shono
Advertisement

চিরতরে বন্ধু গুফিকে হারিয়ে স্মৃতিকাতর মহাভারতের ‘কর্ণ-ভীষ্ম’, কী বললেন?

গুফি পেন্টালের প্রয়াণে শোকবার্তা মুকেশ খান্না, পঙ্কজ ধীরের।
Posted: 07:01 PM Jun 05, 2023Updated: 07:01 PM Jun 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিরঘুমের দেশে মহাভারতের ‘শকুনি মামা’ গুফি পেন্টাল। বার্ধক্যজনিত সমস্যার জেরে দিন কয়েক আগেই হাসপাতালে ভরতি হন তিনি। তবে শেষরক্ষা আর হয়নি! সোমবার সকালে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন গুফি পেন্টাল। এবার বন্ধু-সহকর্মীর প্রয়াণে শোকবার্তা জ্ঞাপন করলেন মহাভারত-এর ‘ভীষ্ম’ এবং ‘কর্ণ’।

Advertisement

উল্লেখ্য, বিআর চোপড়ার মহাভারত-এ অনেকের কাস্টিংই হয়েছিল এই গুফি পেন্টালের হাত ধরেই। তাঁদের মধ্যে মুকেশ খান্না এবং পঙ্কজ ধীর অন্যতম। মুকেশকে দেখা গিয়েছিল ভীষ্মর চরিত্রে। অন্যদিকে, কর্ণর ভূমিকায় নজর কেড়েছিলেন পঙ্কজ। এবার গুফির প্রয়াণে স্মৃতির সরণিতে হাঁটলেন ‘মহাভারত’-এর দুই তারকাবন্ধু।

‘মহাভারত’-এ ভীষ্মের চরিত্রে অভিনয় করেই রাতরাতি বদলে গিয়েছিল মুকেশের কেরিয়ার গ্রাফ। গুফি পেন্টালের স্মৃতিচারণা করে টেলিপর্দার শক্তিমান বললেন, “ওঁর তরফেই ফোন পেয়ে ‘মহাভারত’-এর জন্য অডিশন দিতে যাই। সেই মহাভারত-এর সময় থেকেই আমাদের বন্ধুত্ব। এরপর আমার শো ‘শক্তিমান’-এ ওঁকে কাস্ট করি। যে টেলি সিরিজে গুফি পেন্টালকে দেখা গিয়েছে ‘ডাঃ জ্যাকেলে’র ভূমিকায়। বহু বড় বড় দৃশ্যে একসঙ্গে স্ক্রিন শেয়ার করেছি আমরা। তাছাড়া, শকুনি মামা তো ‘মহাভারত’-এর জনপ্রিয় একটা চরিত্র ছিল।”

[আরও পড়ুন: ‘দিদি’ সারার ছবি হলে দেখতে গিয়ে খেলেন ধাক্কা, মেজাজ হারিয়ে ‘শাপ-শাপান্ত’ ইব্রাহিমের!]

মুকেশ জানালেন, “গুফি পেন্টাল কোনওদিন অভিনেতাই হতে চাননি। ওঁর ছোট ভাই অভিনয় করতেন। ওঁকে যখন বিআর চোপড়া ‘মহাভারত’-এ শকুনি মামার ভূমিকায় অভিনয়ের প্রস্তাব দেন, গুফি তখন হতবাক হয়ে গিয়েছিলেন। বিআর চোপড়ার অফিসে উনি আসলে কাস্টিং ডিরেক্টর ছিলেন। সেখান থেকে অভিনয়ে আসা ওঁর। চোপড়া সাহেবের প্রস্তাবে সায় দিয়ে তারপর তো টেলিভিশনের পর্দায় বাজিমাত করলেন গুফি।”

অন্যদিকে, গুফি পেন্টালের প্রয়াণে অতীতের স্মৃতিতে ফিরে গিয়ে আবেগপ্রবণ হয়ে যান কর্ণ পঙ্কজ ধীর। তিনি জানান, “কাস্টিং ডিরেক্টরের পাশাপাশি ‘মহাভারত’-এর সহ-পরিচালকও ছিলেন গুফি। কয়েকটা পর্ব উনি শুটও করেন। অভিনেতার থেকে ওঁর পরিচালনা আমার বেশি ভাল লাগত। এরপর গুফির পরিচালনায় দূরদর্শনের জন্য বেশ কয়েকটা সিরিজে অভিনয় করি আমি। যেমন- ‘কানুন’, ‘বেটা’। আমরা একসঙ্গে ‘আকবর অ্যান্ড বীরবল’ বলে একটা সিরিজও করেছিলাম।” প্রসঙ্গত, গুফি পেন্টালের আসল নাম সরাবজিৎ সিং পেন্টাল।

[আরও পড়ুন: ‘ভারতীয়দের নিজেদের ঐতিহ্য সম্পর্কেই জ্ঞান নেই’! নেটপাড়াকে ‘সবক’ শেখালেন কঙ্গনা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement