আশায় বিজেপি

Published By: Subhajit MandalPosted: 10:21 AM May 13, 2024Updated: 10:46 AM May 13, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৪০০ পারের স্লোগান দিয়ে ভোট ময়দানে নামা বিজেপি আশা করেছিল দক্ষিণ ভারতে এবার গেরুয়া ঝড় উঠবে। সেই দক্ষিণের রাজ্যগুলিতে ভোট শেষ হয়ে যাচ্ছে চতুর্থ দফাতেই। ইতিমধ্যেই তামিলনাড়ুতে ভোট হয়েছে। কেরল, কর্নাটকেও মিটেছে ভোটপর্ব। চতুর্থ দফায় অন্ধ্রপ্রদেশ এবং তেলেঙ্গানায় নির্বাচন (Lok Sabha Election 2024)। বিজেপির আশা, এই দুই রাজ্যেই আগেরবারের থেকে অনেক ভালো ফল করবে দল।

Advertisement

প্রথম তিন দফায় ভোটারদের মধ্যে সেভাবে উৎসাহ চোখে পড়েনি। তিন দফাতেই ভোটের হার কমেছে। ওয়াকিবহাল মহল মনে করছে, ভোটের হার কমাটা বিজেপির জন্য মোটেই ভালো লক্ষণ নয়। গেরুয়া শিবিরের অন্দরেও গোবলয় নিয়ে উদ্বেগের আভাস রয়েছে। যদি উত্তরপ্রদেশ, রাজস্থান বা বিহারে আসন খোয়াতে হয়, তাহলে সেটা পুষিয়ে দেওয়ার জন্য মূলত অন্ধ্র এবং তেলেঙ্গানাকে টার্গেট করছে গেরুয়া শিবির।

[আরও পড়ুন: ‘গরিব’ বাম প্রার্থী সুজন, স্ত্রীর অ্যাকাউন্টে লক্ষ লক্ষ টাকা! জেনে নিন সম্পত্তির পরিমাণ]

তেলেঙ্গানায় ১৭ আসনের মধ্যে গতবার অপ্রত্যাশিতভাবে ৪ আসন জিতেছিল কংগ্রেস। সেবার কংগ্রেস ৪, এআইএমআইএম (AIMIM) ১ এবং বিআরএস ৯ আসন জেতে। বিধানসভা ভোটের পর বিআরএস সেরাজ্যে তলানিতে। অধিকাংশ আসনে লড়াই সোজা বিজেপি এবং কংগ্রেসের মধ্যে। রাজ্যের কংগ্রেস সরকার ভোটের আগে দেওয়া সব প্রতিশ্রুতি এখনও পূরণ করতে পারেনি। গেরুয়া শিবির সেই অসন্তোষকে কাজে লাগিয়ে আগেরবারে চেয়ে দ্বিগুণ আসন পাওয়ার আশায় রয়েছে। পাশের রাজ্য অন্ধ্রে আগের দুই নির্বাচনে খাতা খুলতে পারেনি গেরুয়া শিবির। তবে এবার টিডিপি (TDP) এবং জন সেনার সঙ্গে জোট রয়েছে বিজেপির। ২৫ আসনের মধ্যে লোকসভায় বিজেপি লড়ছে ৬ আসন। জোটে ভর করে অন্ধ্রেও এবার একাধিক আসন পাওয়ার আশায় গেরুয়া শিবির। জোট হিসাবে সেরাজ্যেও অন্তত ১৫-১৭ আসন পাওয়ার আশা রয়েছে গেরুয়া শিবিরের।

উত্তরপ্রদেশে যে ১৩টি আসনে ভোট হচ্ছে, তার মধ্যে ১১টিতে গত বার বিজেপি (BJP) জেতে। এবার সে রাজ্যে সমাজবাদী পার্টি এবং কংগ্রেস জোট ভালো লড়াই দিচ্ছে বিজেপিকে। প্রথম তিন পর্বে মুসলিম, যাদব এবং জাঠ, রাজপুতদের একাংশ বিজেপির বিরুদ্ধে ভোট দিয়েছে বলেই দাবি বিরোধীদের। এই পর্বেও তেমন হলে চাপে পড়ে যাবে বিজেপি। মহারাষ্ট্র, বিহারেও এবার শক্তিশালী বিরোধী জোট বাধা হতে পারে বিজেপির জন্য। এই রাজ্যগুলিতে বিজেপির কিছু আসন ঘাটতি হবে বলেই মত রাজনৈতিক মহলের একাংশের। দক্ষিণের দুই রাজ্যে বাড়তি আসন পেয়ে সেই ঘাটতি পূরণ করতে চায় গেরুয়া শিবির।

[আরও পড়ুন: অজ্ঞাতপরিচয় দেহ চিনতে ভরসা দাঁত! লালবাজারে সংগ্রহশালা]

এই ৯৬ আসনের মধ্যে উনিশে এনডিএ জোট পায় ৪৯ আসন। বিজেপি একা পায় ৪২টি। ৪৭টি আসন ছিল বিরোধী শিবিরের দখলে। গেরুয়া শিবির সার্বিকভাবে এই পর্বেই স্ট্রাইক রেট বাড়ানোর সম্ভাবনা সবচেয়ে বেশি দেখছে। সেটা মূলত তেলেঙ্গানা এবং অন্ধ্রপ্রদেশ থেকে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • প্রথম তিন দফায় ভোটারদের মধ্যে সেভাবে উৎসাহ চোখে পড়েনি।
  • তিন দফাতেই ভোটের হার কমেছে।
  • ওয়াকিবহাল মহল মনে করছে, ভোটের হার কমাটা বিজেপির জন্য মোটেই ভালো লক্ষণ নয়।
Advertisement