shono
Advertisement

গভীর রাতে কেঁপে উঠল জাপানের দ্বীপ, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৬.৩

সুনামির কোনও সতর্কতা জারি হয়নি। The post গভীর রাতে কেঁপে উঠল জাপানের দ্বীপ, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৬.৩ appeared first on Sangbad Pratidin.
Posted: 08:45 AM Jun 14, 2020Updated: 08:45 AM Jun 14, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গভীর রাতে ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল জাপান। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৩। ভূমিকম্প হলেও এখনও পর্যন্ত সুনামির কোনও সতর্কতা জারি করেনি সরকার।

Advertisement

জানা গিয়েছে. শনিবার স্থানীয় সময় গভীর রাত ১২.৫১ মিনিট নাগাদ দক্ষিণ-পশ্চিম জাপান উপকূলে কম্পন অনুভূত হয়। আমামি-ওশিমা দ্বীপেই মূলত এই কম্পন অনুভূত হয়। কাগোশিমা অঞ্চলে এই কম্পনের মাত্রা ছিল ৬.৩। যা প্রায় অনেকটাই বেশি। মাটি থেকে ১৬০ কিমি অভ্যন্তরে ওই দ্বীপপুঞ্জে কম্পনের উপকেন্দ্র। তবে এখনই ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। হতাহতেরও কোনও খবর নেই।

[আরও পড়ুন: পাকিস্তানি সেনার সদর দপ্তরের কাছে বিস্ফোরণে মৃত ১, জখম আরও ১৫]

এমনিতেই ভূমিকম্প প্রবণ দেশ জাপান। সুর্যোদয়ের দেশ নামে পরিচিত জাপানে বছরে একাধিকবার ভূমিকম্প হয়। মূলত চতুর্দিক থেকে সমুদ্রে ঘেরা এই দেশে কম্পনের ফলে সুনামি হয় উপকূলে। উপকূলে প্রবল জলোচ্ছ্বাসের ফলে বিরাট ঢেউ আছড়ে পড়ে লোকালয়ে। প্রচুর মানুষ ফি বছর ক্ষতিগ্রস্ত হন জাপানে। এদিনের কম্পনে ওকিনাওয়া-সহ জাপানের দক্ষিণতম দ্বীপ কিয়োশুতেও কম্পন অনুভূত হয়েছে। তবে এইসব অঞ্চলে এখনও ক্ষয়ক্ষতি ও হতাহতের খবর পাওয়া যায়নি। সুনামি সতর্কতা জারি হয়নি।

The post গভীর রাতে কেঁপে উঠল জাপানের দ্বীপ, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৬.৩ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement