shono
Advertisement

‘ওপেনহাইমার’ নিয়ে শোরগোল! গীতাপাঠের বিতর্কিত দৃশ্যকে সমর্থন মহাভারতের ‘কৃষ্ণ’ নীতিশের

কী বলছেন নীতিশ ভরদ্বাজ?
Posted: 11:52 AM Jul 26, 2023Updated: 09:21 PM Jul 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সঙ্গমের সময় গীতাপাঠ! হলিউডের জনপ্রিয় পরিচালক ক্রিস্টোফার নোলানের ওপেনহাইমার ছবি এক দৃশ্য নিয়ে শুরু হয়েছে বিতর্ক। যেখানে সঙ্গমের দৃশ্যে কিলিয়ন মার্ফিকে গীতাপাঠ করতে দেখা গিয়েছে। এমনকী, ওপেনহাইমার ছবিকে বয়কট করারও ডাক উঠেছে। ‘ওপেনহাইমার’ নিয়ে ভারতে যখন তুমুল শোরগোল, তখন সেই বিতর্ক নিয়েই মুখ খুললেন মহাভারত-এর কৃষ্ণ নীতিশ ভরদ্বাজ।

Advertisement

টেলিপর্দায় জনপ্রিয় অভিনেতা তথা সংসদের প্রাক্তন সদস্য এপ্রসঙ্গে পরিচালক নোলানের পাশে দাঁড়িয়েছেন। নীতিশের মন্তব্য, “পরিচালকের ভাবনাকে বোঝার চেষ্টা করুন। ওপেনহাইমারের তৈরি করা অ্যাটম বোম দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানিদের মারতে ব্যবহৃত হয়েছিল। সেই উদ্দেশেই তৈরি হয়েছিল বোম। তাই ওপেনহাইমার নিজেই নিজের কাজ নিয়ে দ্বন্দ্বে ভুগছিলেন। একটাই প্রশ্ন তাঁর মনের মধ্যে বারবার ঘোরাফেরা করছিল যে, এই কাজটা কি তিনি করলেন না ভুল? ওপেনহাইমার বুঝতে পেরেছিলেন যে তাঁর তৈরি করা এই বোম মানবজাতির কত বড় ক্ষতি করতে চলেছে। আমার মনে হয় সিনেমায় যৌনতার দৃশ্যে গীতার ওই শ্লোক, তাঁর মনের দোলাচলকে বোঝানোর জন্যই দেখানো হয়েছে।”

[আরও পড়ুন: ‘পা চেটে মহানায়ক?’, কটাক্ষ ধেয়ে আসতেই অঙ্কুশ বললেন, ‘আমার মতো সামান্য নায়ককে…’]

পাশাপাশি বি আর চোপড়ার ‘মহাভারত’ ধারাবাহিকের ‘কৃষ্ণ’র সংযোজন, “গীতার ওই শ্লোকে কৃষ্ণ অর্জুনকে নিজের দায়িত্ব পালন করার নির্দেশ দিয়েছিলেন। কৃষ্ণর পুরো বাণীর অর্থটা ভাল করে বুঝতে হবে। কৃষ্ণ বলেছিলেন, তিনিই অনন্তকাল যিনি সবকিছুর বিনাশ করবেন, সুতরাং তিনি হত্যা না করলেও সকলের মৃত্যু হবে। তাই নিজের দায়িত্বে অবিচল থাকতে। একজন বিজ্ঞানী তাঁর জীবনের প্রতিটা মুহূর্তে নিজের আবিষ্কার নিয়ে ভাবনাচিন্তা করেন। তাঁর মন সর্বদা নিজের উদ্ভাবন নিয়ে ভাবছে, তাতে জৈবিকক্রিয়া তো থেমে নেই। সেগুলো জাগতিক নিয়ম মেনেই পালন হচ্ছে। ওপেনহাইমার-এ নোলানের দেখানো দৃশ্যের বার্তা খুবই জোরালো এবং পরিষ্কার। তাই আমি অনুরোধ করব, এই বিষয়টা নিয়ে ক্ষোভপ্রকাশ না করে, ওপেনহাইমারের দৃষ্টিভঙ্গি দিয়ে বিচার করুন।”

[আরও পড়ুন: ‘চিৎকার করবে না, আমি বধির নই’, ‘রকি রানি’র প্রিমিয়ারে মেজাজ হারালেন জয়া বচ্চন!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement