shono
Advertisement

Mamata Banerjee: দুবাইয়ে মমতার কাছে আসবে ‘লুলু’ গ্রুপ, আরও লগ্নির সম্ভাবনা

প্রায় বিশ্বজুড়েই শপিং মল-হোটেল চেন রয়েছে এই সংস্থার।
Posted: 09:57 AM Sep 21, 2023Updated: 09:57 AM Sep 21, 2023

কুণাল ঘোষ ও কিংশুক প্রামাণিক, মুখ্যমন্ত্রীর সফরসঙ্গী: মাদ্রিদ-বার্সেলোনার পর এবার দুবাইয়ে শিল্প সম্মেলন। সেখানে শিল্প সম্মেলনের আগেই বিভিন্ন নামী সংস্থার সঙ্গে আলাদাভাবে বৈঠক করবেন বাংলার বাণিজ্যিক দলের প্রতিনিধিরা। স্পেনের সফর সফল হওয়ার পর লগ্নিতে বাংলার লক্ষ‌্য মধ‌্যপ্রাচ‌্য। বিশ্বখ‌্যাত বাণিজ্যিক সংস্থা ‘লুলু’র সঙ্গে বৈঠকের প্রবল সম্ভাবনা। বাংলায় বিনিয়োগের ব‌্যাপারেও ওই সংস্থা আগ্রহী। বৈঠক করতে চেয়েছে ওরা। ফলে মুখ‌্যমন্ত্রীর সঙ্গে তাদের বৈঠকের দিকে নজর থাকবে দুবাই সফরে।

Advertisement

লুলু রিটেল ব‌্যবসায় দুবাইয়ের সিংহভাগ ও আবুধাবি তো বটেই, বিশ্বের নানা প্রান্তে বড় বড় শপিং মল, হোটেল তৈরি করেছে। পাশাপাশি ম‌্যানুফ‌্যাকচারিং ইউনিট ও খ‌াদ‌্য প্রক্রিয়াকরণ শিল্পেও ব‌্যাপক বিনিয়োগ করে। বাংলায় হোটেল-শপিং মল ছাড়াও বড় আকারের খাদ‌্য প্রক্রিয়াকরণ শিল্পতালুক গড়তে প্রাথমিকভাবে আগ্রহী। স্পেন সফর সেরে বুধবার রাতের বিমানে দুবাইয়ের উদ্দেশে রওনা হন মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ‌্যায়। বৃহস্পতিবার সকালে দুবাই পৌঁছবেন মমতা।

মুখ্যসচিব বিশ্বের সেরা মুক্ত বাণিজ্যের অঞ্চল জাফজা ডিপি ওয়ার্ল্ড ও দুবাইয়ের জাবেল আলি পোর্ট পরিদর্শন করে পরিকাঠামো দেখবেন। সেখানে একাধিক বৈঠক রয়েছে। সংযুক্ত আরব আমিরশাহিতে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত সঞ্জয় সুধীরের উদ্যোগে রয়েছে একটি কর্মসূচিও। শুক্রবার শিল্প সম্মেলন ও প্রবাসী ভারতীয়দের সম্মেলন। তারও প্রস্তুতি চলছে। দুবাইয়ে শিল্পমহলের সঙ্গে পুঁজিপতিদের বাংলায় লগ্নিতে আনা যাবে, আত্মবিশ্বাসী মুখ‌্যমন্ত্রীর সঙ্গে থাকা শিল্প ও প্রশাসনের প্রতিনিধিরাও।

[আরও পড়ুন: সরকারি দপ্তরে বৈদ্যুতিক গাড়ির ব্যবহার বাড়াতে উদ্যোগ, তিন গুণ করা হল ভাড়া]

এদিনই স্পেনের ক‌্যাটালোনিয়া সরকারের প্রেসিডেন্ট ড. এইচ পেরে অ‌্যারাগোনেস আই গার্সিয়ার সঙ্গে দেখা করেন মুখ‌্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর নেতৃত্বে উচ্চপর্যায়ের প্রতিনিধিদল। সেই দলে ছিলেন মুখ‌্যমন্ত্রীর প্রধান উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ‌্যায়, শিল্পসচিব বন্দনা যাদব। মুখ‌্যমন্ত্রীর তরফ থেকে গার্সিয়াকে শুভেচ্ছা ও ধন‌্যবাদ জানান ওঁরা। গার্সিয়াও বাংলার প্রতিনিধিদলকে উষ্ণ অভ‌্যর্থনা জানান। স্পেন ছাড়ার আগে মুখ‌্যমন্ত্রীকে আলাদাভাবে শুভেচ্ছাবার্তাও পাঠিয়েছেন তিনি। আগামী নভেম্বরে বিশ্ব বঙ্গ বাণিজ‌্য সম্মেলনে ক‌্যাটালোনিয়া প্রতিনিধিদলকে আমন্ত্রণ জানানো হয়। বাংলার প্রতিনিধিদের সঙ্গেই ছিলেন স্পেনে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত দীনেশ পট্টনায়েকও। অটোমোবাইল শিল্পে উৎপাদন ছাড়াও বিদ্যুৎচালিত গাড়ি, স্টার্ট আপ-সহ মেডিটেক, তথ‌্য-প্রযুক্তি, পর্যটন ও সাধারণ উৎপাদন শিল্প প্রশ্নে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির বিষয়ে দু’পক্ষের আলোচনা হয়। ওইসব ক্ষেত্রে বিনিয়োগের সম্ভাবনা খতিয়ে দেখা হচ্ছে।

স্পেন সফরের সাফল্যের জন‌্য প্রবাসী ভারতীয়দের ভূমিকারও প্রশংসা করা হচ্ছে। স্পেনের মাদ্রিদ ও ক‌্যাটালোনিয়া অঞ্চলের শিল্পপতিরা বিশ্ব বঙ্গ বাণিজ‌্য সম্মেলনে যোগ দিতে মুখিয়ে রয়েছেন। ওই সম্মেলনে ‘পার্টনার কান্ট্রি’ হতে পারে স্পেন। দুবাইয়ের শিল্প সম্মেলন ঘিরেও আশাবাদী বঙ্গের প্রতিনিধিরা। লুলু গ্রুপের ব‌্যাপারে অনেকেই নিশ্চিত। লুলু-র আরবি ভাষায় অর্থ, মুক্ত। সংস্থার পুরো নাম, লোকালি আনওয়ান্টেড ল‌্যান্ড ইউস। প্রায় বিশ্বজুড়েই শপিং মল-হোটেল চেন রয়েছে এই সংস্থার। ভারতের মধ্যে ৫ শহরে, কোচি, তিরুবনন্তপুরম, ত্রিশূর, বেঙ্গালুরু ও লখনউ।

গ্রুপের চেয়ারম‌্যান কাম ম‌্যানেজিং ডিরেক্টর এম এ ইউসুফ আলির জন্ম কেরলের ত্রিশূরে। পড়াশোনার পর পাড়ি দেন দুবাই। গ্রুপটি তৈরি করেন তাঁর কাকা এম কে আবদুল্লা। সোমবারই হায়দরাবাদে ইউসুফ আলি মুসালিয়াম ভেট্টিল আবদুল কাদের ঘোষণা করেন, ভারতে সাড়ে তিন হাজার কোটি টাকা বিনিয়োগ করতে তঁার সংস্থা। আগস্টেই হায়দরাবাদে পাঁচ লক্ষ বর্গফুটের শপিং মলের উদ্বোধন। আগামী ৫ বছরে দশ হাজার কোটি টাকা লগ্নির পরিকল্পনা তাঁর। এর মধ্যে বাংলাও রয়েছে বলে মনে করা হচ্ছে। তবে সবটাই মুখ‌্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর চূড়ান্ত হবে। উল্লেখ‌্য, লুলু গ্রুপের ভারতে দু’টি উৎপাদন কেন্দ্রও রয়েছে। কেরলে বিলাসবহুল হোটেল চালায় লুলু গ্রুপ। তার মধ্যে অন্যতম হল গ্র্যান্ড হায়াত কোচি। অন্য দুইটি ম্যারিয়ট হোটেল।

[আরও পড়ুন: কানাডায় খলিস্তানি ডেরা! ৪৩ জনের ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকা প্রকাশ NIA-র]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement